ফার্ম হাউস 

Travel Tips: কলকাতা থেকে ঢিল ছোড়া দূরত্ব! ছোট্ট ছুটিতে এখানে ঘুরে আসতে পারেন, মন ভাল হবেই

পূর্ব বর্ধমান: কলকাতার কাছেই রয়েছে এক মন ভাল করা ফার্ম হাউস। অল্প ছুটিতে চাইলেই ঘুরে আসতে পারেন এই জায়গা থেকে। প্রাকৃতিক পরিবেশে পাবেন একাধিক বিনোদনের সুযোগও। বাঙালি জাতির একটা বড় অংশ ভ্রমণপিপাসু। কিন্তু বর্তমানে সময়ের অভাবে অনেকেই দূরে কোথাও যেতে পারেন না। অল্প ছুটি থাকলে কিংবা উইকেন্ডে কাছাকাছি কোথাও ঘুরতে যেতে চান অনেকেই। তাই ফাঁকা সময় পেলেই যাঁরা ঘুরতে যেতে পছন্দ করেন, তাঁদের জন্য রইলএক নতুন জায়গার সন্ধান। কলকাতার কাছাকাছি রয়েছে এই ফার্ম হাউস।

পূর্ব বর্ধমান জেলার  কাছে অবস্থিত এই ফার্ম হাউস। শান্ত, প্রাকৃতিক পরিবেশের টানে ছুটে আসেন অনেকেই। ফার্ম হাউসের কর্ণধারের কথা অনুযায়ী, এখানে যারা আসবেন তাদের জন্য রাত্রিযাপন ও খাওয়া দাওয়ার সুব্যবস্থা রয়েছে। আগত অতিথিদের বিশেষ চমক হিসেবে রয়েছে গ্রাম বাংলার টাটকা খাবারের আয়োজন। চাইলেই অতিথিরা চেখে দেখতে পারেন সেই সব টাটকা খাবারের স্বাদ। ফার্ম হাউসের কর্ণধারের কথায়, তারা খাবারের প্রতি বিশেষ গুরুত্ব দিয়েছেন। যাতে অতিথিদের সেরা গুণমানের খাদ্য পরিষেবা দেওয়া যায়।

ফার্ম হাউসের কর্ণধার গুল মোহাম্মদ মোল্লা জানিয়েছেন, “বর্ধমানে এই প্রথম গ্রাম্য আদলে একটা রিসর্ট আমরা গড়ে তুলতে পেরেছি। এখানে দেখতে পাবেন দেশি খাসি, দেশি মুরগি, দেশি মাছ এখানে রাখা আছে। এখানে সব টাটকা সবজি থেকে শুরু করে সবটাই অর্গ্যানিক ভাবে উৎপাদন করা। যাঁরা খাদ্যপ্রেমী বাঙালি আছে, তাঁদের জন্য গ্রাম্য আদলে, নির্ভেজাল ভাবে আমরা এটা তৈরি করলাম। এখানে ঢেঁকি থেকে শুরু করে বিভিন্ন গ্রাম্য জিনিসকে আমরা তুলে ধরছি। আমাদের সব থেকে বড় টার্গেট হচ্ছে খাদ্যপ্রেমী বাঙালি এবং তাঁদের যেন আমরা নির্ভেজাল খাবারটা খাওয়াতে পারি।” বর্ধমান শহর সংলগ্ন দেওয়ানদিঘি পালিতপুর এলাকায় অবস্থিত এই ফার্ম হাউস।

রয়েছে নৌকা বিহার। এমনকি নৌকার মধ্যে বিশেষ দিন পালনের ব্যবস্থাও। ছিপ অথবা তগি দিয়ে মাছ ধরার ব্যবস্থাও রয়েছে । বিভিন্ন পাখির ডাক অতিথিদের এক সম্পূর্ণ গ্রাম্য পরিবেশ উপহার দেবে বলে মত ফার্ম হাউস কর্তৃপক্ষের। এখানে প্রবেশ করতে গেলে লাগবে না কোনও প্রবেশ মূল্য।কিন্তু ১০০ টাকার ফুড কুপনের বিনিময়ে প্রবেশ করতে হবে সকলকে। ১০০ টাকার খাবার খেয়ে নিতে পারবেন ফার্ম হাউসের মধ্যে। তবে বাচ্চাদের জন্য প্রযোজ্য নয় এই নিয়ম। দিনের ২৪ ঘণ্টাই খোলা থাকছে এই ফার্ম হাউস। ফার্ম হাউসের নিজস্ব ওয়েবসাইট এ উপলব্ধ রয়েছে যাবতীয় তথ্য।

বনোয়ারীলাল চৌধুরী