ছয় মাসের কোর্সে ভর্তির সুযোগ

Job Alert: বিনামূল্যে ভর্তি, কোর্স শেষে চাকরির বড় সুযোগ! তবে মাধ্যমিক পাশ করতেই হবে…

মালদহ: বিনামূল্যে পেশাদারি কোর্সে ভর্তির সুযোগ। কোর্স সম্পূর্ণ করলেই কাজের সুযোগ। কোর্স মাত্র ছয় মাসের। বিরাট সুযোগ দিচ্ছে মালদহের একটি সরকারি পলিটেকনিক কলেজ। শুরু হয়েছে ভর্তি প্রক্রিয়া। আসন সংখ্যাও সীমিত। ইচ্ছে থাকলে দ্রুত ভর্তি হয়ে যান এই কোর্সে।

মালদহের সামসী এস. এন. বোস গর্ভমেন্ট পলেটেকনিক কলেজে এই বছর থেকেই চালু হচ্ছে বিশেষ কোর্স।‌ কনভেনার সুব্রত গাইন বলেন, রাজ্য সরকারের উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে এই দুটি কোর্স করানো হচ্ছে। ছয় মাসের কোর্স। সম্পূর্ণ বিনামূল্যে ভর্তি। কোর্স শেষে সার্টিফিকেট দেওয়া হবে। হাতে কলমে এখানে শেখানো হবে হাউস ওয়ারিং ও আমিন সার্ভের কাজ।

আরওপড়ুন-এবার ঘূর্ণিঝড় ‘আসনা’! ফুঁসছে আরব সাগর, শুক্রবারই বিরাট ‘খেলা শুরু’…! বড়সড় আশঙ্কা, কী হবে বাংলায়?

রাজ্য সরকারের পক্ষ থেকে পশ্চিমবঙ্গ সোসাইটি ফর স্কিল ডেভেলপমেন্ট প্রকল্পের মাধ্যমে এই বিশেষ পেশাদারি কোর্সগুলি করানো হচ্ছে বিভিন্ন কলেজ গুলিতে। মালদহের এস এন বোস গর্ভমেন্ট পলেটেকনিক কলেজে এই বছর থেকে এই প্রকল্পের মাধ্যমে দুটি কোর্স চালু হচ্ছে‌ হাউস ওয়ারিং ও আমিন সার্ভে অ্যাসিস্ট্যান্ট। এই দুটি করছে ভর্তির জন্য নূন্যতম যোগ্যতা মাধ্যমিক পাশ।

আরও পড়ুন-   বিরাট ক্ষতিকর…! ‘তেলাপিয়া’ মাছ-ই ডেকে আনছে ভয়ঙ্কর বিপদ, যা বলছেন গবেষকরা, শুনলে আঁতকে উঠবেন

অর্থাৎ মাধ্যমিক পাশ করলেই যে কেউ এই দুটি কোর্সে ভর্তি হতে পারবেন। দুটি বিষয়ে ৩৬ টি করে আসন রয়েছে। ভর্তি হতে কোনও ফি লাগবে না। এমনকি সম্পূর্ণ বিনামূল্যে ছয় মাস এই কোর্সে ট্রেনিং দেওয়া হবে শিক্ষার্থীদের। ট্রেনিং শেষে দিতে হবে পরীক্ষা। পরীক্ষায় পাশ করলেই মিলবে সার্টিফিকেট। রাজ্য সরকারের এই সার্টিফিকেট থাকলে যে কোনও ক্ষেত্রে চাকরির সুযোগ মিলবে। অনলাইন বা কলেজে যোগাযোগ করে এই কোর্সগুলিতে ভর্তির সুযোগ থাকছে ছাত্রছাত্রীদের। কলেজ ক্যাম্পাসে নিয়মিত  প্রশিক্ষণ দেওয়া হবে।

হরষিত সিংহ