রাইফেল শুটিংয়ে ব্যস্ত স্কুল ছাত্রী

Nadia News: গতবার ব্রোঞ্জের পর এবারে রূপো! লক্ষ্যভেদে সেরা হতে চায় এই স্কুলছাত্রী

নদিয়া: ক্রীড়া প্রেমিদের স্বপ্ন বাস্তবায়িত করতে নদিয়া জেলায় প্রথম স্পোর্টস ভিলেজ গড়ে উঠেছে চকদিগনগরে। সেই স্পোর্টস ভিলেজেই সম্প্রতি চিরাচরিত খেলা ছাড়াও বিভিন্ন ধরনের খেলা প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। যার মধ্যে রয়েছে সাঁতার, রাইফেল শুটিং, পিস্তল শুটিং, তীরন্দাজ, জিমনাস্টিক থেকে শুরু করে বক্সিং আরো অনেক কিছু। যেগুলি সচরাচর সব জায়গায় প্রশিক্ষণ দেওয়া হয় না। তবে গোটা বিশ্বজুড়ে এই ধরনের খেলার আভিজাত্য রয়েছে বহু আগে থেকেই। যার সব থেকে বড় উদাহরণ অলিম্পিক।

শান্তিপুর রাধারানী নারী শিক্ষা মন্দির এর দশম শ্রেণীর ছাত্রী মোহর মোদক গত দু’বছর আগে বক্সিং প্রশিক্ষণ নেওয়ার জন্য এই স্পোর্টস ভিলেজে ভর্তি হয়েছিলেন। সেখানে প্রশিক্ষণ নিয়ে যথেষ্টই সফলতা পায় রাজ্য স্তরে। বক্সিং এর পর রাইফেল শুটিংয়ের প্রশিক্ষণ নিতে শুরু করে। দু বছর ধরে রাইফেল শুটিংয়ের প্রশিক্ষণ নিয়ে তাতে পারদর্শী হয়ে গত বছর সে ব্রোঞ্জ পদক পায় একটি প্রতি‌যোগিতায়। আর এ বছর সে রুপোর পদক জিতল। এবার সে খেলতে যাবে ন্যাশনালে।

খেলার দিনক্ষণ এখনও ঠিক না হলেও ইতিমধ্যেই ন্যাশনালের জন্য সে নির্বাচিত হয়েছে। নাচ গান আবৃত্তি মোটামুটি সকলেই শেখে এমনকি মোহরও শিখে ছিল। তবে এই ধরনের ব্যতিক্রমী খেলা বর্তমানে শুধু সখের বসেই নয় সম্প্রতি ঘটে যাওয়া আর জি কর এবং বিভিন্ন নারকীয় ঘটনার পরিপ্রেক্ষিতে মেয়েদের নিরাপত্তার স্বার্থে ক্যারাটে সহ এই সমস্ত খেলা গুলিকেও ছেলে মেয়ে তথা তাদের অভিভাবকেরাও যথেষ্টই গুরুত্ব দিয়ে ভাবতে শুরু করেছেন। ক্যারাটে বক্সিং কিংবা রাইফেল শুটিং এই সমস্ত খেলা গুলি প্রশিক্ষণ নেওয়ার ফলে শুধু প্রতিযোগিতাই নয়, বিশেষ করে মেয়েদের আত্মরক্ষার জন্য বর্তমান পরিস্থিতিতে খুবই ফলপ্রসু।

এ বিষয়ে ওই ছাত্রী মোহর মোদক জানায়,”প্রথম থেকে নতুন কিছু যা ধরা-ছোঁয়ার বাইরে সেই রকমই এমন কিছু আমার ইচ্ছে ছিল। সেটি খেলাধুলা হোক কিংবা পড়াশোনা যেকোন ক্ষেত্রে। এর আগে আমি কিক বক্সিং প্রশিক্ষণ নিয়েছি। এর আগে কিক বক্সিংয়ে জেলায় প্রথম হয়েছিলাম। এছাড়া অনেক কিছু শেখার পরেও রাইফেল শুটিংটাই আমার বেশি ভাল লেগেছিল। তবে বর্তমান পরিস্থিতিতে আমার মনে হয় শুধুমাত্র ওই স্কুলে গেলাম সপ্তাহে দু তিন দিন ক্যারাটে শিখলাম সেভাবে করলে হবে না শারীরিক ও মানসিক উভয়দিকেই শক্ত থাকতে হবে সকলের।”

আরও পড়ুনঃ Durga Puja 2024: এবার পুজোর বিশেষ আকর্ষণ! এমন অভিনব দুর্গা প্রতিমা আগে দেখেননি

মোহরের মা সুদীপ্ত মোদক জানান,ঠওর ইচ্ছেটাই বড় কথা। ছোটবেলা থেকেই ওর ইচ্ছে ছিল কিছু একটা খেলাধুলা শিখবে এরপর বাবার সঙ্গে ও আলোচনা করে। ওর বাবাই খোঁজখবর নিয়ে মেয়েকে ওই প্রশিক্ষণ কেন্দ্রে ভর্তি করে দেয়। মেয়ের সাফল্যে খুবই খুশি আমরা আমরা চাই ও আরওএগিয়ে যাক।আপাতত ১০ মিটার রাইফেল ওপেন সাইট খেলাতেই মনোনিবেশ করেছে সে, আপাতত তার রাইফেলের নল লক্ষ্য স্থির করছে পরবর্তী খেলায় স্বর্ণপদক জেতার।”

Mainak Debnath