প্রশ্ন তুলল হাইকোর্ট

Calcutta High Court: ‘কীসের ভিত্তিতে গ্রেফতার, কেনই বা ছেড়ে দেওয়া!’ নবান্ন অভিযানে চার ছাত্রকে নিয়ে প্রশ্ন বিচারপতির

কলকাতা: ছাত্রসমাজের ৪ প্রতিনিধিকে গ্রেফতারের বিষয়ে এবার প্রশ্ন তুললেন বিচারপতি রাজর্ষী ভরদ্বাজ। খুনের চেষ্টার ষড়যন্ত্রে গ্রেফতার হলে ২৪ ঘন্টায় মুক্ত কেন? জঘন্যতম অপরাধ এমন পদক্ষেপ কেন পুলিশের? প্রশ্ন বিচারপতির। এ বিষয়ে কেস ডায়েরি বা যাবতীয় নথি তলব করেছেন বিচারপতি। মঙ্গলবার ফের মামলার শুনানি।

প্রসঙ্গত, ‘ছাত্র সমাজের’ নবান্ন অভিযানের আগের দিনই ৪ জন ছাত্রনেতাকে গোলাবাড়ি থানার পুলিশ গ্রেফতার করে। গত ২৭ অগাস্ট রাত ১২:০৫ নাগাদ গ্রেফতার করা হয়। রাজ্য জানায়, ২৬ আগস্ট রাত ৯ :৫৫ টা নাগাদ গোলাবাড়ি থানার পুলিশ জানতে পারে যে হাওড়া স্টেশনে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি করছে কিছুজন, গোলমাল পাকাচ্ছে এবং খুনের চেষ্টার ছক কষছিল তারা। তাই গোপন তথ্যের ভিত্তিতে চারজনকে গ্রেফতার করা হয়।

আরও পড়ুন: বিধানসভার বিশেষ অধিবেশন আজ, মঙ্গলে বিল পেশ, আরজি কর ইস্যুতে উত্তালের আশঙ্কা

নবান্ন অভিযানের আগের রাতেই হাওড়া স্টেশন থেকে গ্রেফতার করা হয় ওই চার ছাত্রকে। পরের দিনই আবার থানা থেকে মুক্তি দেওয়া হয়। এ বিষয়ে বিচারপতি প্রশ্ন তোলেন, ”কীসের ভিত্তিতে গ্রেফতার করল পুলিশ? আর কীসের ভিত্তিতেই বা ছেড়ে দিল? এভাবে চললে তো পুলিশ যাকে খুশি গ্রেফতার করবে আর ২৪ ঘণ্টা পরে ছেড়ে দেবে!”

রাজ্যের তরফে সওয়াল করে বলা হয়, ”পুলিশের কাছে খবর ছিল যে এই চারজন গণ্ডগোল পাকাতে পারে, তাই তাদের গ্রেফতার করা হয়েছিল।” পাল্টা বিচারপতি প্রশ্ন তোলেন, ”পুলিশ কোথা থেকে এদের বিরুদ্ধে তথ্য পেল? কী অভিযোগ পেয়েছিল পুলিশ? এদের বিরুদ্ধে অতীতে কোনও অপরাধের নিদর্শন আছে? আবার এদের সম্পর্কে যদি গুরুতর অভিযোগ থাকে, তাহলে ছেড়েই বা দিল কী করে? আর যদি পুলিশের কাছে তথ্য বিশ্বাসযোগ্য না হয়, তাহলে ২৪ ঘণ্টা আটকেই বা রাখা হল কেন?” মঙ্গলবার ফের মামলার শুনানি।