বাসন্তীর চুনাখালি হাটখোলা প্রাথমিক বিদ্যালয়

South 24 Parganas News: এ যেন বিদেশ! সুন্দরবনের স্কুলে ইন্টারকম, সিসি ক্যামেরা সহ ডিজিটাল ক্লাসরুম

দক্ষিণ ২৪ পরগনা: নামে সরকারি প্রাথমিক বিদ্যালয় হলেও আর পাঁচটা নাম করা বেসরকারি বিদ্যালয়কে গুনে গুনে কয়েক গোল দিতে পারবে বাসন্তীর চুনাখালি হাটখোলা প্রাথমিক বিদ্যালয়। যেখানে দিনের পর দিন সরকারি প্রাথমিক স্কুলগুলো পড়ুয়াদের অভাবে বন্ধের মুখে সেখানে এই স্কুলে সম্পূর্ণ অন্য ছবি। এত পড়ুয়া এই স্কুলে যে ক্লাসরুমে জায়গা দেওয়ায় দায় হয়ে যায় শিক্ষকদের। এই স্কুলেই পড়ুয়াদের নিরাপত্তা ও আরও ভাল ভাবে শিক্ষাদানের জন্য আধুনিক প্রযুক্তির বেশ কয়েকটি গেজেট চালু করা হয়।

আরও পড়ুন:   ৫ থেকে ৩৮ নিজের সুরক্ষায় সবাই জয়নগরের ক্যারাটের মাঠে!

স্কুলের তরফে চালু করা হল সিসিটিভি ক্যামেরা। স্কুলের সমস্ত কক্ষে যেমন ক্যামেরা বসানো হয়েছে তেমনি স্কুলের আশপাশ ও বাইরেও এই ক্যামেরার মাধ্যমে নজরদারি চালানো হবে। এর পাশাপাশি এদিন এলইডি টিভি, সাউন্ড সিস্টেম যেমন চালু করা হল তেমনি ইন্টারকম সিস্টেমও চালু করা হয়েছে। এর মাধ্যমে ক্লাসরুম থেকেই ছাত্রছাত্রীরা সরাসরি শিক্ষকদের সঙ্গেযোগাযোগ করতে পারবে। শিক্ষকরাও ক্লাসে ক্লাসে কোন বার্তা দেওয়ার প্রয়োজন হলে সেটা দিতে পারবেন। এদিন স্কুলে স্বয়ংক্রিয় বৈদ্যুতিক ঘন্টাও চালু করা হয়।

আরও পড়ুন: এবার সুন্দরবনের পার্কে দেখা মিলবে ডাইনোসরের! কোথায় জানুন

কিন্তু যেখানে একের পর এক সরকারি প্রাথমিক স্কুল বন্ধের মুখে সেখানে এই স্কুলে এত কিছু কিভাবে সম্ভব হল? এই প্রশ্নের উত্তরে নিমাই বলেন, আসলে ইচ্ছে থাকলেই উপায় হয়। আমরা নিজেরা যেমন নিজেদের বেতনের কিছুটা অংশ স্কুলের উন্নতির জন্য ব্যয় করি, তেমনি অভিভাবকরাও স্কুলের উন্নতির জন্য স্কুলের সাহায্য বাক্সে অর্থ দিয়ে সাহায্য করেন। এছাড়াও এলাকার শিক্ষানুরাগী মানুষজনও আমাদের পাশে দাঁড়িয়েছেন, তাই এ কাজ সম্ভব হয়েছে।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

সুমন সাহা