বিনা টিকিটের যাত্রী ধরে আয় এক কোটি টাকা

Railway News: ট্রেনের টিকিট না কাটলেই সর্বনাশ! বিনা টিকিটের যাত্রী ধরে যা করল টিটি…, জানলে চমকে উঠবেন!

কলকাতা: পূর্ব রেল জানিয়েছে, এ বছর ১ অগাস্ট থেকে ২০ অগাস্ট পর্যন্ত সময়সীমায় শুধুমাত্র শিয়ালদহ স্টেশনে বিনা টিকিটের যাত্রীদের থেকে জরিমানা-বাবদ ১ কোটি ৩ লক্ষ টাকা আদায় করা হয়েছে। গত ২০ দিনে বিনা টিকিটে শিয়ালদহ স্টেশনে ধরা পড়েছেন অন্তত ৪০ হাজার যাত্রী।

অটোমেটিক টিকিট ভেন্ডিং মেশিন (এটিভিএম), মোবাইল অ্যাপ, কিউআর কোডে টিকিট কাটার সুবিধা এবং স্টেশনের বাইরে বিভিন্ন দোকান থেকে লোকাল ট্রেনের টিকিট কাটার পরিষেবা সত্ত্বেও কমানো যাচ্ছে না বিনা টিকিটে ট্রেনে চাপার প্রবণতা। দেশের অন্যতম ব্যস্ত স্টেশন শিয়ালদহে এমন বিনা টিকিটের যাত্রীরাই টিকিট পরীক্ষকদের হাতে ধরা পড়ছেন অর্থাৎ দিনে গড়ে ২ হাজারের বেশি।

আরও পড়ুন-   জীবনটাই যেন ‘নরক’…! ছোটবেলা থেকেই অসহ্য কষ্ট-যন্ত্রণা! টেকেনি সংসার, মেলেনি সন্তান সুখ, আজও তিনি বলিউডের…

পূর্ব রেলের বাণিজ্য বিভাগ যথাযথ ভাবে টিকিট না কেটে ট্রেনে চাপার এই মানসিকতায় চিন্তিত। যদিও বিনা টিকিটের যাত্রীদের থেকে ন্যূনতম ২৫০ টাকা জরিমানা হিসেবে আদায় করা হয়। এর ফলে রেলের ‘লক্ষ্মীলাভ’ ভাল হয়। সংস্থা জানাচ্ছে, ২০২৩-এর ১ অগাস্ট থেকে ২০ অগাস্ট সময়সীমায় শিয়ালদহে ৩৫ হাজার বিনা টিকিটের যাত্রী ধরা পড়েছিলেন। এক বছরে এখানে বিনা টিকিটের যাত্রীর সংখ্যা ১৬ শতাংশ বেড়েছে। জরিমানা হিসেবে আদায় করা অর্থের পরিমাণ বেড়েছে প্রায় ১৪ শতাংশ।

আরও পড়ুন-   অ্যাকাউন্টে ছিল না ১০০ টাকাও, দিতে পারতেন না স্কুলের ফি, আজ তিনি কোটি কোটি টাকার মালিক, দাঁপিয়ে বেড়াচ্ছেন বলিউডে, বলুন তো কে?

পূর্ব রেলের তরফ থেকে যাত্রীদের কাছে অনুরোধ করা হয়েছে যথাযথ টিকিট কেটে সসম্মানে ট্রেনে ভ্রমণ করার জন্য।সাধারণত যারা বিনা টিকিটে ধরা পড়েন তাদের অনেকেই সময়ের অভাবে টিকিট না কাটতে পারার কথা জানিয়ে থাকেন।তবে যাত্রীদের টিকিট কাটার সুবিধার্থে বিগত কয়েক বছরের মধ্যে একাধিক পদক্ষেপ করেছে রেল।

টিকিট কাটার জন্য ভেন্ডিং মেশিন থেকে শুরু করে ইউটিএস অ্যাপ আনা হয়েছে। ১০ টাকার টিকিট কেটেও বহুদূর অবধি ট্রেনে যাওয়া যায়। অথচ সেই পরিমান দূরত্ব সড়কপথে অন্য মাধ্যমে গেলে খরচের পরিমাণ হয়ে যায় প্রায় তিন থেকে চার গুণ। তারপরেও বহু যাত্রী দিনের পর দিন বিনা টিকিটেই ট্রেনে ভ্রমণ করছেন। প্রতিনিয়ত রেলের তরফে টিকিট কেটে ট্রেনে ভ্রমণ করার জন্য যাত্রীদের সতর্ক করা হলেও অনেকেই তা করছেন না। তার ফলে সারা বছর ধরে টিকিট চেকিং অভিযান চালাচ্ছে পূর্ব রেল। টিকিট না কাটার জন্য জরিমানা করা হচ্ছে বহু যাত্রীকে। পূর্ব রেল জানাচ্ছে, বিনা টিকিটে যাত্রা করলে জরিমানা হিসেবে ন্যূনতম ২৫৫ টাকা দিতে হয় যাত্রীদের।