প্রয়াত সীতারাম ইয়েচুরি, ২৫ দিনের লড়াইতে ইতি! মৃত‍্যুকালে বয়স হয়েছিল ৭২

Sitaram Yechury: প্রয়াত সীতারাম ইয়েচুরি, ২৫ দিনের লড়াইতে ইতি! মৃত‍্যুকালে বয়স হয়েছিল ৭২

নয়াদিল্লি: প্রয়াত সিপিআইএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। বয়স হয়েছিল ৭২ বছর। গত ১৯ অগাস্ট ফুসফুসে ফুসফুসের সংক্রমণ এবং জ্বর নিয়ে দিল্লির এইমসে ভর্তি করা হয় প্রবীণ রাজনীতিবিদকে। প্রথম থেকেই আইসিইউয়ে রাখা হয়েছিল তাঁকে। সোমবার থাকে তাঁর শারীরিক অবস্থার আরও অবনতি হয়। বৃহস্পতিবার শেষ নি:শ্বাস ত‍্যাগ করলেন বর্ষীয়ান নেতা।

২৫ দিনের যুদ্ধে ইতি। ১৯ অগাস্ট থেকেই সিপিআইএমের প্রবীণ নেতাকে শারীরিক অসুস্থতার কারণে এইমস-এ ভর্তি করা হয়। ফুসফুসের সংক্রমণের কারণে শ্বাস প্রশ্বাসে সমস‍্যা দেখা দেওয়ায় গত সোমবার থেকে রেসপিরেটরি সাপোর্টে রাখা হয়েছিল তাঁকে।

সিপিআইএম-এর বর্ষীয়ান নেতার প্রয়াণে শোকপ্রকাশ করেছেন বাংলার মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ‍্যোপাধ‍্যায়। এক্স হ‍্যান্ডেলে মুখ‍্যমন্ত্রী লেখেন, ‘‘সীতারাম ইয়েচুরির প্রয়াণেপ খবরে আমি শোকাহত। তাঁর মৃত‍্যু জাতীয় রাজনীতির জন‍্য এক অপূরনীয় ক্ষতি। তাঁর পরিবার, বন্ধুবান্ধব ও সহকর্মীদের প্রতি সমবেদনা জানাই।’’

তাঁর মৃত‍্যুতে শোক প্রকাশ করেছেন তৃণমূল নেতা অভিষেক বন্দ‍্যোপাধ‍্যায়। এক্স হ‍্যান্ডেলে অভিষেক লেখেন ‘‘সিপিআইমের বর্ষীয়ান নেতার প্রয়াণের সংবাদে আমি শোকাহত। বিগত কয়েক বছরে বেশ কয়েকটি বৈঠকে তাঁর সঙ্গে সাক্ষাতের সুযোগ পেয়েছি। উনার সরলতা, জননীতি সম্পর্কে গভীর উপলব্ধি এবং সংসদীয় বিষয়ে গভীর অন্তর্দৃষ্টি ছিল সত্যিই অসাধারণ। তাঁর পরিবার, পরিজনদের প্রতি আমার সমবেদনা জানাই’’।

প্রবীণ নেতা সীতারাম ইয়েচুরির প্রয়াণে শোকপ্রকাশ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। ‘সীতারামজি বন্ধু ছিলেন। তাঁর সঙ্গে দীর্ঘ আলোচনার কথা খুব মনে পড়বে।’’