গানের রিহার্সাল শিল্পীদের

RG Kar Protest: আরজি কর-কাণ্ডের প্রতিবাদে গম্ভীরা শিল্পীরা যা করলেন ভাবতে পারবেন না! দেখুন

মালদহ: প্রতিবাদের ভাষা গম্ভীরা। প্রাচীন কাল থেকেই গম্ভীরার মাধ্যমে প্রতিবাদের সুর উঠেছে। আজও সেই ধারা অব্যাহত। দেশ থেকে সমাজে যখনই কোন প্রতিকূলতা তৈরি হয়েছে মালদহের গম্ভীরা গর্জে উঠেছে। গম্ভীরা গান বেঁধে সাধারণ মানুষকে সচেতন করা থেকে প্রতিবাদ জানিয়ে এসেছেন শিল্পীরা।

বর্তমানে রাজ্য থেকে দেশ তোলপাড় আরজি কর ইস্যুতে। সমাজের প্রতিটি স্তরে মানুষ প্রতিবাদ আন্দোলনে সামিল হয়েছেন। এমন নারকীয় ঘটনার ঝড় আছড়ে পড়েছে মালদহ জেলাজুড়েও। এবার আরজি কর কাণ্ডের প্রতিবাদে সামিল হলেন মালদহের গম্ভীরা শিল্পীরা। আরজি কর নিয়ে গম্ভীরার সুরে গান বাঁধলেন শিল্পীরা।

আরও পড়ুন: ভয়ানক দুর্ঘটনার পর ২৯ দিন কোমায়, স্মৃতিশক্তি একেবারে শেষ! ‘আশিকি’ ছবির অনু এখন কোথায়?

গম্ভীরার ভঙ্গিতে সেই প্রতিবাদের গান বিভিন্ন জায়গায় অভিনয় করে প্রতিবাদে নামবেন মালদহের কুতুবপুর গম্ভীরা দলের শিল্পীরা। শিল্পী অশোক চক্রবর্তী বলেন, ‘আমরাও আরজি কর ঘটনার প্রতিবাদ জানিয়ে গান বেঁধেছি নতুন। আগে থেকেই এই আন্দোলনে আমরা সামিল হয়েছি। এবার গম্ভীরা গানের মাধ্যমে মানুষের মধ্যে এই আন্দোলন ছড়িয়ে দেব।’

আরও পড়ুন: হাসপাতালে ধর্ষণ-খুনের ঘটনার পরও ভয়ঙ্কর কাজে মেতেছিলেন সন্দীপ! CBI-এর হাতে শিউরে ওঠা তথ্য

গম্ভীরা গান পরিবেশনের মাধ্যমে একদিকে যেমন ঘটনার প্রতিবাদ জানাবেন, পাশাপাশি সাধারণ মানুষের মধ্যেও সচেতনতা বৃদ্ধি করবে। বর্তমানে এই গম্ভীরা দলের শিল্পীরা গান বেঁধে রিহার্সাল করছেন। আগামী কয়েকদিনের মধ্যেই মালদহ জেলার বিভিন্ন প্রান্তে ঘুরে ঘুরে গম্ভীরা গানের মাধ্যমে আরজি কর ঘটনার প্রতিবাদ জানিয়ে গম্ভীরা গান করবেন।

শিল্পী প্রশান্ত শেঠ বলেন, ‘প্রাচীন কাল থেকেই গম্ভীরা গান প্রতিবাদী গান হিসেবেই পরিচিত। ইংরেজ শাসন থেকে যখন প্রয়োজন পড়েছে গম্ভীরা গান প্রতিবাদ জানিয়েছে। আমরা সেই ধারা অব্যাহত রেখেছি। আরজি কর ঘটনার প্রতিবাদ জানিয়ে আমরাও গান বেঁধেছি। মানুষের মধ্যে সেই গান ছড়িয়ে দেব। এভাবেই মালদহের গম্ভীরা শিল্পীরা আন্দোলনে নামছেন। তাঁদেরও একটাই দাবি দোষীর শাস্তি-সহ সমাজ সচেতনতা।’

হরষিত সিংহ