Eastern Railway Focus on Cleanliness: নোংরা, ঘিনঘিনে ট্রেনের কামরা আর নয়! নিয়মিত ঝাড়া হবে ঝুল, আরও কত কী!…বড় সিদ্ধান্ত রেলের

কলকাতা: পূর্ব রেলের হাওড়া ডিভিশন ইএমইউ শহরতলির রেকগুলিতে পরিচ্ছন্নতার কাজ চলে, যা লক্ষ লক্ষ যাত্রীর দৈনন্দিন যাতায়াতের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। এই প্রচেষ্টাগুলি সমস্ত যাত্রীদের একটি পরিষ্কার, নিরাপদ এবং আরামদায়ক ভ্রমণের অভিজ্ঞতা  নিশ্চিত করার লক্ষ্যে করা হয়েছে।

ইএমইউ শহরতলির রেকগুলির জন্য পরিষ্কারের কাজগুলি নিখুঁতভাবে তিনটি স্বতন্ত্র বিভাগে কাঠামোগত হয় যেমন মাইনর, মেজর এবং ইনটেনসিভ ক্লিনিং। প্রতিটি বিভাগ রেকগুলির সর্বোত্তম অবস্থায় বজায় রাখার জন্য প্রয়োজনীয় নির্দিষ্ট স্তরের পরিষ্কার-পরিচ্ছন্নতার সমাধান করার জন্য ডিজাইন করা হয়েছে।

মাইনর ক্লিনিং:

হাওড়া ডিভিশনে বর্তমানে পরিষেবায় থাকা ৫৮টি বারো কোচের রেকে এটি একটি দৈনন্দিন ক্রিয়াকলাপ। ছোটখাটো পরিষ্কারের মধ্যে শুকনো ঝাড়ু দেওয়া, ফ্যান পরিষ্কার করা,  মাকড়সার জাল, ঝুল এবং ধুলো অপসারণের মতো প্রয়োজনীয় কাজগুলি জড়িত। এই রুটিন পরিষ্কার নিশ্চিত করে যাতে  সমস্ত রেকগুলি প্রতিদিন পরিষ্কার-পরিচ্ছন্নতার একটি প্রাথমিক মান বজায় রাখে।

মেজর ক্লিনিং:

প্রতিদিন চারটি রেকে পরিচালিত পরিচ্ছন্নতার প্রধান কাজগুলি পরিষ্কার-পরিচ্ছন্নতার আরও গভীরে প্রবেশ করে। ছোটখাটো পরিষ্কারের সময় সম্পাদিত কাজগুলি ছাড়াও, বড় পরিষ্কারের মধ্যে অযাচিত পোস্টার অপসারণ, পৃষ্ঠতলগুলি পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করা এবং আরও বিশদ মনোযোগের প্রয়োজন এমন অঞ্চলগুলিকে চিহ্নিত করা ইত্যাদি অন্তর্ভুক্ত। পরিষ্কারের এই স্তরটি নিশ্চিত করে যে রেকগুলি সময়ের সাথে সাথে ভাল অবস্থায় রাখা হয়েছে।

আরও পড়ুন- চরম অনাস্থা? ক্ষোভ? প্রকাশ্যে পুলিশকে বেধড়ক মার রাস্তার মোড়ে! ভাইরাল ভিডিও

ইনটেনসিভ ক্লিনিং বা নিবিড় পরিচ্ছন্নতা:

সবচেয়ে পুঙ্খানুপুঙ্খভাবে, প্রতিদিন দুটি রেকে ভালোভাবে পরিষ্কার করা হয়। এর মধ্যে কোচের বাইরের থেকে পান এবং গুটখার দাগ অপসারণ, ভেন্ডর বগিগুলি গভীরভাবে পরিষ্কার করা এবং সমস্ত গুরুত্বপূর্ণ অঞ্চলগুলি ধোয়া সহ একটি বিস্তৃত পরিষ্কারের পদ্ধতি জড়িত। নিবিড় পরিচ্ছন্নতা রেকগুলিকে প্রায় নতুন অবস্থায় ফিরিয়ে আনার জন্য ডিজাইন করা হয়েছে, এটি নিশ্চিত করে যে তারা দীর্ঘ সময়ের জন্য ভালো অবস্থায় থাকে।

হাওড়া ও ব্যান্ডেল কার শেডে এই সাফাই কাজ হয়। উভয় জায়গাতেই ইএমইউ শহরতলির রেকগুলি পরিষ্কার ও রক্ষণাবেক্ষণের কঠোর চাহিদা পরিচালনা করার জন্য প্রয়োজনীয় সুবিধা এবং কর্মী বাহিনী দিয়ে সজ্জিত। দুটি কার শেডের মধ্যে এই কাজগুলির বিতরণ নিশ্চিত করে যে সমস্ত রেকগুলি দক্ষতার সাথে পরিষ্কার করা হয়েছে, ডাউনটাইম হ্রাস করে এবং যাত্রী পরিষেবাগুলির জন্য সর্বাধিক প্রাপ্যতা অর্জন করে।

আরও পড়ুন- ঝকঝকে আকাশ, রোদ হেসেছে পাহাড়ে! কলকাতার আবহাওয়ার গতি কোন মুখে? জেনে নিন

পূর্ব রেল তার শহরতলির যাত্রীদের সম্ভাব্য সর্বোত্তম পরিষেবা সরবরাহ করতে প্রতিশ্রুতিবদ্ধ। পরিষ্কার কার্যক্রমগুলি রুটিন অপারেশনের পাশাপাশি ইএমইউ রেকগুলির সামগ্রিক রক্ষণাবেক্ষণের একটি উপাদান। প্রক্রিয়াটি সুপারভাইজার এবং অফিসারদের দ্বারা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হয় যাতে উচ্চ মান ধারাবাহিকভাবে বজায় রাখা হয় তা নিশ্চিত করার জন্য। পূর্ব রেল তার যাত্রীদের ভ্রমণের অভিজ্ঞতা উন্নত করতে প্রতিশ্রুতিবদ্ধ। এই উচ্চ মান বজায় রেখে, হাওড়া বিভাগ নিশ্চিত করে চলেছে যে তার শহরতলির যাত্রীরা একটি পরিষ্কার, নিরাপদ এবং আরও মনোরম যাতায়াত উপভোগ করতে পারেন।