রাসচক্রের রেপ্লিকা

Rash Chakra Replica: কোচবিহারের ঐতিহ্য বিশ্বের দরবারে তুলে ধরতে রাসচক্রের মিনি রেপ্লিকা! শিল্পীর ভাবনা অবাক করা

কোচবিহার: কোচবিহারের রাজ আমলের ঐতিহ্যবাহী নিদর্শন রাসমেলার রাসচক্র। রাজ আমলে মদনবাড়ি স্থাপনার পর থেকেই এই মেলার সূচনা করা হয়। এই মেলায় শুধুই জেলার নয়। বাইরের দূর-দূরান্তের বহু মানুষের ভিড় জমে। তবে দীর্ঘ সময়ের এই রাজ আমলের ঐতিহ্য এতদিন পর্যন্ত কেউ সংগ্রহ করে রাখতে পারেননি। তবে কোচবিহারের এক শিল্পী সুবল সূত্রধর এই কঠিন কাজকে বাস্তবে রূপায়িত করছেন। তাই আজ জেলার গণ্ডি পেরিয়ে দেশে বিদেশের বিভিন্ন প্রান্তে পৌঁছেছে এই রাসচক্র।

শিল্পী সুবল সূত্রধর জানান,”জেলা কোচবিহারের এই ঐতিহ্যবাহী নিদর্শন গোটা বিশ্বের কাছে সহজলভ্য করে তুলতে এই প্রয়াস করেছেন তিনি। বৃহৎ জিনিসকে ক্ষুদ্র আকারে তৈরি করলে যেমন নিয়ে যাওয়ার ক্ষেত্রে দারুণ সুবিধা হয়। তেমনি দূর-দূরান্তে পৌঁছে দেওয়া সম্ভব সেই জিনিস। তাইতো তাঁর তৈরি এই রেপ্লিকা আজ বহু জায়গায় ছড়িয়ে পড়েছে।”

শিল্পী আরও জানান,চলতি বছরের রাস মেলার সময় হয়তো রাস মেলার দর্শনার্থীদের কাছে তিনি প্রায় সাতটি আকারের রেপ্লিকা তুলে ধরতে পারবেন। আর একেবারেই স্বল্প মূল্যে এই রেপ্লিকা গুলি সংগ্রহ করতে পারবেন যেকোনও মানুষ। একটা সময় শুধু রাস মেলার সময় মিললেও, বর্তমানে শিল্পীর মোবাইল নম্বরে যোগাযোগ করলেও পাওয়া সম্ভব এই জিনিস।

Sarthak Pandit