সোদপুর ও নৈহাটি

RG Kar Protest: থামবে না প্রতিবাদ! একাধিক জায়গার নাম বদলে হচ্ছে তিলোত্তমা মোড় বা চত্বর! রইল তালিকা

উত্তর ২৪ পরগনা: আরজি কর কাণ্ডে ও পরবর্তীতে রাজ্যজুড়ে ছড়িয়ে পড়া বিক্ষোভ মিছিল ও নারীদের সম্মান রক্ষার্থে এমন গণআন্দোলনের রূপ নিতে বিগত কয়েক দশকে দেখেনি গোটা দেশ। চিকিৎসক তরুণীকে নৃশংসভাবে খুনের ঘটনার আগে পর্যন্ত মফস্বল এলাকা হিসেবেই পরিচিত ছিল সোদপুর। তবে, নির্যাতিতা তরুনীর মৃত্যুর পর সোদপুরের নাম উঠে এসেছে সকলের মুখে মুখে। নির্যাতিতার বাড়ি এই এলাকায় হওয়ায় রীতিমতো নাড়িয়ে দিয়েছে গোটা রাজ্য তথা দেশ এমনকী যা ছড়িয়েছে বিদেশেও। রাজ্যজুড়ে যে আন্দোলন চলছে, সেই আন্দোলনের রেশ দেখা গিয়েছে সোদপুর পানিহাটি এলাকাতেও।

আরও পড়ুনঃ এ কী কাণ্ড দিঘায়! দাউদাউ করে জ্বলে উঠল ৪টি দোকান! প্রবল আতঙ্ক সমুদ্র শহরে

তবে এবার সোশ্যাল মিডিয়া ও বিভিন্ন সমাজ মাধ্যম-সহ এলাকায় পোস্টার দিয়ে সোদপুরের সবচেয়ে গুরুত্বপূর্ণ এলাকা ট্রাফিক মোড়ের নাম বদলে তিলোত্তমা মোড় করার দাবি জানালেন আন্দোলনে শামিল হওয়া সাধারণ সোদপুরের নাগরিকরা। ইতিমধ্যেই বিভিন্ন জায়গায় এই ট্রাফিক মোড়ের নাম বদলে তিলোত্তমা মোড় করার পোস্টারও দেখা যাচ্ছে ওই এলাকায়। আর এরই সমর্থনে রীতিমতো সোশ্যাল মিডিয়াতেও চলছে প্রচার। যে ঘটনা গোটা রাজ্যকে নাড়িয়ে দিয়েছে, সেই চিকিৎসক তরুণীর বাড়ি এই এলাকায় হওয়ায় গুরুত্বপূর্ণ এই মোড়ের নাম বদলে তিলোত্তমা মোড় রাখার প্রস্তাব দেওয়া হচ্ছে বিভিন্ন মহল থেকেও। যাতে মানুষ অন্তত এই নামের মধ্যে দিয়েই ওই চিকিৎসক তরুনীর সঙ্গে ঘটা নৃশংস ঘটনা ও পরবর্তীতে আন্দোলনের রূপ নেওয়া এই ঘটনার স্মৃতি মনে রাখতে পারেন।

নির্যাতিতার স্কুল চন্দ্রচুড় উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নিরতা মুখার্জী এ বিষয়ে জানান, ‘নির্যাতিতা প্রাক্তন ছাত্রী এলাকার কৃতি ছাত্রী হিসেবেই পরিচিত ছিল। ফলে তার এমন করুণ পরিণতিতে তাঁর স্মরণে যদি ট্রাফিক মোড় এলাকার নাম বদলে তিলোত্তমা মোড় রাখার প্রস্তাব দেওয়া হয়, সেক্ষেত্রে আমি আপত্তির কিছুই দেখছেন না।’ রাজ্যের বিভিন্ন প্রান্তে মনীষী ও গুণী ব্যক্তিদের নামে রাস্তা ও গুরুত্বপূর্ণ মোড়ের নাম রয়েছে। সোদপুর এলাকার গুরুত্বপূর্ণ এই রাস্তা ব্যবহার করেই যেহেতু হাজার হাজার মানুষ প্রতিদিন চলাফেরা করেন সেই জায়গায় দাঁড়িয়ে এই তিলোত্তমা মোড় সকলকে চিকিৎসক তরুনীর উপর হওয়া এই অত্যাচার ও তার ধর্ষকদের বিরুদ্ধে লড়াইয়ের শক্তি যোগাবে বলেও মনে করেন এই শিক্ষিকা।

নারীদের সম্মান রক্ষার্থে আন্দোলন চালিয়ে যাওয়া পাশাপাশি চন্দ্রচূড় হাই স্কুলের প্রাক্তনী সুমিতা রায় জানান যে, যারা এই ট্রাফিক মোড়ের নাম বদলে তিলোত্তমা মোড় রাখার প্রস্তাব দিচ্ছেন, আন্দোলনকারী হিসেবে তাঁদের কাছে কৃতজ্ঞ তিনি। মধ্যমগ্রাম থেকে সোদপুর পাশাপাশি বিটি রোড ব্যবহার করে যাতায়াত করা হাজার হাজার মানুষের কাছে পরিচিত এই ট্রাফিক মোড় নামটি। তবে, আরজিকর কাণ্ডে পর থেকে এই এলাকার মেয়ের এমন করুণ পরিণতির কোথাও মানুষ জেনেছে। এই ট্রাফিক মোড়ের নাম বদলে তিলোত্তমা মোড় রাখলে, এই জায়গার মধ্যে দিয়েই মানুষ তাঁকে মনে রাখবে। অনেকেই এই গুরুত্বপূর্ণ মোড়কে ট্রাফিক মোড় হিসেবে জানলেও এবার থেকে এই মোড়কে তিলোত্তমা মোড় হিসেবেই তুলে ধরার বার্তাও দেন তিনি।

আরও পড়ুনঃ অবিশ্বাস‍্য! আরজি কর কাণ্ডে শুনানির আগেই যা ঘটল! সব শুনলে আঁতকে উঠবেন

তবে, বিষয়টি নিয়ে নির্যাতিতা তরুনীর পরিবারের সঙ্গে যোগাযোগ করা হলে, তাঁরা অবশ্য জানান বিষয়গুলি তাদের ব্যথিত করছে। এছাড়া আর কোনই প্রতিক্রিয়া দিতে চাননি তারা। তবে, সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে বিভিন্ন মাধ্যমে ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে সোদপুর ট্রাফিক মোড়ের নাম বদলে তিলোত্তমা মোড় রাখার এই প্রস্তাব।

শুধু তাই নয়, জেলার নানা প্রান্তে বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকার নাম তিলোত্তমা চত্বর করা হয়েছে। যার মধ্যে নৈহাটি থেকে অশোকনগর, হাবরা, বারাসাত, সীমান্ত শহর বনগাঁ-সহ বিস্তীর্ণ এলাকার আন্দোলনকারীরা এই নাম দিয়েছেন বলে জানা গিয়েছে। কোথাও তিলোত্তমা চত্বরে করা হয়েছে বিক্ষোভ ও অবস্থান-মঞ্চ। কোথাও আবার নির্যাতিতার প্রতিকৃতি করে দেওয়া হয়েছে মালা। নৈহাটির প্রতিবাদ মিছিলে হামলা চালানোর ঘটনার পর ওই স্থানকেই অনেকে তিলোত্তমা চত্বর বলছেন। গুগল ম্যাপেও এই নামেই নৈহাটিতে দেখা যাচ্ছে ওই স্থানকে। নাম হোক বা স্থান, রাজ্যবাসী যে এই নৃশংস ঘটনা কোনভাবেই ভুলতে চাইছে না, যতদিন না প্রকাশ্যে আসে আসল রহস্য, দোষীদের হয় উপযুক্ত শাস্তি, আর তার জন্যই যেন এই তিলোত্তমা চত্বরকে সর্বসম্মুখে তুলে ধরার আপ্রাণ চেষ্টা আন্দোলনকারী থেকে সাধারণ নাগরিকদের।

Rudra Narayan Roy