পড়ুয়া শিক্ষক 

Teachers Day 2024: একদিনের জন্য পড়ুয়ারা শিক্ষক হল বর্ধমানের এই বিদ্যালয়ে 

পূর্ব বর্ধমান : বিদ্যালয়ের পড়ুয়ারাই একদিনের জন্য হল শিক্ষক। রোল কল থেকে শুরু করে শ্রেণীকক্ষে ক্লাস নেওয়া সবই করল পড়ুয়ারা। পড়ুয়া শিক্ষক, শিক্ষিকাদের কাছেই ক্লাস করতে হল বিদ্যালয়ের অন্যান্য পড়ুয়াদের। এদিন বৃহষ্পতিবার এমনই এক ছবি ধরা পড়ল পূর্ব বর্ধমান জেলায়। পূর্ব বর্ধমানের কাটোয়ার সুদপুর উচ্চ বিদ্যালয়ে বহু বছর ধরে পালিত হয়ে আসছে এই রীতি। প্রত্যেক বছর শিক্ষক দিবসের দিনে এই বিদ্যালয়ে জুনিয়র পড়ুয়াদের ক্লাস নেয় সিনিয়র পড়ুয়ারা। বিদ্যালয়ের তরফ থেকেই কয়েকজন পড়ুয়াকে নির্বাচন করে বছরে মাত্র একদিন দেওয়া হয় এই গুরু দায়িত্ব।

তবে এহেন চিন্তা ভাবনার কী কারণ রয়েছে ? কেন একদিনের জন্য পড়ুয়াদের শিক্ষকের দায়িত্ব দেওয়া হয় ? চলুন জেনে নেওয়া যাক। এই বিষয়ে সুদপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ড: দেবাশীষ দে জানিয়েছেন, “মাস্টার মশাইদের পড়ানোর ধরণআচার-আচরণ ছাত্রছাত্রীরা খুব গভীরভাবে লক্ষ্য করে। তাদের মধ্যেও বাসনা থাকে শিক্ষক হওয়ার, ভবিষ্যতে অনেকেই হয়তো শিক্ষক হবেও। শিক্ষক হওয়ার স্বপ্নকে আরও উৎসাহ দিতে এহেন উদ্যোগ। ছাত্রছাত্রীরা বুঝতে পারে পড়ানোর জন্য আমাকেও তৈরি হয়ে আসতে হবে। এছাড়াও জুনিয়র সিনিয়রদের মধ্যে ভালো সম্পর্ক তৈরি হয়।”

আরও পড়ুন : বয়সের ভারে অবশেষে বন্ধ বর্ধমানের ২ টাকার পাঠশালা!

এদিন বৃহষ্পতিবার সকাল থেকেই সুদপুর উচ্চ বিদ্যালয়ে শিক্ষক দিবস উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। তারই মধ্যে সবথেকে আলাদা ছিল পড়ুয়াদের শিক্ষক হয়ে ক্লাস নেওয়ার এই ছবি। শিক্ষক শিক্ষিকা হিসেবে যাদের নির্বাচন করা হয়েছিল তাদের মধ্যেও এদিন এক আলাদা উত্তেজনা লক্ষ করা যায়। আজকের দিনে শিক্ষক শিক্ষিকা হতে পেরে আনন্দিত বিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা। তাঁরাও তাদের সাধ্য মত একদিনের জন্য চেষ্টা করেছে এই গুরু দায়িত্ব সামলানোর। এই প্রসঙ্গে সুদপুর বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্রী রীতি মুখার্জী জানিয়েছে, “একদিনের জন্য শিক্ষক হওয়া একটা সম্মানের বিষয়। এই বিদ্যালয়ে আমি একদিনের জন্য শিক্ষক হতে পেরে খুবই আনন্দিত। এই অভিজ্ঞতা আগামী দিনেও আমাদের কাজে লাগবে।”

আরও পড়ুন : শিক্ষারত্ন পেলেন বর্ধমানের এই শিক্ষক! পড়ুয়াদের জন্য কী কী করছেন তিনি? জেনে নিন

প্রত্যন্ত গ্রামে অবস্থিত হলেও বিভিন্ন দিক থেকে এগিয়ে রয়েছে জেলার এই বিদ্যালয়। বিভিন্ন সময় এই বিদ্যালয়ে নানান ধরনের অনুষ্ঠান হয়ে থাকে। পড়ুয়াদের জন্যও একাধিক অভিনব উদ্যোগ নেওয়া হয় বিদ্যালয়ের তরফে।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F 

সেরকমই পড়ুয়াদের একদিনের শিক্ষক হিসেবে নির্বাচিত করার এই উদ্যোগও সত্যিই অভিনব।

বনোয়ারীলাল চৌধুরী