রসুন 

Health Tips: সায়েস্তা হবে কোলেস্টেরল, ডায়াবেটিস থেকে ওজন, শুধু এই নিয়মে খান রসুন

কলকাতা: রাতে ঘুমাতে যাওয়ার আগে ১ কোয়া রসুন খেয়ে দেখুন, কয়েকদিনেই ম্যাজিক। চিকিৎসক কিংশুক প্রামানিক জানান, রসুন শুধুমাত্র রান্নার স্বাদ-ই বাড়ায় না, স্বাস্থ্যের জন্যও উপকারী। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, রাতে ঘুমানোর আগে রসুনের কোয়া খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ভাল।

রসুন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, রসুনে আছে অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য। প্রতি রাতে রসুনের কোয়া খেলে সর্দি-কাশি ও ফ্লু থেকে নিজেকে রক্ষা করা যায়। শুধু তাই নয়, হজমশক্তি উন্নত করে রসুন। রসুনে ট্রিপটোফ্যান নামক অ্যামিনো অ্যাসিড থাকে । এটি সেরোটোনিন হরমোন তৈরি করে । ফলে ক্লান্তি দূর হয় ও ভাল ঘুম হয় । তাই ভাল ঘুমের জন্য রাতে রসুনের কোয়া খাওয়ার পরামর্শ দেওয়া হয় ।

রসুন ওজন কমাতে এক্সপর্ট। বিশেষ করে পেটের মেদ। কাঁচা রসুনের মধ্যে থাকা সালফার শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে, খাবার হজম করায়, বিপাকহার উন্নত হয়।ফলে শরীরের বেজাল মেটাবলিক রেট বাড়ে ও ওজন কমে ঝটপট।

রসুন রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে, ফলে ব্লাড সুগার রোগীদের জন্য রসুন খুব উপকারী। রসুন শরীর থেকে টক্সিন দূর করে। আমাদের শরীরে প্রচুর ফ্রি র‌্যাডিক্যালস তৈরি হয়, যা হার্ট ও অন্যান্য অঙ্গের জন্য ক্ষতিকর। রসুনের অ্যান্টি-অক্সিড্যান্ট প্রপার্টি সেই ক্ষতির হাত থেকে শরীরকে বাঁচায়।

একাধিক গবেষণায় দেখা গিয়েছে, রসুন হাই ব্লাড প্রেশার কমায়। রসুনের রস হার্টের জন্যও খুব উপকারী। ইউনিভার্সিটি অফ কানেটিকাটের স্কুল অফ মেডিসিন–এর কার্ডিওভাসকুলার রিসার্চ টিমের বিজ্ঞানীদের দাবি, কাঁচা রসুন খেলে হার্ট অনেক বেশি সুস্থ থাকে।

রসুন যকৃত এবং মূত্রাশয়কে ভাল রাখে। রসুন পেটের নানা গোলমাল, হজমের সমস্যা, ডায়ারিয়া সারায়, ফলে যকৃত থাকে সুস্থ। পাশাপাশি, রসুন স্নায়বিক চাপ কমিয়ে মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখে। নিয়মিত রসুন খেলে মোট কোলেস্টেরল ও খারাপ কোলেস্টেরল এলডিএলের প্রায় ১০–১৫ শতাংশ কমে যায়।