Emergency Medicine: রাত-বিরেতে আচমকা অসুস্থ? বাড়িতে অবশ্যই রাখুন এই ওষুধগুলি

পূর্ব বর্ধমান: রাত-বিরেতে, যখন-তখন নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। মাঝরাতে তড়িঘড়ি হাসপাতালে নিয়ে যাওয়া সবসময় সম্ভব হয় না। সেক্ষেত্রে প্রাথমিক চিকিৎসার জন্য সবসময় হাতের কাছে মজুত রাখুন কিছু ওষুধ। কোন কোন এমার্জেন্সি ওষুধ রাখতেই হবে? জানাচ্ছেন ডঃ মিল্টন বিশ্বাস–

সিলভার সালফাডাইজিন ক্রিম (silver sulfadiazine cream ) :– কোথাও পুড়ে গেলে সেই জায়গায় দশ মিনিট অনবরত জল ঢালার পরে এই ক্রিম লাগালে আরাম পাবেন।

প্রভিডিন ওয়েন্টমেন্ট ( providine ointment ) :- এটি একটি অ্যান্টিসেপটিক মলম । কোথাও কেটে গেলে এটি লাগান, ক্ষত শুকাবে তাড়াতাড়ি।

 ট্যাবলেট ড্রোটাভেরিন ৪০ এমজি ( Tab drotaverine 40 mg ) :- এই ওষুধটি পেটে ব্যথায় কাজে দেয়। পিরিয়ডের ব্যথাতেও এই ওষুধটি খাওয়া যায়।

প্যারাসিটামল ৬৫০ এমজি ( paracetamol 650 mg ) :– গায়ে হালকা ব্যথা অথবা জ্বর হলে এই ওষুধটি খেতে পারেন।

আন্টিহিস্টামিন ট্যাবলেট ( antihistamine tablet ) :– যদি গায়ে হঠাৎ করে এলার্জি ওঠে, প্রচণ্ড চুলকানি হয়, যদি হালকা ঠান্ডা লাগে সেক্ষেত্রে এন্টিহিস্টামিন ট্যাবলেট খাওয়া যেতে পারে ।

ওআরএস ( ors ) :– যদি কারও লুজ মোশন হয় তাহলে অনেক খনিজ  শরীর থেকে বেরিয়ে যায়। সেই ঘাটতি পূরণ করার জন্য জলের সঙ্গে ওআরএস গুলে বারে বারে খাওয়া যেতে পারে ।

 ট্যাবলেট ওমেলরাজোল ( tab omelrazole ) :– কারও যদি বুকে জ্বালাপোড়া করে , গ্যাস ,অম্বল হয় তাহলে এই ওষুধটি খেতে পারেন

 ট্যাবলেট অ্যাসপিরিন ( tab aspirin ) :- হার্টের রোগীরা বাড়িতে এই ওষুধটি রাখুন।  হঠাৎ যদি লক্ষ্য করেন মাঝরাতে বুকে চাপ ধরা যন্ত্রণা করছে এবং ব্যথাটা অনেকক্ষণ ধরে হচ্ছে, ব্যথা আস্তে আস্তে পিঠের দিক হয়ে চোয়ালের দিকে চলে আসছে, তাহলে 300 এমজি অ্যাসপিরিন ট্যাবলেট খেতে হবে।

বনোয়ারীলাল চৌধুরী