হাওড়াতে সাবধান!

Howrah Station: হাওড়া স্টেশনে বড়সড় ‘কাণ্ড’ ঘটাচ্ছে রেল! খুব সাবধান যাত্রীরা, আর পালানোর পথ নেই

কলকাতা: পূর্ব রেলের হাওড়া  ডিভিশনে টিকিট পরীক্ষা অভিযান বৃদ্ধি করা হয়েছে৷ পূর্ব রেলের হাওড়া ডিভিশনের বাণিজ্যিক বিভাগ সম্প্রতি টিকিট পরীক্ষা অভিযানে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে, যা রাজস্ব সংগ্রহ এবং বিধিনিষেধে উল্লেখযোগ্য উন্নতির প্রতিফলন। ২০২৪-এর অগাস্ট মাসে টিকিট পরীক্ষকরা প্রায় ১.৯ কোটি টাকা জরিমানা আদায় করেছেন । টিকিটবিহীন ভ্রমণ ও অনিয়মিত টিকিটের প্রায় ৭২,৭৯০টি মামলা শনাক্ত করেছে।

গত বছরের একই সময়ের তুলনায় এটি উল্লেখযোগ্য উন্নতি হিসেবে দেখছে রেল। যেখানে মামলার সংখ্যা ১০.৩২% বৃদ্ধি পেয়েছে (৬৫,৯৭৯ থেকে)।
হাওড়া ডিভিশনের বাণিজ্যিক বিভাগ নিয়মিত এবং আকস্মিক টিকিট পরীক্ষা অভিযান চালিয়ে এই উল্লেখযোগ্য বৃদ্ধি নিশ্চিত করেছে। পূর্ব রেলের তরফ থেকে যাত্রীদের টিকিট কাউন্টার, স্বয়ংক্রিয় টিকিট বিক্রয় যন্ত্র (ATVM), IRCTC ওয়েবসাইট এবং UTS মোবাইল অ্যাপের মাধ্যমে অনলাইনে টিকিটিং সহ বিভিন্ন সুবিধাজনক টিকিটিং বিকল্পগুলি ব্যবহার করার জন্য উৎসাহিত করা হচ্ছে। নিরবিচ্ছিন্ন ও মসৃণ লেনদেনের জন্য, যাত্রীরা QR কোড পেমেন্ট মোডও ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: আরজি করের ঘটনার দিন কাকভোরে ড্রাইভারকে ফোন সন্দীপের! তারপর কী ঘটে? মোড় ঘুরিয়ে দেওয়া তথ্য CBI-এর হাতে

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক শ্রী কৌশিক মিত্র বৈধ টিকিট কেনার উপর জোর দিয়ে বলেন, “টিকিট ছাড়া ভ্রমণ শুধুমাত্র বড় অঙ্কের জরিমানা নয়, সমাজে নিজের ভাবমূর্তি ক্ষুণ্ণ করে।” তিনি সমস্ত যাত্রীদের জরিমানা এড়াতে এবং একটি সুন্দর যাত্রা নিশ্চিত করতে একাধিক টিকিটিং বিকল্প ব্যবহারের আহ্বান জানান। টিকিট নিয়ে কড়া পদক্ষপের ইঙ্গিত পূর্ব রেলের। বিভিন্ন জায়গায় চালানো হতে পারে স্পেশ্যাল টিকিট চেকিং ড্রাইভ। সেক্ষেত্রে বিভিন্ন ছোট ছোট জায়গা ধরে এই ধরনের স্পেশ্যাল টিকিট চেকিং ড্রাইভ চলবে বলে জানান পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক। রেলের প্রত্যেক যাত্রীকেই তাঁর সহযাত্রীকে টিকিট কাটার বিষয়ে উদ্বুদ্ধ করার বার্তা দিয়েছেন তিনি।

এই বিষয়ে কৌশিক মিত্র এক ভিডিয়ো বার্তায় জানান, যে কোনও দিন যে কোনও জায়াগায় টিকিট চেকিংয়ের স্পেশ্যাল ড্রাইভ হতে পারে। আর বিনা টিকিটে ধরা পড়া যে কোনও ভাবেই সম্মানজনক নয়, তাও মনে করিয়ে দেন তিনি।