এসপি পূর্ব বর্ধমান 

East Bardhaman News: অ্যাপের মাধ্যমে করতে পারবেন যেকোনও অভিযোগ, নয়া উদ্যোগ পূর্ব বর্ধমান পুলিশের 

পূর্ব বর্ধমান: অভিনব উদ্যোগ পূর্ব বর্ধমান জেলা পুলিশের। জনসাধারণের কথা ভেবে পূর্ব বর্ধমান জেলা পুলিশের তরফ থেকে নিয়ে আসা হল একটি নতুন অ্যাপ। এই অ্যাপের নাম রাখা হয়েছে ‘ভরসা’। বিভিন্ন সময় সাধারণ মানুষকে যে কোনও অভিযোগ দায়ের করতে থানায় যেতে হয়। সেখানে যাওয়ার পরে বিভিন্ন ক্ষেত্রে নানা সময় দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকতে হয়। আবার এমনও অনেকে আছেন যারা প্রকাশ্যে অভিযোগ দায়ের করতে যেতে ভয় পেয়ে থাকেন। তবে এবার আর চিন্তার কোনও কারণ নেই। পূর্ব বর্ধমান জেলা পুলিশের ‘ভরসা’ নামক এই অ্যাপের মাধ্যমে এবার বাড়িতে বসেই অভিযোগকরা যাবে।

এদিন সোমবার সাংবাদিক সম্মেলন করে বিস্তারিত জানিয়েছেন পূর্ব বর্ধমান জেলার এসপি আমনদ্বীপ। তিনি জানিয়েছেন,”তাঁরা একটা নতুন প্রজেক্ট স্টার্ট করেছেন, একটা অ্যাপ ডেভেলপ করেছেন,যেটাতে পাবলিক কমপ্লেন করতে পারবে। কমপ্লেনের স্ট্যাটাস দেখতে পারবে। যে ব্যক্তি অভিযোগকরছেন তিনি সন্তুষ্ট না হলে তা রিভিউ করাতে পারবেন। সাধারণত এটা একটা এন্ড্রয়েড বেস অ্যাপ। যেকোনও অ্যান্ড্রয়েড ফোনে এই অ্যাপ ইন্সটল করে নিজের ফোন নম্বর ভেরিফাই করে, ওটিপি দেওয়ার পরে অভিযোগ করতে পারবে এবং সেখানে ছবিও যুক্ত করতে পারবে। তারপর যত কমপ্লেইন আসবে সবই এসপি অফিসে আসবে। সেই অভিযোগ কোনও অফিসে না গিয়ে সোজা এসপির কাছে আসবে। এসপি অফিস থেকেই এই অভিযোগমনিটর হবে।”

অভিযোগ দায়ের করার সাত দিনের মধ্যে সমস্যার সমাধান হবে। ইতিমধ্যেই জেলার সমস্ত অফিসারকে এই বিষয়ে জানানো হয়েছে। যারা অভিযোগ করবেন তারা তাদের থানার এলাকা এবং কী ধরনের অভিযোগ করতে চাইছেন সেটা নির্বাচন করতে পারবেন। পূর্ব বর্ধমান জেলা পুলিশ সুপার আমনদ্বীপ আরও জানিয়েছেন,”আশা করছি এই অ্যাপের মাধ্যমে আমরা জনসাধারণকে আরও বেশি সুবিধা দিতে পারব। আমাদের এখানে বেটার কমপ্লেন ম্যানেজমেন্ট হবে।”

আর পড়ুনঃ Durga Puja 2024: এবার পুজোর বিশেষ আকর্ষণ! এমন অভিনব দুর্গা প্রতিমা আগে দেখেননি

অ্যাপের মধ্যে ইংরেজি এবং বাংলা দুটো ভাষার অপশন রয়েছে। রেজিস্ট্রেশন হয়ে যাওয়ার পরে অভিযোগকারী একটা একনলেজমেন্ট নম্বর পাবেন। সেই নম্বর দিয়ে প্রয়োজনে অভিযোগের অবস্থাজানতে পারবেন। পরবর্তীতে যখন অনুসন্ধানের পরে অভিযোগ দায়েরহয়ে যাবে তখন রিভিউ করার জন্য অপশন আসবে। অভিযোগকারী সন্তুষ্ট না হলে অভিযোগ পুনর্নবীকরণকরাতে পারবেন। প্লে স্টোরে অতি সহজেই এই অ্যাপ পাওয়া যাবে। যেকোনও অ্যান্ড্রয়েড ফোনে এই অ্যাপ চলবে।

বনোয়ারীলাল চৌধুরী