শুভেন্দুর নিশানায় স্পিকার

Suvendu Adhikari: ‘নজিরবিহীন অসভ্যতা!’ বুদ্ধদেব ভট্টাচার্যের প্রসঙ্গ টেনে শুভেন্দু অধিকারীর নিশানায় এবার কে?

ভেঙ্কটেশ্বর লাহিড়ী, কলকাতা: বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর নিশানায় স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গ বিধানসভার বিশেষ অধিবেশনের প্রথম দিনে সোমবার রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের প্রয়াণে শোক প্রস্তাব ইস্যুতে বড়সড় অভিযোগ করলেন শুভেন্দু অধিকারী। সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে শুভেন্দু অধিকারী বলেন,’ অধিবেশনে বুদ্ধদেব ভট্টাচার্যের শোক প্রকাশে নজিরবিহীন অসভ্যতা করা হল। এই ধরনের উচ্চ মাপের নেতা যার সংসদীয় রাজনীতিতে বিরাট ভূমিকা, ৬ বারের বিধায়ক মন্ত্রী এবং মুখ্যমন্ত্রী, তাঁর সম্পর্কে শোক জ্ঞাপনের সুযোগ শাসকদলের অঙ্গুলিহেলনে স্পিকার দেননি।’

প্রসঙ্গত, বিধানসভার শোকপ্রস্তাবে আরজি করের নির্যাতিতার উল্লেখ থাকবে তো? আগাম এই প্রশ্ন তুলে রেখেছিল বিজেপি শিবির৷ আরজি কর কাণ্ডের বিষয়টি না থাকলে যে প্রথম দিন থেকেই সংঘাতের আবহে বিধানসভা অধিবেশন চলবে, তা কার্যত আগেই বুঝিয়ে ইঙ্গিত দেওয়া হয়েছিল পদ্ম শিবিরের তরফ থেকে। দুদিনের বিশেষ অধিবেশনের প্রথম দিন সোমবার দুপুর দুটোয় অধিবেশন বসে।

আরও পড়ুন: হাতে গোলাপ! পুলিশ কমিশনারের পদত্যাগের দাবি, লালবাজার অভিযানে জুনিয়র ডাক্তাররা

সোমবারের অধিবেশন শোকপ্রস্তাবের পরেই শেষ হয়ে যাবে। মঙ্গলবার ধর্ষণ ইস্যুতে বিল পেশ হবে। পরিষদীয় দফতর সূত্রের খবর ছিল, ‘বিধানসভার শোকপ্রস্তাবে নাম ছিল প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের। যিনি গত অগাস্ট মাসের ৮ তারিখে প্রয়াত হয়েছেন।’ তবে রাজ্যের সদ্য প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রীকে নিয়ে আলোচনাও হবে বলে জানানো হয়েছিল বলে বিজেপির পরিষদীয় দলের দাবি। অধ্যক্ষের তরফে এদিন শুধুমাত্র বুদ্ধদেব ভট্টাচার্যের শোক প্রস্তাব পাঠ করার আগেই অধ্যক্ষের সঙ্গে সংঘাতে জড়ান বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

বুদ্ধদেব ভট্টাচার্যের পাশাপাশি শোক প্রস্তাবে আরজিকর বিষয়টিও যুক্ত করার আবেদন শুভেন্দুর তরফে অধ্যক্ষের কাছে করা হলেও অধ্যক্ষ তা খারিজ করে দেন বলে অভিযোগ বিরোধী দলনেতার। এই নিয়ে বিধানসভার অধিবেশন কক্ষে নজিরবিহীন ছবি ধরা পড়ে। অধ্যক্ষ এবং শাসক পক্ষের বিধায়করা অধিবেশন কক্ষ ছেড়ে গেলেও শুভেন্দু অধিকারীর নেতৃত্বে অন্যান্য বিজেপি বিধায়করা অধিবেশন কক্ষেই বসে থাকেন। পরে অধিবেশন এ দিনের মতো মুলতবি ঘোষণা করার পরেও অধিবেশন কক্ষে আরজিকর নিয়ে শোক প্রস্তাব পাঠ এবং নীরবতা পালন করেন বিজেপি বিধায়করা।

পরে হাতে মোমবাতি এবং আর জি কর ইস্যুতে ব্যানার নিয়ে বিধানসভা চত্বরে শুভেন্দু অধিকারীর নেতৃত্বে মৌন মিছিল করেন পদ্ম বিধায়করা। এর পরেই সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিরোধী দলনেতার শুভেন্দু অধিকারী স্পিকারকে নিশানা করে বলেন,’ সরকার আরজিকর ইস্যুতে কণ্ঠরোধ করতে চাইছে। শুধু তাই নয়, প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে নিয়ে অধিবেশনে অধ্যক্ষ আলোচনা না করতে দিয়ে শুধুমাত্র তিনি শোক প্রস্তাব পাঠ করেই অধিবেশন মুলতবি ঘোষণা করে নজিরবিহীন অসভ্যতা করলেন।’