Aparajita Bill: অপরাজিতা বিল নিয়ে এখনও কাটল না জট… ফের নবান্ন-রাজভবন সংঘাত?

ধর্ষণ-বিরোধী বিল নিয়ে জটিলতা তৈরি হয়েছে রাজ্য-রাজ্যপাল সংঘাত অব্যাহত। সূত্রের খবর, বিল নিয়ে রাজ্য সরকারের আচরণে অসন্তোষ প্রকাশ করেছেন রাজ্যপাল। রাজভবন সূত্রে খবর, বিলের সঙ্গে প্রয়োজনীয় ‘টেকনিক্যাল রিপোর্ট’ পাঠায়নি রাজ্য। যা না পেলে কোনও বিলে রাজ্যপাল সম্মতি দিতে পারেন না।

রাজভবনের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, “এই প্রথমবার নয়, এর আগেও একাধিকবার টেকনিক্যাল রিপোর্ট না পাঠিয়েও বিল আটকে রাখার জন্য রাজভবনকে দুষেছে রাজ্য সরকার।”

আরও পড়ুন: রাত ৩:৪৫, হঠাৎ জাতীয় সঙ্গীত ধরলেন জুনিয়র চিকিৎসকরা! তড়িঘড়ি চেয়ার ছেড়ে উঠে দাঁড়ালেন পুলিশকর্মীরা

এ বিষয়ে এবার মুখ খুললেন বিধানসভার অধ্যক্ষ। তিনি বলেন, ‘আজকের মধ্যেই টেকনিক্যাল রিপোর্ট বিলের চলে যাবে। অন্য রাজ্যের সঙ্গে এখানকার বিষয় আলাদা। অবিলম্বে পাস করানো উচিত রাজ্যপালের। প্রয়োজনে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে উদ্যোগ নিন। বিরোধী নেতারা কোনও বৈঠক আসেন না। তারা না এলে কী করতে পারি। বাইরের কিছু আলোচনাও তো করা যায়। সেগুলো করা যায় না। বিরোধীরা তো সবার পদত্যাগ চাইছেন। স্পিকারও আছে তালিকায়।’

নিয়মানুযায়ী, বিধানসভায় পাশ হওয়া যে কোনও বিল পাঠানো হয় রাজভবনে। সেই বিলে রাজ্যপাল স্বাক্ষর করলে তা আইনে পরিণত হয়। কোনও পরামর্শের প্রয়োজন হলে রাজ্যপাল তা তিনি পাঠিয়ে দেন রাষ্ট্রপতির কাছে।  ৩ সেপ্টেম্বর ‘অপরাজিতা বিল’ রাজ্য বিধানসভায় পাশ হওয়ার পর  তা রাজভবনে পাঠানো রয়েছে। এই বিল প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর দরবারেও পাঠিয়েছে রাজ্য সরকার।