ধসল গ্রামের এই বেসরকারি কারখানাকে কেন্দ্র করে অভিযোগ।

West Bardhaman News: নতুন কারখানায় ভিনরাজ্যের ৭০০ জন চাকরি পেলেও নিযুক্ত হননি স্থানীয়রা, অভিযোগ জামুরিয়ায়

আসানসোল: আশ্বাস পেয়েছিলেন চাকরি হবে। গ্রামের উন্নতি করা হবে। কিন্তু বাস্তবে হল না কিছুই। কারখানা তৈরি হল। সেখানে উৎপাদন শুরু হল। কিন্তু চাকরি পেলেন না স্থানীয়দের মধ্যে কেউ। অভিযোগ, ভিনরাজ্য থেকে প্রায় ৭০০ জনকে এই কারখানায় চাকরি দেওয়া হলেও স্থানীয় এলাকার সাতজনও সেখানে কাজের সুযোগ পাননি। জামুরিয়ার অন্তর্গত ধসলগ্রাম। এখানেই একটি বেসরকারি ইস্পাত কারখানা গড়ে উঠেছে।

জানা গিয়েছে, সেই কারখানা তৈরির সময় গ্রামের অনেকেই জমি দিয়েছিলেন। জমির বদলে চাকরি দেওয়ার আশ্বাস দিয়েছিল কারখানা কর্তৃপক্ষ। অভিযোগ, প্রায় আড়াই বছর ধরে স্থানীয়দের চাকরি দেওয়া নিয়ে নানাভাবে আশ্বাস দেওয়া হচ্ছে। গ্রামের রাস্তা তৈরি করে দেওয়া নিয়ে আশ্বাস দেওয়া হয়েছে। কিন্তু আসলে কিছুই হয়নি। তবে কারখানায় উৎপাদন শুরু হয়ে গিয়েছে। স্থানীয়দের অভিযোগ রয়েছে আরও। তাঁরা বলছেন, ”কারখানা কর্তৃপক্ষ গ্রামের বেশ কিছু মালিকানাধীন জমি কারখানার অন্তর্গত এলাকার মধ্যে নিয়ে নিয়েছে।”

আরও পড়ুন: বিদ্যালয়ে ম্যাজিক শো! শুধু মনোরঞ্জন নয়, জাদুতেই হচ্ছে বিজ্ঞান চেতনার বৃদ্ধি

পাশাপাশি কারখানার পাশ দিয়ে বয়ে যাওয়া গ্রামের ছোট নদীর অনেকটা অংশ চলে গিয়েছে কারখানার অন্তর্গত এলাকায়। এলাকার বহু চাষযোগ্য জমি জলমগ্ন হয়ে পড়েছে। তাঁদের অভিযোগ, কারখানার একটি ইউনিট চালু হয়েছে। সেখানে পড়শি দু’টি রাজ্যের প্রায় ৭০০ জন কাজ পেয়েছেন। কিন্তু স্থানীয় এলাকার সাতজনও সেখানে কাজের সুযোগ পাননি। কারখানা কর্তৃপক্ষের এমন মনোভাবের বিরুদ্ধে ক্ষোভ বাড়ছে এলাকার মানুষের মধ্যে। গ্রামের দু’টি রাস্তা কারখানা কর্তৃপক্ষ ভাল ভাবে তৈরি করে দেওয়ার আশ্বাস দিলেও, তা হয়নি বলে অভিযোগ।

ধসল গ্রামের বাসিন্দাদের তরফ থেকে, জমি সংক্রান্ত বিষয় নিয়ে ইতিমধ্যেই সমষ্টি উন্নয়ন আধিকারিকের কাছে একটি অভিযোগ জমা করা হয়েছে। জামুরিয়ার বিডিও বলছেন, ”বিষয়টি ইতিমধ্যেই ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তাঁদের নির্দেশ মতো কাজ হবে।”

কিন্তু এসবের মধ্যে কারখানায় চাকরি না পাওয়া নিয়ে হতাশ এলাকার মানুষ। তাঁরা বলছেন, চাষযোগ্য জমি তাঁরা কারখানা কর্তৃপক্ষকে দিয়েছেন। তাঁরা যদি চাকরি না পান, তাহলে আগামী দিনে ঘর সংসার চলবে কী করে। তাই কারখানা কর্তৃপক্ষের দেওয়া প্রতিশ্রুতি অবিলম্বে পূরণের দাবি জানাচ্ছেন তাঁরা।

নয়ন ঘোষ