অবশেষে খবরে শীলমোহর দিল Google! অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য বড় সুখবর

অবশেষে খবরে শীলমোহর দিল Google! অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য বড় সুখবর

অবশেষে পড়ল শীলমোহর। Google জানাল, খুব শীঘ্রই আসতে চলেছে Android 15। কারণ Pixel এবং Android ডিভাইসের জন্য এটাই পরবর্তী প্রধান অপারেটিং সিস্টেম আপডেট। অ্যান্ড্রয়েড অথরিটির সাম্প্রতিক রিপোর্ট থেকে জানা যাচ্ছে যে, অক্টোবর মাসে Android 15 আপডেট রিলিজ করার পরিকল্পনা করেছে Google। যদিও সংস্থার তরফে তা প্রকাশের নির্দিষ্ট দিনক্ষণ জানানো হয়নি।

ওই রিপোর্টে অবশ্য বলা হয়েছে, যেমনটা প্রাথমিক ভাবে মনে হয়েছিল যে, আগামী মাসেই নতুন আপডেট লঞ্চ করবে Google। কিন্তু সেটা হচ্ছে না। বরং পাবলিক রিলিজের আগে Android 15-এর স্টেবিলিটি উন্নত করার জন্য কাজ করছে এই টেক জায়ান্ট। এই সিদ্ধান্তটি অ্যান্ড্রয়েড বিটা এক্সিট আপডেটের জন্য রিলিজ নোটগুলিতে Google-এর সাম্প্রতিক আপডেটের সঙ্গে সারিবদ্ধ।

আরও পড়ুন: আর ভুল নয়, সকালে খালি পেটে ঠান্ডা জল নাকি গরম জল, কোনটা খাওয়া উচিত? ওজন কমাতে এখনই জানুন

আপডেটেড নোটে ব্যবহারকারীদের উদ্দেশ্যে বলা হয়েছে যে, যাঁরা বিটা প্রোগ্রাম থেকে বেরিয়ে এসেছেন, তাঁদের Android 15-এর স্থিতিশীল সংস্করণ না আসা পর্যন্ত যে কোনো ডাউনগ্রেড ওভার-দ্য-এয়ার (OTA) আপডেট নোটিফিকেশন এড়িয়ে যেতে হবে।

অ্যান্ড্রয়েড অথরিটির শেয়ার করা রিলিজ নোটের স্ক্রিনশট থেকে জানা যাচ্ছে যে, Android 15 আপডেট আনার পরিকল্পনা অক্টোবর মাসের দিকেই ঠেলে দেওয়া হয়েছে। আর তাতেই সীলমোহর পড়েছে Google-এর। ওই রিলিজ নোটে লেখা রয়েছে, আপনি যদি Android 15-এর স্টেবল আপডেটের জন্য অপেক্ষা করেন, তাহলে দয়া করে অক্টোবরে যতক্ষণ না Android 15 আসছে, ততক্ষণ এড়িয়ে যান।

এই আপডেটটি আপনার ডিভাইসে Android 14-এর সর্বশেষ সর্বজনীন সংস্করণ ইনস্টল করবে।এদিকে চলতি বছরে নতুন Pixel 9 সিরিজ লঞ্চ করেছে Google। এতে রয়েছে Android 14। যা বেশ হতাশা সৃষ্টি করেছে গ্রাহকদের মনে। কারণ Google সাধারণত পিক্সেল ডিভাইসের নিউ জেনারেশনের ক্ষেত্রে লেটেস্ট OS ব্যবহার করে।

আরও পড়ুন: বুধ, সূর্য, শুক্র, কেতু, ৪ বড় গ্রহের স্থান পরিবর্তন! সেপ্টেম্বরেই ঘরে টাকাপয়সা উপচে পড়বে ৪ রাশির, সোনায় সোহাগা জীবন

Android 15-য় নতুন ইন-অ্যাপ ক্যামেরা কন্ট্রোল চালু করবে। এর ফলে লো-লাইট পারফরম্যান্ট এবং অ্যাডভান্সড ফ্ল্যাশ স্ট্রেংথ অ্যাডজাস্টমেন্টের সুবিধা মিলবে। এর পাশাপাশি Android 15-এ ব্লুটুথের ক্ষমতাও উন্নত করা হচ্ছে। আবার পিক্সেল ডিভাইসগুলিতে এই আপডেটের ফলে আসবে উচ্চমানের ওয়েবক্যাম মোড। ফলে ডিভাইসগুলির ভিডিও কোয়ালিটিও ভাল হবে।