অপরাজিতা বিল নিয়ে কী বললেন নির্যাতিতার পরিবার

RG Kar Case: ধর্ষণ রোধে মমতা সরকারের ‘অপরাজিতা’ বিল! খুশি হলেন? বিস্ফোরক আরজি কর নির্যাতিতার পরিবার

উত্তর ২৪ পরগনা: পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভায় পাস হল নারী ও শিশু নির্যাতনের বিরুদ্ধে বিশেষ বিল ‘অপরাজিতা’। রাজ্যের আইনমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে এই “অপরাজিতা উইমেন অ্যান্ড চাইল্ড ওয়েস্ট বেঙ্গল ক্রিমিনাল ল সংশোধনী বিল ২০২৪” পেশ করা হয়। যেখানে ধর্ষণের মতো গুরুতর অভিযোগে, অভিযুক্তদের দ্রুত মামলা নিষ্পত্তি করে চরম সাজা দেওয়া-সহ একাধিক শাস্তির কথা বলা হয়েছে।

তবে এই বিল নিয়েই এবার অসন্তোষ প্রকাশ করতে শোনা গেল আরজি কর-কাণ্ডে নিহত তরুণী চিকিৎসকের বাবা-মায়ের গলায়। বিলের বিরোধিতা করে নির্যাতিতার মা জানান, “আজকে যাঁরা ডাক্তারি পড়ছেন সে ছেলেই হোক বা মেয়ে এটা বিচার করা উচিত নয়। মেয়েরা ১২ ঘণ্টা ডিউটি করবে ছেলেরা ২৪ ঘণ্টা ডিউটি করবে, এটাতে মেয়েদের আরও ছোট করা হচ্ছে। এটা তো একটা বৈষম্য আনা হচ্ছে, এটা কেন করা হবে! এই বিলকে আমি কোনও ভাবেই সমর্থন করি না।”

আরও পড়ুন: বেলঘরিয়ায় বিরাট কাণ্ড! স্কুল ফেরত ছাত্রীকে দাঁ নিয়ে আক্রমণ যুবকের, বাঁচাতে গিয়ে রক্তাক্ত মা-ও!

নির্যাতিতার বাবার বক্তব্য, “ছেলেরা বেশি কাজ করবেন, কিন্তু মেয়েরা ১২ ঘণ্টার বেশি কাজ করতে পারবেন না, এটা কেমন কথা! আজকে যদি মেয়েদের কর্মক্ষেত্রে রাতে বেরনোর প্রয়োজন হয় তবে বেরবেন না? সেক্ষেত্রে চাকরি ছেড়ে দিয়ে তাঁদের বাড়িতে বসে থাকতে হবে! আর এর মাধ্যমে ছেলে-মেয়ের যে বৈষম্য দেখিয়ে দেওয়া হচ্ছে এটা তো সরকারের অক্ষমতা।”

আরও পড়ুন: চাল-ডালে পোকা ধরেছে? কৌটোয় রাখুন এই ‘একটা’ জিনিস! পোকার বংশ থাকবে না

নির্যাতিতার পরিবারের তরফ থেকে আরও জানানো হয়,  ‘মেয়েদের সুরক্ষা নিশ্চিত করতে হবে। দুর্নীতিকে সামনে আনতে হবে। সন্দীপ ঘোষ যদি এরকম দুর্নীতি না করতেন, তবে তাঁদের মেয়েকে এভাবে প্রাণ হারাতে হত না বলেও মনে করছেন সন্তান হারা বাবা-মা। স্বাস্থ্য দফতর কেন সন্দীপ ঘোষকে আড়াল করার চেষ্টা করেছে সে বিষয়ে প্রশ্ন তোলেন তাঁরা।

Rudra Narayan Roy