এখন দেশের এক নম্বর স্কুটার ‘এটি’! মাসে খরচ মাত্র ১৫০ টাকা! অনেক টাকা বাঁচবে

কলকাতা: TVS মোটরস ২০২৪ সালের অগাস্টে ৩.৯১ লক্ষ টু-হুইলার বিক্রি করেছে। বার্ষিক ভিত্তিতে এটি ১৩.২৩%-এর চিত্তাকর্ষক বৃদ্ধি অর্জন করেছে।

২০২৩ সালের অগাস্টে, এই সংখ্যা ছিল ৩.৪৫ লাখ ইউনিট। TVS iQube কোম্পানির লাইনআপের একমাত্র বৈদ্যুতিক স্কুটার এবং এটি কোম্পানির বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিগত মাসের কথা বলতে গেলে, কোম্পানিটি iQube-এর ২৪,৭৭৯ ইউনিট বিক্রি করেছে।

যেখানে জুলাই ২০২৩ সালে, এর ২৩,৮৮৭ ইউনিট বিক্রি হয়েছিল। এর মানে আরও ৮৯২ জন গ্রাহকের সঙ্গে এটি বার্ষিক ভিত্তিতে ৩.৭৩% বৃদ্ধি পেয়েছে। এটি কোম্পানির মোট বিক্রয়ে ৬.৫৪% অবদান রেখেছে।

আমরা যদি আইকিউবের এই বছরের বিক্রয় তথ্য দেখি, এটি অগাস্টে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে। বিগত মাসে এই স্কুটারটির বিক্রি ছিল ২৪,৭৭৯ ইউনিট। বিশেষ বিষয় হল ২০২৩ সালেও, এর বেশিরভাগ ইউনিট অগাস্টেই বিক্রি হয়েছিল।

আরও পড়ুন- কোটি কোটি টাকা রোজগারের পরেও শেষ জীবনে দেউলিয়া হয়ে যান এই ৫ ক্রিকেটার

চলতি বছরের জানুয়ারি থেকে অগাস্ট পর্যন্ত মোট ১,৩৯,৬৭৬ ইউনিট বিক্রি হয়েছে। যেখানে, ২০২৩ সালের এই ৮ মাসে, এর ১১৮,৮৫০ ইউনিট বিক্রি হয়েছে। সেই অনুযায়ী এই বছর আইকিউবের বিক্রি বেড়েছে।

TVS iQube চালানোর খরচ –

TVS-এর মতে, iQube-এর চলমান খরচ যে কোনও পেট্রোল টু-হুইলার থেকে অনেক কম। কোম্পানি জানিয়েছে, প্রতি লিটার পেট্রোলের দাম ১০০ টাকা। এমন পরিস্থিতিতে একটি পেট্রোল স্কুটার ৫০,০০০ কিলোমিটার চালাতে খরচ হয় প্রায় ১ লাখ টাকা।

একই সময়ে, একই দূরত্বে iQube চালানোর খরচ মাত্র ৬৪৬৬ টাকা। কোম্পানি বলছে যে, পেট্রোল টু-হুইলারগুলির জন্য প্রচুর রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয়, যেখানে বৈদ্যুতিক স্কুটারগুলির জন্য শুধুমাত্র সামান্য রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয়।

এছাড়া ইলেকট্রিক স্কুটার কিনলে কর সাশ্রয়ের সুবিধাও রয়েছে। কোম্পানির মতে, TVS iQube ইলেকট্রিক স্কুটার চালালে বছরে ৯৩,৫০০ টাকা সাশ্রয় করা যাবে।

আরও পড়ুন- প্রসেনজিৎ নাকি আয়ুষ্মান খুরানা? সৌরভের বায়োপিকে কে? উত্তর দিলেন খোদ ‘দাদা’

TVS-এর মতে, Zira থেকে iQube সম্পূর্ণ চার্জ করার খরচ ১৯ টাকা। iQube এর ST মডেলটি ৪ ঘন্টা ৬ মিনিটে সম্পূর্ণ চার্জ হয়ে যায়। এর পরে এটি ১৪৫ কিলোমিটার পর্যন্ত চালানো যাবে। অর্থাৎ কেউ যদি প্রতিদিন ৩০Km যাতায়াত করে, তাহলে এই ইলেকট্রিক স্কুটারটিকে সপ্তাহে দুবার চার্জ করতে হবে।

দুবার চার্জ করতে খরচ হবে ৩৭.৫০ টাকা। অর্থাৎ গড় মাসিক খরচ ১৫০ টাকা। প্রতিদিন এই খরচ হবে ৩ টাকা। একই সময়ে, দুইবার চার্জে এর রেঞ্জ হবে ২৯০Km। তার মানে এই খরচে প্রতিদিন গড়ে ৩০কিমি যাতায়াত করা যাবে।

iQube উন্নত বৈশিষ্ট্যের সঙ্গে সজ্জিত –

TVS iQube ইলেকট্রিক স্কুটারে ৭-ইঞ্চি TFT টাচস্ক্রিন, ইনফিনিটি থিম পার্সোনালাইজেশন, ভয়েস অ্যাসিস্ট, অ্যালেক্সা স্কিলসেট, মিউজিক প্লেয়ার কন্ট্রোল, OTA আপডেট, প্লাগ-এন্ড-প্লে ফাস্ট চার্জিং উইথ ক্যারি, সেফটি ইনফরমেশন, ব্লুটুথ এবং ক্লাউড কানেক্টিভিটির মতো ফিচার রয়েছে। এছাড়াও এতে অনেকটাই স্টোরেজ স্পেস পাওয়া যায়।

iQube-এ একটি ৫.১ kWh ব্যাটারি প্যাক ইনস্টল করা হয়েছে, যার রেঞ্জ ১৪০ কিমি। TVS iQube ৫-ওয়ে জয়স্টিক ইন্টারঅ্যাক্টিভিটি, মিউজিক কন্ট্রোল, যানবাহনের স্বাস্থ্যের সঙ্গে প্রোঅ্যাকটিভ নোটিফিকেশন এবং ৪জি টেলিমেটিক্সের মতো বৈশিষ্ট্য নিয়ে আসে।

এটি ১.৫kW দ্রুত চার্জিং সমর্থন করে। এর SmartConnect প্ল্যাটফর্ম আরও ভাল নেভিগেশন সিস্টেম, টেলিমেটিক্স ইউনিট, অ্যান্টি-থেফ্ট এবং জিওফেন্সিং-এর মতো ফিচার সরবরাহ করে।