Amazing Easy and Natural Home Remedy to stop hairfall keep these hacks of shampooing in mind

Hair Care Tips: রোজ শ্যাম্পু করছেন? বারোটা বাজবে কিন্তু! খেয়াল রাখুন এই টিপসগুলি…বন্ধ হবে চুল পড়া

চুলের সৌন্দর্য বজায় রাখার জন্য এটির পরিচ্ছন্নতা এবং যত্ন অত্যন্ত গুরুত্বপূর্ণ, অন্যথায় এটি প্রাণহীন দেখায়। চুল পরিষ্কারের জন্য আমরা প্রায়ই শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলি, কিন্তু আপনি কি জানেন সপ্তাহে কতবার শ্যাম্পু দিয়ে চুল ধোওয়া ঠিক।
চুলের সৌন্দর্য বজায় রাখার জন্য এটির পরিচ্ছন্নতা এবং যত্ন অত্যন্ত গুরুত্বপূর্ণ, অন্যথায় এটি প্রাণহীন দেখায়। চুল পরিষ্কারের জন্য আমরা প্রায়ই শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলি, কিন্তু আপনি কি জানেন সপ্তাহে কতবার শ্যাম্পু দিয়ে চুল ধোওয়া ঠিক।
১. তেলময়লা চুলের সবচেয়ে বড় কারণ হল নোংরা। নোংরার কারণে প্রাণহীন দেখায়। আপনার চুল কতটা তেল তৈরি করবে তা নির্ভর করে আপনার বয়স, জেনেটিক্স, লিঙ্গ এবং পরিবেশের উপর। যাদের চুলে বেশি তেল উৎপন্ন হয় তাদের চুল বেশি ধুতে হবে।
১. তেল
ময়লা চুলের সবচেয়ে বড় কারণ হল নোংরা। নোংরার কারণে প্রাণহীন দেখায়। আপনার চুল কতটা তেল তৈরি করবে তা নির্ভর করে আপনার বয়স, জেনেটিক্স, লিঙ্গ এবং পরিবেশের উপর। যাদের চুলে বেশি তেল উৎপন্ন হয় তাদের চুল বেশি ধুতে হবে।
২. চুলের ধরনকোঁকড়া এবং ঢেউ খেলানো চুলের চেয়ে সোজা এবং পাতলা চুল বেশিবার ধোয়া দরকার। ঘন, ঢেউ খেলানো এবং কোঁকড়া চুলে তেল সহজে জমে না, তাই শুষ্ক দেখায়।
২. চুলের ধরন
কোঁকড়া এবং ঢেউ খেলানো চুলের চেয়ে সোজা এবং পাতলা চুল বেশিবার ধোয়া দরকার। ঘন, ঢেউ খেলানো এবং কোঁকড়া চুলে তেল সহজে জমে না, তাই শুষ্ক দেখায়।
৩. ঘামঘাম একটি বড় ফ্যাক্টর যা আপনাকে ঘন ঘন চুল ধুতে বাধ্য করে। ঘাম চুলে সিবাম ছড়ায়, যা চুলকে নোংরা দেখায়। বিশেষ করে ভারতের মতো দেশে যেখানে গরমের সময় বেশি ঘাম হয়, সেখানে চুল ধোয়ার প্রয়োজন বেশি।
৩. ঘাম
ঘাম একটি বড় ফ্যাক্টর যা আপনাকে ঘন ঘন চুল ধুতে বাধ্য করে। ঘাম চুলে সিবাম ছড়ায়, যা চুলকে নোংরা দেখায়। বিশেষ করে ভারতের মতো দেশে যেখানে গরমের সময় বেশি ঘাম হয়, সেখানে চুল ধোয়ার প্রয়োজন বেশি।
৪. শারীরিক ময়লাপরিষ্কার করা, বাগান করা বা বাইরের কাজ করলে চুলে ধুলো-ময়লা জমতে শুরু করে যা চুলকে নিস্তেজ করে দেয়। এই ধরনের লোকদের শ্যাম্পু দিয়ে চুল বেশি ধোয়া দরকার যাতে চুল পরিষ্কার এবং সতেজ দেখায়।
৪. শারীরিক ময়লা
পরিষ্কার করা, বাগান করা বা বাইরের কাজ করলে চুলে ধুলো-ময়লা জমতে শুরু করে যা চুলকে নিস্তেজ করে দেয়। এই ধরনের লোকদের শ্যাম্পু দিয়ে চুল বেশি ধোয়া দরকার যাতে চুল পরিষ্কার এবং সতেজ দেখায়।
৫. স্টাইলিং পণ্যআপনি যখন অনেক স্টাইলিং পণ্য ব্যবহার করেন, তখন সেগুলি চুলের মধ্যে হিট ছড়িয়ে পড়ে এবং তারপরে ক্ষতি করে। তার মানে পণ্যের অত্যধিক ব্যবহার আপনাকে ঘন ঘন চুল ধুতে বাধ্য করে।
৫. স্টাইলিং পণ্য
আপনি যখন অনেক স্টাইলিং পণ্য ব্যবহার করেন, তখন সেগুলি চুলের মধ্যে হিট ছড়িয়ে পড়ে এবং তারপরে ক্ষতি করে। তার মানে পণ্যের অত্যধিক ব্যবহার আপনাকে ঘন ঘন চুল ধুতে বাধ্য করে।
সপ্তাহে কতবার শ্যাম্পু করা উচিত?হেলথলাইন ওয়েবসাইটের মতে, শ্যাম্পুর কাজ হল মাথার ত্বক পরিষ্কার করা এবং চুলের অতিরিক্ত তেল দূর করা, তবে এর অতিরিক্ত ব্যবহার চুলের ক্ষতি করতে পারে। সপ্তাহে কতবার শ্যাম্পু দিয়ে চুল ধুতে হবে তা নির্ভর করে সিবাম উৎপাদন, চুলের আঁটসাঁটতা এবং কতটা নোংরা হচ্ছে ইত্যাদির উপর। আপনার নিজের জন্য চুলের যত্ন বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করুন। ( Disclaimer: এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন)
সপ্তাহে কতবার শ্যাম্পু করা উচিত?
হেলথলাইন ওয়েবসাইটের মতে, শ্যাম্পুর কাজ হল মাথার ত্বক পরিষ্কার করা এবং চুলের অতিরিক্ত তেল দূর করা, তবে এর অতিরিক্ত ব্যবহার চুলের ক্ষতি করতে পারে। সপ্তাহে কতবার শ্যাম্পু দিয়ে চুল ধুতে হবে তা নির্ভর করে সিবাম উৎপাদন, চুলের আঁটসাঁটতা এবং কতটা নোংরা হচ্ছে ইত্যাদির উপর। আপনার নিজের জন্য চুলের যত্ন বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করুন। ( Disclaimer: এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন)