গড়লেন বিশ্বরেকর্ড তুবও ধরা রইল না ভারতীয় তিরন্দাজের

Paralympic Games Paris 2024: প্যারিস অলিম্পিক্সে ভারতের মেয়ের কামাল পারফরম্যান্স, এক পয়েন্টের জন্যে বিশ্বরেকর্ড হাতছাড়া হলেও মূলপর্বে মেডেলের স্বপ্ন শীতল দেবীর

প্যারিস:  প্যারালিম্পিক্সে ইতিহাস তৈরি করলেন ভারতীয় অ্যাথলিট শীতল দেবী। তিরন্দাজির যোগ্যতা অর্জন পর্বের রাউন্ডে ৭০৩ পয়েন্ট স্কোর করে শীতল শুধু তাঁর সেরা পারফরম্যান্সই দেননি, তিনি নতুন বিশ্বরেকর্ডও  করে রাখলেন। শীতল দেবী প্রথম রাউন্ডে ৫৯, ৫৯, ৫৮, ৫৬, ৫৯, ৫৭ স্কোর করেছিলেন এবং দ্বিতীয়ার্ধে তিনি ৬০, ৫৭, ৬০, ৫৯, ৬০, ৫৯ স্কোর করেছিলেন। এখন তাঁর চোখ প্যারালিম্পিক্সে ভারতের হয়ে সোনা জেতার দিকে।

১৬ বছর বয়সী শীতল দেবী, তাঁর দুটি হাতই নেই৷ তাই দু’হাত ছাড়াই তিরন্দাজি করেন তিনি৷  মহিলাদের ব্যক্তিগত যৌগ তিরন্দাজির যোগ্যতায় সম্ভাব্য ৭২০-র মধ্যে ৭০৩ পয়েন্ট পেয়েছেন। এর মাধ্যমে তিনি ৬৯৮ পয়েন্টের আগের বিশ্ব রেকর্ডটি ভেঙে দেন। তবে তাঁ রেকর্ড বেশিক্ষণ স্থায়ী হয়নি। টার্কিয়ের কিউরি গির্ডি আরও এক পয়েন্ট বেশি করে শীতলের বিশ্বরেকর্ড ভেঙে দেন৷

—- Polls module would be displayed here —-

আরও পড়ুন – Bollywood Superhit Songs: ফুলশয্যার রাত নিয়ে তৈরি বলিউডের সুপারহিট এই গান! ২৬ বছর পেরোলেও আজও একইরকম আবেদনে ভরা

শীতলের পরের ম্যাচ রবিবার
সামগ্রিক র‌্যাঙ্কিং রাউন্ডে দ্বিতীয় স্থানে ছিলেন শীতল দেবী। তিনি পরের রাউন্ড অর্থাৎ নকআউট পর্বের ছাড় পেয়েছেন এবং এখন তিনি ৩১ অগাস্ট রাত ৯ টায় কোয়ার্টার ফাইনাল ম্যাচ খেলবেন। এই অনুষ্ঠানে ভারতের সরিতাও অংশ নিচ্ছেন। কোয়ালিফিকেশন রাউন্ডে তিনি ৬৮২ স্কোর করেছিলেন। নবম স্থানে ছিলেন সরিতা। প্রি-কোয়ার্টার ফাইনালে উঠতে শুক্রবার খেলবেন সরিতা।

8 ব্যাডমিন্টন খেলোয়াড় জিতেছে
প্যারিস প্যারালিম্পিকে এবার ভারত এপর্যন্ত প্যারালিম্পিক্সের সবচেয়ে বড় দল পাঠিয়েছে, যার মধ্যে মোট ৮৪ জন খেলোয়াড় রয়েছে। শীতল দেবী ছাড়াও, অনেক ভারতীয় খেলোয়াড় বৃহস্পতিবার ভাল পারফরম্যান্স করেছিল এবং পদক রাউন্ডে এগিয়ে গেছেন।

ব্যাডমিন্টনে জিতেছেন ৮ ভারতীয় খেলোয়াড়। ভারতীয় প্যারা শাটলার সুহাস ইয়াথিরাজ (SL4), সুকান্ত কদম (SL4), তরুণ (SL4), নীতিশ কুমার (SL3), পলক কোহলি (SL4), তুলসীমতি মুরুগেশান (SU5), মণীষা রামাদোস (SU5) এবং নিত্য শ্রী (SU5)। SH6) প্রথম রাউন্ডের ম্যাচগুলি জিতেছেন।

SL4-এ অংশগ্রহণ করেন সেই অ্যাথলিটরা যাঁদের নীচের অঙ্গে দুর্বলতা রয়েছে এবং যাঁদের হাঁটা বা দৌড়ানোর সময় সামাণ্য ভারসাম্যের সমস্যা রয়েছে। SL3 খেলোয়াড়দের শরীরের একটি অংশে বিকৃতি থাকে। SU5 খেলোয়াড়দের শরীরের উপরের অংশে বিকৃতি রয়েছে। SH 6 ক্যাটাগরি বামন খেলোয়াড়দের জন্য।

শুক্রবারই প্রথম পদক পেতে পারে ভারত
শুক্রবার প্যারালিম্পিক গেমসে পদক ইভেন্টে ভারতের অন্তত ৫ জন অ্যাথলিট খেলতে নামবেন৷ ভারতীয় খেলোয়াড়রা প্রত্যাশা অনুসারে পারফর্ম করলে, শুক্রবার পদক তালিকায় ভারতের খাতা খুলবে।