চিকিৎসকের প্রেসক্রিপশনে প্রতিবাদ

RG Kar Protest: আরজি কর-কাণ্ডের প্রতিবাদে প্রেসক্রিপশনে এ কী লিখলেন ডাক্তার? মুহূর্তে ভাইরাল, দেখুন

উত্তর ২৪ পরগনা: এবার চিকিৎসকের দেওয়া প্রেসক্রিপশনেও ধরা পরল অভিনব প্রতিবাদের ছবি। “এক ধ্বনী এক স্বর জাস্টিস ফর আরজি কর”। এবার নিজের প্রেসক্রিপশনে এই স্লোগানই স্ট্যাম্প মেরে রোগীদের হাতে তুলে দিতে দেখা গেল বারাসাতের এক চিকিৎসককে।

বারাসাত জেলা হাসপাতাল ও মেডিক্যাল কলেজের কাছেই বিশিষ্ট দন্ত চিকিৎসক সুমিত কুমার সাহার চেম্বার। সেখানেই এদিন পরিষেবা নিতে আসা রোগীদের হাতে এমন প্রেসক্রিপশন দেখে অবাক সকলে। আর জি কর কাণ্ড নিয়ে যখন তোলপাড় গোটা রাজ্য, ডাক্তাররা পরিষেবা বন্ধ রেখে চালিয়ে যাচ্ছেন আন্দোলন। সেই জায়গায় দাঁড়িয়ে চিকিৎসা পরিষেবা দিয়ে মানুষের পাশে থেকেও যে প্রতিবাদ জানানো যায় তাই যেন তুলে ধরলেন এই চিকিৎসক।

আরও পড়ুন: এভাবেও প্রতিবাদ করা যায়, আরজি করের বিচার চেয়ে এই দম্পতি যা করলেন অভাবনীয়!

প্রতিবাদের ভাষা অন্য হলেও, এই প্রতিবাদ তিনি চিকিৎসা পরিষেবা নিতে আসা রোগীদের প্রেসক্রিপশনের মাধ্যমে ছড়িয়ে দিচ্ছেন বলেই মত। ডাঃ সুমিত কুমার সাহা একাধারে যেমন দন্ত চিকিৎসক পাশাপাশি তিনি বারাসাত পৌরসভার ১৩ নম্বর ওয়ার্ডেরও জনপ্রতিনিধি। এদিন তিনি জানান, যে ঘটনা ঘটেছে চিকিৎসক তরুণীর সঙ্গে তা নৃশংস এবং নিন্দনীয়।

আরও পড়ুন: আরজি কর-কাণ্ডের পর থেকেই কলকাতা পুলিশের ‘মুখ’ ইন্দিরা মুখোপাধ্যায়, MNC-র চাকরি ছাড়া এই IPS-এর পরিচয় জানেন?

প্রথম থেকেই মুখ্যমন্ত্রী নিজে দোষীদের শাস্তির বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন। আবার চিকিৎসক পড়ুয়ারা আন্দোলন চালিয়ে যাওয়ার, ব্যাহত হচ্ছে চিকিৎসা পরিষেবা। ফলে অসুস্থতা নিয়ে মৃত্যুর মুখে ঠেলে দেওয়া হচ্ছে রোগীদের। আন্দোলনের নাম করে পরিষেবা ব্যাহত রাখলেও , ওই চিকিৎসকদের একাংশ বেসরকারি নার্সিংহোম-সহ অন্যান্য জায়গায় চিকিৎসা পরিষেবা চালিয়ে যাচ্ছেন। এর ফলে সাধারণ মানুষ চিকিৎসা পরিষেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

যা চিকিৎসা পরিষেবার মতো পেশার ক্ষেত্রে কতটা যুক্তিসঙ্গত তা নিয়েও প্রশ্ন তোলেন এই চিকিৎসক। পাশাপাশি তিনি জানান, তাঁর প্রতিবাদের স্বাধীনতা রয়েছে। সেই স্বাধীনতা থেকেই তিনি এমন প্রতিবাদ ছড়িয়ে দিচ্ছেন। তবে প্রেসক্রিপশনে চিকিৎসকের এমন প্রতিবাদ রীতিমতো ভাইরাল সোশ্যাল মিডিয়াতে। রোগীরাও চিকিৎসকের হাত থেকে এমন প্রেসক্রিপশন পেয়ে বলছেন, এমন প্রতিবাদ আগে দেখেননি তাঁরা। ফলে একজন চিকিৎসকের পরিষেবা স্বাভাবিক রেখে, আরজি কর-কাণ্ডে এমন প্রতিবাদকে রীতিমতো কুর্নিশ জানাচ্ছেন চিকিৎসকমহল-সহ সাধারণ মানুষজনও।

Rudra Narayan Roy