পান চাষ করেই বিপুল আয় উত্তর প্রদেশের কৃষকের

Uttar Pradesh News : সারা বছর দারুণ আয়, এই চাষ করে মালামাল উত্তরপ্রদেশের কৃষক

আমেঠি: সঠিক পরিকল্পনায় এগোলে কৃষিকাজের মাধ্যমেও জীবন বদলানো সম্ভব। এমনটাই প্রমাণ করেছেন উত্তরপ্রদেশের এক যুবক। তাঁর কাহিনী শুনলে চমকে যাবেন আপনিও।

আমেঠির তরুণ কৃষক কুলদীপ চৌরাসিয়া পান চাষ করে ভালো লাভ করেছেন। আমেঠি জেলার সিংপুর তহসিলের শতান পূর্বা গ্রামের বাসিন্দা এই তরুণ তিন একর জমিতে পান চাষ করছেন। এর আগে কুলদীপের বাবাও চাষাবাদ করতেন। পান চাষ করে অর্থ উপার্জন করে নিজের একটি বিশেষ পরিচিতি তৈরি করেছেন ওই যুবক।

আরও খবর : প্রবল গরম, বালিয়ায় কুলার নিয়ে বর-কনে পক্ষের মারপিঠে ভেঙে গেল বিয়ে!

কুলদীপ জানিয়েছেন, তিনি ২০২২ সাল থেকে পান চাষ করছেন। শুরুতে কিছু সমস্যা হলেও ধীরে ধীরে চাষ লাভজনক হতে থাকে। প্রথমে এক একর জমিতে পান চাষ করতেন।

তাঁর কথায়, “লাভ পাওয়া শুরু হলে ধীরে ধীরে চাষের জমি বাড়িয়ে এখন তিন একর জমিতে চাষ করছি। পান চাষের জন্য হর্টিকালচার বিভাগের সাহায্যও নিয়েছেন বলে জানান এই তরুণ কৃষক। হর্টিকালচার দফতরের তরফ থেকে সময়ে সময়ে গুরুত্বপূর্ণ টিপসও পাওয়া যায়। যে কারণে ফসল উৎপাদনে একটুও সমস্যা হয়নি আমাদের। দিন দিন চাষের পরিমাণ ও পরিধি বাড়াতে পারছি আমরা। লাভও খারাপ হচ্ছে না।”

আরও খবর : ধর্ষণ করে খুনের হুমকি! বেঙ্গালুরুতে রাস্তার উপরেই মহিলার উপরে চড়াও অটোযাত্রী

পান চাষ থেকে ঠিক কতটা আয় হয়? তরুন কৃষকের কথা শুনলে অবাক হবেন।

কুলদীপ জানিয়েছেন, তিনি প্রায় ২ বছর ধরে পান চাষ করছেন এবং এই চাষ করে লাভ পাচ্ছেন। এক বিঘায় চাষ করতে খরচ হয় প্রায় ৫০ হাজার টাকা এবং তার লাভ হতে পারে এক লাখ টাকা পর্যন্ত। তবে বৃষ্টি হলে লাভ কিছুটা কমে।

কুলদীপের কথায়, তিন একর জমিতে পান চাষ করে আড়াই থেকে তিন লাখ টাকা লাভ হয়। বেনারস, লখনউ, কানপুর, আজমগড়, প্রতাপগড় সহ স্থানীয় বাজারে পান সরবরাহ করা হয়। সব জায়গায় তিনি নিজেই গিয়ে বাজারে পান বিক্রি করেন। এতে লাভ বেশি হয়।