মালদহের রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দির

Best School 2024: তৃতীয় বার সেরা বিদ্যালয় পুরস্কার পেল বাংলার এই স্কুল, মন ভাল করা খবরটি মিস করবেন না!

মালদহ: ফের সেরা বিদ্যালয় পুরষ্কার পাচ্ছে মালদহের রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দির। এই নিয়ে তিন বার সেরা বিদ্যালয় পুরস্কার পেল মালদহের এই খ্যাতনামা স্কুল। স্কুলের এমন সাফল্যে খুশি কর্তৃপক্ষ শিক্ষকেরা-সহ পড়ুয়ারা।

এই বছর সেরা বিদ্যালয় পুরস্কারের পাশাপাশি স্কুলের একজন সহশিক্ষক শিক্ষারত্ন পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। এক বছরেই জোড়া সাফল্য মালদহের রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দিরের। রাজ্য স্কুল শিক্ষা দফতরের পক্ষ থেকে প্রতিবছর সেরা স্কুল পুরস্কার দেওয়া হয়। পড়াশোনা ও খেলাধূলা এই দুটি বিষয়ের উপর বিবেচনা করে এই পুরস্কার দেওয়া হয়ে থাকে।

আরও পড়ুন: আন্দোলনের পাশে, কিন্তু জুনিয়র ডাক্তারদের কাছে বড় আবেদন সৃজিতের! তুলে ধরলেন চিকিৎসক মায়ের আর্জি

মালদহের রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দির স্কুল পড়াশোনার উপর বিবেচনা করেই এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। এর আগেও দু’বার পড়াশোনার জন্যই সেরা বিদ্যালয় পুরস্কার পেয়েছে স্কুল। স্কুলের প্রধান শিক্ষক স্বামী তাপহারা নন্দ বলেন, ‘মূলত শিক্ষার দিক বিবেচনা করেই আমাদের এই স্কুল সেরা বিদ্যালয় পুরস্কার পাচ্ছে। এই নিয়ে তিনবার আমরা এই পুরস্কার পেলাম। পুরস্কার স্কুলের মর্যাদা বৃদ্ধি করে। এই পুরস্কার পাওয়ার ফলে শিক্ষকেরা গর্বিত,  ছাত্ররা আনন্দিত আমরাও আনন্দিত।’

আরও পড়ুন: বেলঘরিয়ায় বিরাট কাণ্ড! স্কুল ফেরত ছাত্রীকে দাঁ নিয়ে আক্রমণ যুবকের, বাঁচাতে গিয়ে রক্তাক্ত মা-ও!

প্রায় প্রতিবছরই মালদহের রামকৃষ্ণ মিশন স্কুলের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলাফল নজর করা হয়ে থাকে। রাজ্য মেধাতালিকায় এই স্কুলের পড়ুয়ারা প্রায় প্রতিবছরে স্থান অধিকার করে থাকে। সেই সুবাদেই এমন পুরস্কার বলে মনে করছেন বিদ্যালয় কর্তৃপক্ষ। মালদহের রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দির প্রথম ২০২০ সালে সেরা বিদ্যালয় পুরস্কার পেয়েছিল। গত বছর অর্থাৎ ২০২৩ সালে ফের সেরা পুরস্কার পেয়ে থাকে।

এই বছরও রাজ্য শিক্ষা দফতরের পক্ষ থেকে মালদহের এই স্কুলকে সেরা বিদ্যালয় পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে। মালদহের এই স্কুলের পড়ুয়া সংখ্যা প্রায় ১০৭০ জন। উচ্চ মাধ্যমিক পর্যন্ত এই স্কুলে পঠন-পাঠন হয়। তবে উচ্চমাধ্যমিকে শুধুমাত্র বিজ্ঞান বিভাগ পড়ানো হয়। সেরা বিদ্যালয় পুরস্কার আগামীতে স্কুলের পঠনপাঠন আরও ভালর দিকে এগিয়ে নিয়ে যাবে বলে মনে করছেন স্কুল কর্তৃপক্ষ।

হরষিত সিংহ