শেখানো হচ্ছে ক্যারাটে

North 24 Parganas News: নারী সুরক্ষায় স্কুলে গিয়ে পাঠ পুলিশের, শেখানো হচ্ছে আত্মরক্ষার কৌশল!

উত্তর ২৪ পরগনা: আরজি কর কান্ডে যখন রাজ্য উত্তাল, নারী সুরক্ষার জন্য পথে নেমেছে সাধারণ নাগরিকরা। পুলিশের বিরুদ্ধে উঠছে একাধিক অভিযোগ, সেই জায়গায় দাঁড়িয়ে এবার নারীদের সুরক্ষার জন্য এগিয়ে আসতে দেখা গেল পুলিশ প্রশাসনকে। ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের অন্তর্গত নিউ ব্যারাকপুর থানা এলাকার একটি স্কুলে অভিনব উদ্যোগ নিতে দেখা গেল।

নারীদের সুরক্ষায় এবার স্কুলেই আত্মরক্ষার পাঠ পড়লো পুলিশ। জানা গিয়েছে, মাসুন্দা (নব বারাকপুর) উচ্চ বালিকা বিদ্যালয়ে এদিন এক বিশেষ কর্মশালার আয়োজন করা হয়। যেখানে স্কুলের ছাত্রীদের পথ চলতে প্রয়োজনীয় আত্মরক্ষা সহ সেলফ ডিফেন্স এর খুঁটিনাটি বিষয় শেখানো হয়। এই স্কুলে ইতিমধ্যেই প্রতি সপ্তাহের রবিবার সকাল আটটা থেকে ছাত্রীদের পাশাপাশি এলাকার মহিলাদেরও শেখানো হচ্ছে আত্মরক্ষার কৌশল। নামমাত্র খরচে এখন বহু মহিলাই শিখছেন এই ক্যারাটে।

অভিজ্ঞ শিক্ষক দ্বারা শেখানো হচ্ছে মহিলাদের আত্মবিশ্বাস বাড়িয়ে, পথ চলতে কোনরকম সমস্যার সম্মুখীন হলে কিভাবে প্রতিরক্ষা করতে হবে নিজের। স্কুলছাত্রীরা এই প্রশিক্ষণ পেয়ে অনেকটাই উপকৃত বলে জানাচ্ছেন। পাশাপাশি অন্যান্য সহপাঠীদের যারা আর্থিকভাবে বা নানা সমস্যায় এই কৌশল শিখতে চাইলেও শিখতে পারছেন না তাদেরও শেখাবেন বলে জানান।

এদিনের কর্মশালায় নিউ বারাকপুর থানার পুলিশ আধিকারিকেরা ছাত্রীদের সঙ্গে কথা বলে নানা সমস্যার কথা শুনে তার সমাধান বাতলে দেন। কি পরিস্থিতিতে কি করতে হবে, কখন পুলিশকে জানাতে হবে সে বিষয়েও পরামর্শ দেন। পুলিশ আধিকারিকদের নানা প্রশ্ন ছুঁড়ে দিয়ে সন্তোষজনক উত্তর পেয়েও বেশ খুশি ছাত্রীরা।

আরও পড়ুনঃ West Bardhaman News: দিলীপের জীবনে নেমে এল ঘোর অন্ধকার! অজানা কারণে পড়লেন বেজায় সমস্যায়

আগামী দিনে এ ধরনের কর্মসূচি এলাকার অন্যান্য স্কুলেও নেওয়া হবে বলে জানান নিউ ব্যারাকপুর থানার ভারপ্রাপ্ত পুলিশ আধিকারিক। পাশাপাশি স্কুলের প্রধান শিক্ষিকাও ছাত্রীদের সুবিধার্থে প্রশাসনের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছে।

Rudra Narayan Roy