সচিন কি মহান ক্রিকেটার? কপিল দেবের চমকে দেওয়া উত্তর, এমন বিতর্ক আগে হয়নি!

মুম্বই: বিশ্ব সেরা ক্রিকেটার তিনি। অনেকে চোখেই মহান। সচিন তেন্ডুলকরের প্রশংসা করেন কোটি কোটি মানুষ। তবে সেই দলে কি বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব পড়েন না!

ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক কপিল দেব, যিনি ভারতের হয়ে ১৯৮৩ বিশ্বকাপ জিতেছিলেন, মাস্টার ব্লাস্টারকে মোটেই দুর্দান্ত ব্যাটার বলে মনে করেন না!

আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ সেঞ্চুরি করা বিশ্বের একমাত্র ব্যাটার হওয়া সত্ত্বেও কপিল দেব কিন্তু সচিন তেন্ডুলকরকে মোটেই দুর্দান্ত ব্যাটার মনে করতেন না। কপিল দেব নিজেই একটি আশ্চর্যজনক কারণ জানিয়েছিলেন। এই কারণ জেনে অবাক হতে পারেন ভারতীয় ভক্তরাও।

আরও পড়ুন- কেকেআর থেকে বাদ একাধিক তারকা!নিলামের আগেই বড় ধামাকা করবে নাইটরা?জানুন বিস্তারিত

কপিল দেব এবং সচিনের মধ্যে সম্পর্ক খুব একটা ভাল ছিল না। ২০০০ সালে সচিন ছিলেন ভারতের অধিনায়ক এবং কপিল দেব ছিলেন টিম ইন্ডিয়ার কোচ। এর পর কপিল দেবের সঙ্গে বিবাদে জড়ান সচিন। এর পর সচিন তাঁর বই ‘প্লেয়িং ইট মাই ওয়ে’-তে কপিল দেবের সঙ্গে সম্পর্কের তিক্ততার কথা উল্লেখ করেন।

সচিন তাঁর বইয়ে লিখেছিলেন, ২০০০ সালে অস্ট্রেলিয়া সফরে কপিল দেবের আচরণে তিনি হতাশ হয়েছিলেন। সচিন লিখেছিলেন, কপিল দেব কখনই দলের মিটিংয়ে থাকতেন না। কপিল দেবের ভাবনা ছিল, দলকে অধিনায়কের হাতে তুলে দেওয়া উচিত। কপিলের এমন সিদ্ধান্তের প্রভাব পড়েছিল সচিনের অধিনায়কত্বে।

আরও পড়ুন- রাহুল দ্রাবিড়ের ছেলে পেলেন ভারতীয় দলে ডাক! প্রথমেই খেলবেন বড় দলের বিরুদ্ধে

২০২০ সালে কপিল দেব ইউটিউবে ‘ইনসাইড আউট’ শোতে প্রাক্তন ভারতীয় মহিলা ক্রিকেট দলের কোচ ডব্লিউভি রমনের সাথে কথোপকথনের সময় বলেছিলেন, সচিনের ডাবল এবং ট্রিপল সেঞ্চুরি করার ক্ষমতা নেই। কপিল দেব বলেছিলেন, সচিন জানেন না কীভাবে সেঞ্চুরিকে ডাবল বা ট্রিপল সেঞ্চুরিতে রূপান্তরিত করতে হয়!

টেস্ট ক্রিকেটে সচিনের নামের পাশে একটিও ট্রিপল সেঞ্চুরি নেই। টেস্টে সচিনের সেরা স্কোর ২৪৮ রান। টেস্ট ক্রিকেটে সচিনের নামের পাশে ৬টি ডাবল সেঞ্চুরি রয়েছে।

কপিল দেব বলেছিলেন, সচিন যে ধরণের ব্যাটার ছিলেন তাতে তাঁর বিবেচনায় কমপক্ষে ৩টি ট্রিপল সেঞ্চুরি সচিনের করা উচিত ছিল। এর বাইরে তাঁর ১০টি ডাবল সেঞ্চুরি করা উচিত ছিল। তিনি আরও বলেন, সেঞ্চুরির পর সচিন সিঙ্গলস নেওয়া শুরু করত। বড় শট খেলতে চাইতেন না।

কপিল আরও দাবি করেন, সেঞ্চুরির পর ওর আরও আক্রমণাত্মক ব্যাটিং করা উচিত ছিল। সচিন ওয়ানডেতে ১৮,৪২৬ রান এবং টেস্টে ১৫,৯২১ রান করেছেন। সচিনের নামে ১০০টি আন্তর্জাতিক সেঞ্চুরি রয়েছে।