নার্সিংহোমগুলিতে বিশেষ নজরদারি স্বাস্থ্য দফতরের

Health Department: একজন চিকিত্‍সক কীভাবে…বড় অভিযোগ! নার্সিংহোমগুলিতে বিশেষ নজরদারি স্বাস্থ্য দফতরের

তমলুক: পূর্ব মেদিনীপুর জেলার স্বাস্থ্য পরিষেবা নিয়ে বিশেষ ভাবনা জেলা স্বাস্থ্য দফতরের। বিশেষ করে নার্সিংহোমগুলির স্বাস্থ্য পরিষেবা তদারকিতে জেলা স্বাস্থ্য দফতর। পূর্ব মেদিনীপুর জেলার সদর শহর তমলুকের পাশাপাশি অন্যান্য শহর এবং বিভিন্ন জায়গায় ব্যাঙের ছাতার মত গজিয়ে উঠেছে নার্সিংহোম বা বেসরকারি হাসপাতাল।

বিভিন্ন সময়ে এইসব নার্সিংহোম ও বেসরকারি হাসপাতালের চিকিৎসা পরিষেবা নিয়ে বিস্তর অভিযোগ জানিয়েছেন সাধারণ মানুষ। এবার জেলার স্বাস্থ্য পরিষেবার উন্নতিতে জেলা স্বাস্থ্য দফতরের বিশেষ নজরদারি। আর তাতেই উঠে এল চাঞ্চল্যকর তথ্য।

আরও পড়ুন: পঞ্চম শ্রেণির ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগ! ক্ষোভে ফেটে পড়ল জনতা, নামল র‍্যাফ, গ্রেফতার শিক্ষক

স্বাস্থ্য দফতরের নজরদারিতে উঠে তথ্য থেকে জানা যায় নার্সিংহোমগুলিতে আর এম ও নিয়োগে অনিয়ম। দেখা যায় একজন চিকিৎসক একাধিক নার্সিংহোম ও হাসপাতালের চিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্ত। একজন চিকিৎসক বিভিন্ন নার্সিংহোম এবং বেসরকারি হাসপাতালের চিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্ত রয়েছেন বলে অভিযোগ। বেশ কিছু চিকিৎসক একসঙ্গে ১৫-২০টি নার্সিংহোম ও বেসরকারি হাসপাতালের সঙ্গেও যুক্ত রয়েছেন।

আবার কেউ কেউ একসঙ্গে ২৯ টা নার্সিংহোম ও বেসরকারি হাসপাতালে আর এম ও হিসাবে নিয়োগ রয়েছেন। এমনই চাঞ্চল্যকর তথ্য স্বাস্থ্য দফতরের নজরে এসেছে। রাজ্য সরকারের ‘ক্লিনিক্যাল এস্টাব্লিসমেন্ট পোর্টালে’র তথ্য অনুযায়ী ওই সমস্ত চিকিৎসকদের চিহ্নিত করা হয়েছে। জেলা স্বাস্থ্য দফতর সূত্রে জানা যায় এরকম প্রায় ৯৩ চিকিৎসককে চিহ্নিত করা হয়েছে।

এ বিষয়ে পূর্ব মেদিনীপুর জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাক্তার বিভাস রায় জানান “ক্লিনিক্যাল এস্টাব্লিসমেন্ট অ্যাক্ট অনুযায়ী, স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত প্রতিষ্ঠানগুলির বিভিন্ন বিষয় খতিয়ে দেখার পাশাপাশি ওই প্রতিষ্ঠানের যুক্ত চিকিৎসকদের বিষয়ে খোঁজ নেওয়া হচ্ছে। সেখানে দেখা যাচ্ছে একজন চিকিৎসক একই সঙ্গে অনেক নার্সিংহোম বা বেসরকারি হাসপাতালে নিযুক্ত রয়েছেন। এটা কিভাবে সম্ভব, তা জন্য চিঠি দেওয়া হয়েছে।”

আরও পড়ুন: আর ভুল নয়, সকালে খালি পেটে ঠান্ডা জল নাকি গরম জল, কোনটা খাওয়া উচিত? ওজন কমাতে এখনই জানুন

তমলুক এবং জেলার বিভিন্ন এলাকার নার্সিংহোম ও বেসরকারি হাসপাতালে স্বাস্থ্য দফতরের আধিকারিকরা পরিদর্শনও করার পাশাপাশি চিহ্নিত সমস্ত চিকিৎসকদের নোটিশ পাঠিয়েছেন পূর্ব মেদিনীপুরের জেলা স্বাস্থ্য দফতর। কীভাবে এক সঙ্গে এতগুলি নার্সিংহোম বা স্বাস্থ্য প্রতিষ্ঠানের সঙ্গে তাঁরা যুক্ত রয়েছেন এবং ওই সব প্রতিষ্ঠানের প্রত্যেকটিতে ‘ডিউটি’র সময় সূচি জানতে চাওয়া হয়েছে। নোটিস পাওয়ার সাতদিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।

সৈকত শী