ট্রাফিক নিয়ন্ত্রণ।

ছোট্ট নিয়ম, মেনে চললেই রাস্তায় বড় দুর্ঘটনা এড়ানো সম্ভব, কী করে? জেনে নিন

পানাগড় : রাস্তায় বেরিয়ে আমরা অনেক সময় ট্রাফিক নিয়ম মেনে চলি না। অনেক ট্রাফিক নিয়ম জানা সত্ত্বেও তার পালন করি না। কিন্তু এই ছোট ছোট ভুলগুলি মাঝেমধ্যে আমাদের বড় বিপদে ফেলে দেয়। হয়ে ওঠে প্রাণঘাতী। তবে রাস্তায় বেরিয়ে একটু সাবধান হলে এমন অনেক দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া যায়।

রাস্তায় বেরিয়ে কী কী ট্রাফিক নিয়ম মেনে চলতে হবে, যা করলে নিজেদের দুর্ঘটনা থেকে দূরে রাখতে পারবেন, জেনে নিন। এক, ট্রাফিক পুলিশের আধিকারিক বলছেন, বাইক নিয়ে বেরোলে অবশ্যই মাথায় হেলমেট রাখতেই হবে। যা দুর্ঘটনা থেকে আমাদের রক্ষা করবে। রক্ষা করবে রাস্তার ধুলোবালি থেকে।

আবার উল্টো দিক থেকে আসাগাড়ির আলোর বিকিরণ রোধ করবে। অন্যদিকে, চার চাকা নিয়ে বেরোলে অবশ্যই সিট বেল্ট বাঁধতে হবে।

তিনি আরও বলছেন, মদ্যপ অবস্থায় কোনওভাবেই গাড়ি চালানো উচিত নয়। এমন ভুল করলে ঝুঁকি বেড়ে যায় অনেক। তাছাড়াও অনেকে ফাঁকা রাস্তা দেখলে ট্রাফিক সিগন্যাল মানতে চান না। এর ফলেও দুর্ঘটনার ঝুঁকি অনেকটা বেড়ে যায়।

আরও পড়ুন- মেশিনের ত্রুটি,’ক্লিন’ হচ্ছে না কাপড়?জমার কলার-হাতা ধবধবে সাদা,চুটকিতে সমাধান

ঝুঁকি না নিয়ে দুই মিনিট অপেক্ষা করার পরামর্শ দিচ্ছেন তিনি। এই ছোট ছোট নিয়ম মেনে চললে রাস্তায় বিভিন্ন বড় বড় দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া যাবে বলে জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, সেফ ড্রাইভ সেভ লাইফ কর্মসূচিকে সামনে রেখে গোটা রাজ্যে পুলিশের তরফে ট্রাফিক সচেতনতা নিয়ে প্রচার চালানো হয়। পথনাট্য, পদযাত্রা-সহ নানা অনুষ্ঠানের মাধ্যমে মানুষকে সচেতন করার চেষ্টা চলছে।

আরও পড়ুন- সুরক্ষিত রাখুন আধার কার্ড! অপব্যবহার হচ্ছে কি না, অনলাইনে চেক করুন ‘এভাবে’

অনেক ক্ষেত্রেই মানুষের সচেতনতা বেড়েছে। ওই ট্রাফিক পুলিশকর্মী বলছেন, শুধুমাত্র গাড়িচালক সতর্ক হলেই হবে না। সতর্ক হতে হবে পরিবারের সদস্যদেরও। পরিবারের কেউ ট্রাফিক নিয়ম না মেনে চললে, তাঁকে সাবধান করতে হবে। সকলে মিলে সাবধান হলে দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া সহজ হবে।

নয়ন ঘোষ