প্রশিক্ষণ নিচ্ছেন মহিলারা 

Siliguri News: কীভাবে স্বনর্ভির হতে পারেন মহিলারা! উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বিশেষ উদ্যোগ

শিলিগুড়ি : মহিলাদের স্বনির্ভর করতে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের কোফাম বিভাগ এবং ওমেন স্টাডিজ এর সহায়তায় বিশেষ উদ্যোগ। কি করে নার্সারি ম্যানেজমেন্ট , ল্যান্ডস্কেপিং কিংবা কিচেন গার্ডেনিং করে মহিলারা স্বনির্ভর হতে পারবেন তা নিয়ে কর্মশালার আয়োজন করেছে তারা। সমাজের পিছিয়ে পড়া মহিলাদের স্বনির্ভর করতেই মূলত এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান উদ্যোক্তারা। এই নার্সারি ম্যানেজমেন্ট ল্যান্ডস্কেপিং বা কিচেন গার্ডেনিং করে কীভাবে মহিলারা আয় করতে পারবেন তা শেখানোই মূল লক্ষ্য তাদের।

উত্তরবঙ্গের বিভিন্ন চা-বলয় থেকে ৩০ জন মহিলা এই কর্মশালায় যোগ দিয়েছেন। তিন দিন ধরে তাদের এই কর্মশালায় নার্সারি কিভাবে তৈরি করা হয়, সেটা সুন্দরভাবে পরিচালনা করতে হয়, শেখানো হবে। ঠিক একই সঙ্গে বাড়ির পেছনে পড়ে থাকা জায়গায় কিভাবে চাষাবাদ করে সেখান দিয়েও উপার্জন করা যেতে পারে তাও শেখানো হবে। এছাড়াও ভিবেটোরিয়াম, টেরিটোরিয়াম তৈরিও শেখানো হবে বলে দাবি উদ্যোক্তাদের। উদ্যোক্তাদের বিশ্বাস যে এগুলি শিখে তারা নিজে থেকেই টাকা উপার্জন করতে পারবে ।

আরও পড়ুনঃ General Knowledge: বলুন তো, পৃথিবীতে কার হার্ট সবথেকে বড়? ওজন ও আকার জানলে চমকে যাবেন

কোফাম বিভাগের শিক্ষক অমরেন্দ্র পান্ডে বলেন,”ডিপার্টমেন্ট অফ ওমেন স্টাডিজ এই উদ্যোগ নিয়েছেন এবং তার সঙ্গে সমস্ত রকম ভাবে টেকনিক্যাল সাপোর্ট করছেন কোফাম বিভাগ। মূলত সমাজে পিছিয়ে পড়া মহিলাদের কি করে আরও অর্থ উপার্জনের রাস্তা করে দেওয়া যায়, সেই ভাবনা থেকেই এই কর্মশালার আয়োজন করা হয়েছে। এমন কর্মশালা আরও বিভিন্ন জায়গায় আমরা করব।” তার কথায় আজ যারা প্রশিক্ষক হিসেবে এখানে রয়েছে তারাও ছোট থেকেই ব্যবসা শুরু করেছিল। কিন্তু এখন তাদের অনেকে বড় নার্সারি হয়ে গিয়েছে।

অনির্বাণ রায়