Ganesh Chaturthi

Ganesh Chaturthi 2024: গণেশ চতুর্থীতে বাড়িতে গণপতি বাপ্পার মূর্তি স্থাপন করছেন? পুজোর এই নিয়মগুলি মাথায় রাখলেই ঘরে আসবে সুখ-শান্তি

কলকাতা: শুরু হয়ে গিয়েছে উৎসবের মরশুম। মহাধুমধাম করে দেশ জুড়ে পালিত হচ্ছে গণেশ চতুর্থী। আর সেই উৎসবেই মেতে উঠছেন দেশবাসী। যদিও এই গণেশ চতুর্থী মহারাষ্ট্রেরই উৎসব। কিন্তু বর্তমানে তাGane সারা দেশের আনাচেকানাতে ছড়িয়ে পড়েছে। অনেকে পাড়ায় পাড়ায় মণ্ডপ বেঁধে ভগবান গণেশের আরাধনা করছেন। তো কেউ আবার সাড়ম্বরে বাড়িতে গণপতি বাপ্পার মূর্তি এনে এই উৎসবে সামিল হচ্ছেন।
মহারাষ্ট্রে ১০ দিন ব্যাপী চলবে এই উৎসব। এই সময় ভক্তরা ভক্তি ভরে গণপতি বাপ্পার পুজো করেন। কিন্তু পুজো করার সময় কিছু বিষয়ের দিকে নজর রাখা উচিত। বলা ভাল, নির্দিষ্ট নিয়ম মেনে চলা উচিত। আর সঠিক ভাবে পুজো করার ফলে বাড়িতে সুখ, শান্তি এবং সমৃদ্ধি আসবে। ভগবান গণপতিকে ভোগ নিবেদন থেকে শুরু করে ধূপ-ধুনো জ্বালানো পর্যন্ত শাস্ত্রে বিধি-বিধান দেওয়া আছে। আজকের প্রতিবেদনে এই বিষয়েই আলোচনা করে নেওয়া যাক।
এই প্রসঙ্গে কথা বলছেন জ্যোতিষী পণ্ডিত সঞ্জয় উপাধ্যায়। তিনি বলেন যে, বাড়িতে ভগবান গণেশের মূর্তি স্থাপন করার পর প্রতিদিন সকাল-সন্ধ্যায় আরাধনা করতে হবে। তবে পূজা শুরু করার আগে শুদ্ধিকরণ করা উচিত। অর্থাৎ মন, শরীর, পূজার স্থান এবং পূজার আসন শুদ্ধ করে তবেই পূজা শুরু করতে হবে।
জ্যোতিষী পণ্ডিত সঞ্জয় আরও উপাধ্যায় বলেন, ভগবান গণপতির পূজা করার সময় দুহাত জোড় করে ভগবানের ধ্যান করতে হবে এবং ভক্তিভরে তাঁকে ডাকতে হবে। এরপর ভগবান গণেশের উদ্দেশ্যে ফুল এবং ভোগ নিবেদন করতে হবে। সেই সঙ্গে গণপতি বাপ্পার উদ্দেশ্যে তাঁর পছন্দের জিনিসও নিবেদন করা উচিত।
এখানেই শেষ নয়, এরপর গরুর দুধের তৈরি ঘি দিয়ে তৈরি প্রদীপ জ্বালিয়ে ধুনো ও ধূপকাঠি সহযোগে পূজা করতে হবে। যিনি আরাধনা করছেন, এই সময় তাঁকেও নিজের কপালে তিলক আঁকতে হবে। কারণ এটা ছাড়া আরাধনার পূর্ণ ফলাফল পাওয়া যায় না।
এই বিষয়গুলি ছাড়াও পূজার সময়ও নির্ধারিত রাখতে হবে। প্রতিদিন সকাল ও সন্ধ্যায় বাড়ির মন্দিরে নিয়মিত পূজা করা উচিত। এতে ঘরে সুখ, শান্তি ও সমৃদ্ধি বজায় থাকবে।