BS4, BS6…! বাইক, গাড়ির ক্ষেত্রে এই ‘BS’-এর অর্থ কী? কতটা গুরুত্বপূর্ণ এই শব্দ, জানুন

কলকাতা: সম্প্রতি BS-3 এবং BS-4 গাড়ি নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার। এই নিয়ে প্রবল চর্চা চলছে সর্বত্র। ক্রমবর্ধমান বায়ু দূষণের কারণে উদ্ভূত পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

BS-3 এবং BS-4 নিয়ে আলোচনা চললেও খেয়াল রাখতে হবে এক সময় দেশে BS-1 এবং BS-2 গাড়িও চলত।

এখন প্রশ্ন হল, বিএস কী? কীসের ভিত্তিতে এটা নির্ধারণ করা হয়। বিএস কথার পুরো অর্থ হল ভারত স্টেজ। গাড়ির ইঞ্জিন থেকে বেরনো ধোঁয়ায় বায়ু কতটা দূষিত হচ্ছে তা নিরীক্ষণের জন্য ২০০০ সালে স্টেজ এমিশন স্ট্যান্ডার্ড চালু করেছিল কেন্দ্রীয় বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রক।

আরও পড়ুন- ভারতের বাজারে লঞ্চ হল Tata Curvv ICE, দাম ও ফিচার দেখে নিন

বেশ কিছু পরিবর্তনের পর বর্তমানে ষষ্ঠ পর্যায়ের অর্থাৎ BS-6 গাড়ি ব্যবহারের নির্দেশ দিয়েছে কেন্দ্র। ভারত স্টেজ এমিশন স্ট্যান্ডার্ড ইউরোপীয় নিয়মের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। যা ‘ইউরো ২’ এবং ‘ইউরো ৩’ নামে পরিচিত।

দেশের প্রথম এমিশন স্ট্যান্ডার্ড চালু হয় ২০০০ সালে। এর নাম ছিল ভারত স্টেজ ১। যে সব যানবাহন প্রতি কিমিতে ২.৭২ গ্রাম কার্বন মনো অক্সাইড এবং ০.৯৭ গ্রাম হাইড্রোকার্বন ও নাইট্রোজেন অক্সাইড নির্গত করে, সেগুলিকে BS-1-এর আওতায় ধরা হত।

আরও পড়ুন- ভারতে নিষিদ্ধ হচ্ছে টেলিগ্রাম অ্যাপ? চিন্তা নেই, এই মেসেজিং অ্যাপের ৫ বিকল্প

২০০১ থেকে ২০১০ সালের মধ্যে বিক্রি হওয়া যানবাহনগুলি BS-2-এর আওতায় এসেছে। এই পর্যায়ে গাড়িগুলি প্রতি কিমিতে ২.২ গ্রাম কার্বন মনোঅক্সাইড এবং ০.৫০ গ্রাম হাইড্রোকার্বন ও নাইট্রোজেন অক্সাইড নির্গত করত।

২০০৫ সালে নতুন তৈরি যানবাহনের জন্য চালু হয় BS-3। এই পর্যায়ে গাড়িগুলি প্রতি কিমিতে ২.৩ গ্রাম কার্বন মনোঅক্সাইড এবং ০.৩৫ গ্রাম হাইড্রোকার্বন ও নাইট্রোজেন অক্সাইড নির্গত করত। এই পর্যায় চালু ছিল ২০১০ সাল পর্যন্ত।

BS-4 চালু হয় ২০১৭ সালে। এই পর্যায়ে যাত্রীবাহী পেট্রোল গাড়ির জন্য প্রতি কিমিতে ১.০ গ্রাম কার্বন মনোঅক্সাইড এবং ০.২৫ গ্রাম হাইড্রোকার্বন ও নাইট্রোজেন অক্সাইড নির্গমনের মাত্রা বেঁধে দেওয়া হয়।

এরপর আসে BS-5। এই পর্যায়ে প্রতি কিমিতে ০.৫০ গ্রাম কার্বন মনোঅক্সাইড এবং ০.২৫ গ্রাম হাইড্রোকার্বন ও নাইট্রোজেন অক্সাইড নির্গমন করত গাড়িগুলি।

২০২০ সালের ১ এপ্রিল চালু হয়েছে BS-6। এটাই ভারত স্টেজের সর্বশেষ পর্যায়। সমস্ত যানবাহনকে এই স্তরের নিচে আপডেট করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার।