আসলে রাজস্থান রয়্যালসের সঙ্গে দ্রাবিড়ের অনেক পুরনো সম্পর্ক। সেই সম্পর্কের খাতিরেই শেষ পর্যন্ত রাজস্থানে ফেরেন দ্রাবিড়।

Rahul Dravid: সব জল্পনার অবসান! ফের কোচের পদে রাহুল দ্রাবিড়, ভারতীয় ক্রিকেটে বড় খবর

বিগত বেশ কিছু দিন ধরেই চলছিল জল্পনা। অবশেষে সত্যি হল সেই জল্পনা। টি-২০  বিশ্বকাপ জয়ের পর ৬৯ দিনের বিরতি কাটিয়ে ফের কোচের পদে রাহুল দ্রাবিড়। বেশি সময় নিলেন না মাঠের বাইরে।
বিগত বেশ কিছু দিন ধরেই চলছিল জল্পনা। অবশেষে সত্যি হল সেই জল্পনা। টি-২০ বিশ্বকাপ জয়ের পর ৬৯ দিনের বিরতি কাটিয়ে ফের কোচের পদে রাহুল দ্রাবিড়। বেশি সময় নিলেন না মাঠের বাইরে।
আইপিএল ২০২৫-এর আগে রাজস্থান রয়্যালসের নতুন কোচ হিসেবে নিযুক্ত হলেন রাহুল দ্রাবিড়। রাজস্থান রয়্যালসের তরফ থেকে সোশ্যাস মিডিয়ায় পোস্ট করে দ্রাবিড়ের কোচ হওয়ার ঘোষণা করা হয়।
আইপিএল ২০২৫-এর আগে রাজস্থান রয়্যালসের নতুন কোচ হিসেবে নিযুক্ত হলেন রাহুল দ্রাবিড়। রাজস্থান রয়্যালসের তরফ থেকে সোশ্যাস মিডিয়ায় পোস্ট করে দ্রাবিড়ের কোচ হওয়ার ঘোষণা করা হয়।
এর আগে  ২০১২ এবং ২০১৩ সালের আইপিএলে রাজস্থানের অধিনায়ক ছিলেন দ্রাবিড়। ২০১৪ এবং ২০১৫ সালে রাজস্থানের মেন্টর হিসাবেও কাজ করেছিলেন দ্রাবিড়। এবার কোচের ভূমিকায় দ্য ওয়াল।
এর আগে ২০১২ এবং ২০১৩ সালের আইপিএলে রাজস্থানের অধিনায়ক ছিলেন দ্রাবিড়। ২০১৪ এবং ২০১৫ সালে রাজস্থানের মেন্টর হিসাবেও কাজ করেছিলেন দ্রাবিড়। এবার কোচের ভূমিকায় দ্য ওয়াল।
ফের নতুন করে চ্যালেঞ্জ নিয়ে খুশি রাহুল দ্রাবিড়। দলের তরফে ঘোষণার পর টিম ইন্ডিয়ার প্রাক্তন হেডস্যার বলেছেন,"বিশ্বকাপের পর আরও একটা চ্যালেঞ্জ নেওয়ার জন্য এটাই আদর্শ সময় বলে আমার মনে হয়েছে।  আর রাজস্থানই তার জন্য সঠিক জায়গা।"
ফের নতুন করে চ্যালেঞ্জ নিয়ে খুশি রাহুল দ্রাবিড়। দলের তরফে ঘোষণার পর টিম ইন্ডিয়ার প্রাক্তন হেডস্যার বলেছেন,”বিশ্বকাপের পর আরও একটা চ্যালেঞ্জ নেওয়ার জন্য এটাই আদর্শ সময় বলে আমার মনে হয়েছে। আর রাজস্থানই তার জন্য সঠিক জায়গা।”
২০০৮ সালে প্রথম আইপিএল জয়ের পর আর ট্রফি আসেনি রাজস্থান রয়্যালসের ঘরে। গত ২-৩ মরশুম শক্তিশালী দল গড়েও ট্রফি অধরা থেকেছে। এবার দ্রাবিড়ের 'জাদু কাঠির' ছোঁয়ায় রাজস্থানের ভাগ্য ফেরে কিনা সেটাই দেখার।
২০০৮ সালে প্রথম আইপিএল জয়ের পর আর ট্রফি আসেনি রাজস্থান রয়্যালসের ঘরে। গত ২-৩ মরশুম শক্তিশালী দল গড়েও ট্রফি অধরা থেকেছে। এবার দ্রাবিড়ের ‘জাদু কাঠির’ ছোঁয়ায় রাজস্থানের ভাগ্য ফেরে কিনা সেটাই দেখার।