রয়েল বেঙ্গল টাইগার

অদেখা সুন্দরবন দেখার সুযোগ! পুজোয় একদিন যাবেন নাকি? রইল রুট প্ল্যান

বসিরহাট: ক্যানিং, বাসন্তী হয়ে ঝড়খালি, সুধন্যখালি তো অনেক গেলেন!এবার পুজোয় নতুন পথে বাইক নিয়ে সোজা ঘুরে আসুন অদেখা এই সুন্দরবনে।

পুজোর মরশুমে উৎসবের পাশাপাশি নতুন নতুন জায়গা ভ্রমনের চাহিদা থাকে তুঙ্গে। অতীত থেকেই এই অলিখিত রেওয়াজ চলছে আজও। এ সময় বিশেষ করে অনেক প্রকৃতিপ্রেমী ঘুরতে চান সুন্দরবনের জলা জঙ্গলে।

সাধারণত বেশিরভাগ ভ্রমণপিপাসু মানুষ দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং, বাসন্তী হয়ে সুন্দরবনে বেড়াতে যান। তবে এবার সুন্দরবন ভ্রমণে নতুন পথের দিশা। বাইক নিয়ে বেরিয়ে মহানগর কলকাতা থেকে কয়েক ঘণ্টার ব্যবধানে পৌঁছে যাবেন উত্তরের সুন্দরবনে।

উত্তর ২৪ পরগনা জেলার বসিরহাট মহকুমার বসিরহাটের ফরেস্ট রেঞ্জের ঝিঙে খালি বিটের সামসেরনগরে পৌঁছে যাবেন। মহানগর কলকাতা থেকে বাইকে বাসন্তী হাইওয়ে ধরে মালঞ্চে পৌঁছে টাকি রোড ধরে হাসনাবাদ ও সেখান থেকেই লেবুখালী রোড পেরিয়ে পৌঁছে যাবেন উত্তরের সুন্দরবনের কালিতলা গ্রাম পঞ্চায়েতের সামসের নগরে।

আরও পড়ুন- ব্যথা-বেদনার যম! কোন ড্রাই ফ্রুট খেলে হাড় হবে মজবুত? ক্যালসিয়ামের খনিই বা কোনটি

শিয়ালদহ স্টেশন থেকে হাসনাবাদ লোকাল ধরে হাসনাবাদ স্টেশন থেকে বোট কিংবা লঞ্চে জলপথে পৌঁছে যেতে পারেন সুন্দরবনে এই দিকে। আবার বারাসাত থেকে সোজা বাস পরিষেবা মিলছে সুন্দরবনের সামসেরনগরে।

সামসেরনগরের কালিতলায় থাকার জন্য হোটেল পাবেন। সেখানে সরু খাড়ির ওপারে ঘন জঙ্গল আর ঠিক এপারে লোকালয়। কোথাও বা আবার খাড়ি বিলীন হয়ে মিলে গেছে লোকালয়ের সঙ্গে। মাঝখানে ঘেরা জাল।

বিকেলে কিংবা সকালের দিকে হরিণের দেখা তো মিলবেই। কপাল ভাল থাকলে মিলতে পারে রয়্যাল বেঙ্গলেরও দেখা। কালিতলা থেকে বোট কিংবা লঞ্চে সুন্দরবনের খাড়ি ঘুরে আসতে পারেন।‌

যেহেতু সুন্দরবনের এই দিকে ট্যুরিস্ট কম আসে, তাই বন্যপ্রাণীর অবাধ বিচরণ। সেই সঙ্গে থাকে অঢেল খাওয়া দাওয়া। তাহলে আর দেরি কেন! এবার পুজোয় ২দিন-একরাতের ছোট্ট ট্রিপ হয়ে‌ যাক বাদাবনের এই অদেখা অংশে!

জুলফিকার মোল্যা