প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

National Sports Day 2024: জাতীয় ক্রীড়া দিবসে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা, বিশেষ বার্তা দিলেন মোদি

২৯ অগাস্ট দেশ জুড়ে পালিত হচ্ছে জাতীয় ক্রীড়া দিবস। হকির কিংবদন্তী মেজর ধ্যানচাঁদের জন্মদিনে পালিত হয় এই বিশেষ দিনটি। ধ্যানচাঁদকে সম্মান জানাতেই তাঁর জন্মদিনকে জাতীয় ক্রীড়া দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। এবারও ধুমধামের সঙ্গে পালিত হচ্ছে দিনটি।

বৃহস্পতিবার সকালে জাতীয় ক্রীড়া দিবস উপলক্ষ্যে সোশ্যাল মিডিয়ায় সকলকে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রাক্তন হকি কিংবদন্তী মেজর ধ্যানচাঁদকেও শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী। একটি ভিডিও শেয়াক করেছেন মোদি। একইসঙ্গে এক্স হ্যান্ডেলে প্রধানমন্ত্রী লিখেছেন,”জাতীয় ক্রীড়া দিবসে সকলকে শুভেচ্ছা জানাই। মেজর ধ্যানচাঁদজিকে আমার শ্রদ্ধার্ঘ্য। যাঁরা ভারতের হয়ে খেলেছেন তাঁদের সকলকে বাহবা জানানোর দিন আজ।”

এখানেই থেমে থাকেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি আরও লিখেছেন,”ক্রীড়াক্ষেত্রের উন্নতিতে সরকার বদ্ধপরিকর। আগামী দিনে যুবপ্রজন্ম যেন খেলার দুনিয়ায় আরও এগিয়ে আসতে পারেন, নিজের পারফরম্যান্সের মাধ্যমে উজ্জ্বল হয়ে উঠতে পারেন- সেটাও নিশ্চিত করতে চায় সরকার। আগামী দিনে তাঁরাও দেশকে ক্রীড়া ক্ষেত্রে আরও গর্বিত করবেন।”

আরও পড়ুনঃ India vs Bangladesh: বাংলাদেশের বিরুদ্ধে মাস্টারপ্ল্যান তৈরি টিম ইন্ডিয়ার! নাকানি-চোবানি খাবে শাকিবরা? জানুন বিস্তারিত

প্রসঙ্গত, ১৯০৫ সালে উত্তরপ্রদেশের প্রয়াগরাজে জন্ম নিয়েছিলেন ধ্যান চাঁদ। ১৯২৬ থেকে ১৯৪৮ সাল পর্যন্ত হকির বিশ্ব পেয়েছিল তাঁকে। যার মধ্যে ১৮৫ ম্যাচে ৪০০-র বেশি গোল করেছেন তিনি। ১৯২৮, ১৯৩২ ও ১৯৩৬ পরপর তিনটি অলিম্পিক্সে ভারতকে সোনা জয়ের হ্যাটট্রিক করানোর পিছনে অন্যতম বড় ভূমিকা ছিল বিশ্বের সর্বকালের অন্যতম সেরা হকি খেলোয়াড়ের।