এবার পুলিশের জালে সুন্দরবনের জঙ্গল থেকে শিশুসহ মোট ১১ জন বাংলাদেশি

South 24 Parganas News: দেশ ছেড়ে ঘন জঙ্গলে আশ্রয়! শিশুসহ ১১ জন বাংলাদেশী আটক সুন্দরবনে

দক্ষিণ ২৪ পরগনা: ছাত্রদের গণআন্দোলনের জেরে অস্থিরতার পরিস্থিতি তৈরি হয়েছিল গোটা বাংলাদেশ জুড়ে। এই অস্থিরতার পরিস্থিতি থেকে নিজেদের পরিবারকে রক্ষা করতে বহু বাংলাদেশি নাগরিক ভারতের বিভিন্ন সীমানায় গিয়ে হাজির হয়েছিলেন। এবার পুলিশের জালে সুন্দরবনের জঙ্গল থেকে শিশুসহ মোট ১১ জন বাংলাদেশের নাগরিক। এদের ঘন জঙ্গল থেকে আটক করে সুন্দরবন কোস্টাল থানার পুলিশ। শুক্রবার বিকেলে বাংলাদেশ থেকে অবৈধভাবে পশ্চিমবঙ্গের সুন্দরবনে প্রবেশ করেন এঁরা। এরপর প্রতিদিনের মতনই জঙ্গলে টহল দেওয়ার সময় বেশ কয়েকজন সন্দেহজনক ব্যক্তিকে দেখতে পায় বনদফতরের কর্মীরা। এরপর বন দফতর কর্মীরা সন্দেহভাজন সেই ব্যক্তিদের জিজ্ঞাসা করলে উঠে আসে সত্যতা।

আরও পড়ুন: বৃষ্টির জমা জল ছুয়েছে ট্রান্সফরমার! টানা ৭দিন বিদ্যুৎহীন মহেশতলার কিছু এলাকা

বাংলাদেশী নাগরিকরা জানান বাংলাদেশের জামাত ও বিএনপি পার্টির মধ্যে ঝামেলার জেরে উত্তপ্ত হয়ে উঠেছে তাদের এলাকাও। নিজেদের পরিবারকে বাংলাদেশ থেকে নিরাপদে ভারতে পৌঁছাবার জন্য দালালদের কাছে মোটা টাকার বিনিময় তারা ভারতবর্ষে প্রবেশ করে। দালাল চক্রের বেশ কয়েকজন তাদেরকে নৌকায় করে বাংলাদেশের জল সীমানা পার করিয়ে ভারতবর্ষের জল সীমানার মধ্যে এসে সুন্দরবনে নামিয়ে দেন। এরপরেই বন দফতর হাতে আটক হন তারা। বন দফতরের পক্ষ থেকে অনুপ্রবেশকারীদের তুলে দেওয়া হয় সুন্দরবন কোস্টাল থানার পুলিশের হাতে। ধৃতদের মধ্যে মোট ৫ জন শিশু ৫ জন মহিলা এবং ১ জন পুরুষ রয়েছেন। ১১ জনকে শনিবার আলিপুর আদালতে তোলা হয়েছে এদের মধ্যে একজন পুরুষকে সাত দিনের পুলিশি হেফাজত চেয়ে আদালতে আবেদন করেছে সুন্দরবন কোস্টাল থানার পুলিশ।

আরও পড়ুন: হাসপাতালের সামনেই ফেলা হচ্ছে আবর্জনা! ক্ষোভ স্থানীয় বাসিন্দাদের 

পুলিশ সূত্রে জানা যায় যে তাদের সকলের বাড়ি বাংলাদেশের খুলনা জেলার করেয়া থানা এলাকায়। যদিও অনুপ্রবেশকারীদের দেওয়া তথ্য অনুযায়ী সুন্দরবন কোস্টাল থানার পুলিশ ভারতীয় দূতাবাসে যোগাযোগ করে। তাদের অনুপ্রবেশকারীদের সম্পর্কে সমস্ত তথ্য দেওয়া হয়েছে। অনুপ্রবেশকারীরা সঠিক তথ্য দিয়েছে কিনা সে বিষয়ক খতিয়ে দেখা হচ্ছে পুলিশের পক্ষ থেকে। বাংলাদেশের অশান্ত পরিবেশে পশ্চিমবঙ্গের বেশ কিছু নদীপথে ইতিমধ্যেই নৌবাহিনী এবং উপকূল থানার পুলিশের পক্ষ থেকে পুলিশি নজরদারি চালানো হচ্ছে। পুলিশি নজরদারি এড়িয়ে কিভাবে অনুপ্রবেশকারীরা বাংলাদেশ থেকে ভারতে ঢুকে পড়ল সে বিষয়ক খতিয়ে দেখছে প্রশাসনিক আধিকারিকেরা।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

সুমন সাহা