কী করলেন রাজ্যপাল?

Governor CV Ananda Bose on Aparajita Bill: রাষ্ট্রপতির কাছে অপরাজিতা বিল পাঠালেন রাজ্যপাল! ক্ষুব্ধ রাজ্য সরকারের ভূমিকায়

কলকাতা: ৩ অগাস্ট পশ্চিমবঙ্গের বিধানসভায় সর্ব সম্মতিক্রমে পাস হয়েছে ধর্ষণ এবং নারী নির্যাতন বিরোধী অপরাজিতা বিল।

ধর্ষণের সাজা হিসাবে ফাঁসি, দ্রুত বিচার, দ্রুত তদন্ত-সহ একাধিক প্রস্তাব রাখা হয়েছে সেই বিলে। বিল নিয়ে রাজ্য বিধানসভায় বিরোধীতা করেনি তৃণমূল, বিজেপি এবং আইএসএফ। কিন্তু বিধানসভায় বিল পাস হওয়ার পরে রাজ্যপাল সিভি আনন্দ বোসের কাছে বিল পাঠানোর পরে এখনও সই করা হয়নি সেই বিলে। অপরাজিতা বিলটি রাজ্যপাল সই না করে দেশের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে পাঠিয়েছেন।

আরও পড়ুন: হাজার টাকা নিয়ে গেলেই এই দেশে ৩ লাখ, সস্তায় ছবির মতো সুন্দর বিদেশ ঘুরতে চলুন

আরও পড়ুন: কলকাতা শহরতলিতে মধুচক্রের হদিস! উদ্ধার কন্ডোম-সহ বিভিন্ন সামগ্রী, গ্রেফতার বহু

এর আগে তৃণমূল ছাত্র পরিষদের অনুষ্ঠানে ধর্ষণ নিয়ে কড়া সাজা সংক্রান্ত এই বিল আনার কথা ঘোষণা করার সময়ই রাজ্যপালের কাছে সেই বিল দ্রুত সই করার জন্য দাবি তুলেছিলেন। রাজ্যপালের এই বিল নিয়ে বেশ কিছু প্রশ্ন রয়েছে, সেই জন্যই বিলটি তিনি আপাতত সই না করে দেশের রাষ্ট্রপতির কাছে পাঠিয়েছেন বলে অনুমান দেশের রাজনৈতিক মহলের।

আরও পড়ুন: শিয়রে গভীর নিম্নচাপ, প্রবল বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ! মাটি হবে পুজোর বাজার?

প্রসঙ্গত, বিলটিতে দেশের ধর্ষণ সংক্রান্ত ভারতীয় ন্যায় সংহিতার কিছু পরিবর্তন করা হয়েছে, যাতে ধর্ষণের মতো অপরাধের ক্ষেত্রে কড়া শাস্তি দেওয়া যায়। রাজ্যপাল বিলট সই করলেই আইনে পরিণত হত। এখন রাষ্ট্রপতি বিল নিয়ে কী প্রতিক্রিয়া দেন সেটাই দেখার।