কী হল বিমানের?

Delhi Airport: দিল্লি বিমানবন্দর থেকে রওনা দিয়েছিল উড়ান, বসন্ত কুঞ্জে মিলল ভাঙা অংশ! আতঙ্ক রাজধানী জুড়ে

নয়াদিল্লি: চাঞ্চল্যকর কাণ্ড রাজধানীতে। দিল্লির ইন্দিরা গান্ধি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড়েছিল উড়ানটি। কিন্তু রাজধানী শহরের বসন্ত কুঞ্জ এলাকায় মিলল ওই বিমানের টুকরো অংশ।

এই ঘটনাটি ঘটার সঙ্গে সঙ্গে দক্ষিণ-পশ্চিম ডিস্ট্রিক্ট পুলিশ বিমানবন্দর কর্তৃপক্ষকে জানিয়েছিল। যার জেরে রীতিমতো আতঙ্ক ছড়িয়ে পড়েছিল। ওই সময়ের মধ্যে ওড়া বিমানগুলির পাইলটদের এই ঘটনার কথা জানিয়েছিল এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি)। অনেক পরে অবশ্য উড়ানটিকে শনাক্ত করা সম্ভব হয়। সঙ্গে সঙ্গে বিমানবন্দরের তরফে ওই উড়ানটিকে ফিরে আসার জন্য নির্দেশ দেওয়া হয়।

বিমানবন্দর সূত্রে খবর, গত ২ সেপ্টেম্বর রাত ৯টা ৩০ মিনিটে এই ঘটনা ঘটেছিল। এরপর বসন্ত কুঞ্জের উপর দিয়ে যাওয়ার সময় উড়ানের ধাতব অংশ সেখানে ভেঙে পড়ে। যে বাড়ির উপর তা পড়েছিল, সেখানকার বাসিন্দা এই তথ্য সময় নষ্ট না করে দিল্লি পুলিশ কন্ট্রোল রুমে জানিয়ে দেন।

আরও পড়ুন: আরজি কর কাণ্ডে এবার নাম উঠে এল প্রসূনের! কে এই প্রসূন? কী অভিযোগ? চমকে উঠবেন

আর দিল্লি পুলিশ কন্ট্রোল রুম এই খবর দিল্লি বিমানবন্দর-সহ অন্যান্য সংস্থার কাছে পৌঁছে দেয়। এরপর ওই সময় বসন্ত কুঞ্জ এলাকার উপর দিয়ে যাওয়া উড়ানগুলিকে চিহ্নিত করা হয়। ফলে সমস্ত উড়ানের চালকদের কাছে খবরও দেওয়া হয়। অনেক তল্লাশির পরে আসল উড়ানটির খোঁজ পাওয়া যায়। জানা যায়, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের আইএক্স-১৪৫ উড়ান থেকে ভেঙে পড়েছিল ওই ধাতব অংশ।
এটিসি-র তরফে সংশ্লিষ্ট উড়ানের চালকের সঙ্গে যোগাযোগ করা হয়। সমস্ত কথা জানানোও হয়। সেই সঙ্গে ওই চালককে অবিলম্বে ফিরে এসে সাবধানতা অবলম্বন করে অবতরণ করার নির্দেশ দেওয়া হয়। সমস্ত নিয়ম মেনে দিল্লি বিমানবন্দরে ফিরে এসে অবতরণ করে উড়ানটি। সূত্রের খবর, উড়ানের সমস্ত যাত্রী এবং কর্মীরা নিরাপদেই রয়েছেন।

বিমান সংস্থার তরফে জানানো হয় যে, বসন্ত কুঞ্জের শঙ্কর বিহার এলাকায় বিমানের ধাতব অংশ মিলেছে বলে খবর এসেছিল তাদের কাছে। যদিও সেই অংশটি সংশ্লিষ্ট উড়ান থেকে আদৌ ভেঙে পড়েছে কি না, সেটা নিশ্চিত করে বলেনি তারা। বসন্ত কুঞ্জ থেকে পাওয়া ধাতব অংশ আপাতত পরীক্ষা করে দেখা হচ্ছে। এদিকে সাউথ ওয়েস্ট ডিস্ট্রিক্ট পুলিশ জানিয়েছে যে, ওই বিমানটিকে নিয়ে তদন্তের রিপোর্ট এখনও হাতে আসেনি। তারপরেই সবটা জানানো সম্ভব হবে।