প্রতিমা শিল্পী

Howrah News: হাতে কাজ থাকলেও সমস্যায় ছোট প্রতিমা শিল্পীরা! দাবি সরকারি অনুদানের

হাওড়া: হাতে কাজ থাকলেও এই পুজোর মরশুমে সমস্যায় প্রতিমা শিল্পীরা! নীল আকাশে ভেসে বেড়াচ্ছে পেজা তুলোর মত সাদা মেঘ, খোলা আকাশের নিচে মাথা দোলাচ্ছে সাদা কাশফুলের ডালি, সবুজ গাছে এসেছে শিউলির কুঁড়ি। প্রকৃতি জানান দিচ্ছে শরৎ এসেছে। শরৎ মানেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। পুজো আসে- পুজো যায়। তবু দিন বদলায় না ওদের। মৃন্ময়ীকে চিন্ময়ী রূপ দেওয়ার কারিগর মৃৎশিল্পীরা। এই পুজোতে প্রতিমা গড়ায় দারুণ ব্যস্ততার মাঝে, জেলার মৃৎশিল্পীদের মুখে বিষাদের সুর।

আরও পড়ুন: নিম্নচাপের জেরে চরম অশনি, ফুল চাষিদের মাথায় হাত, মা কালীর প্রিয় জবা ফুল একেবারেই পাওয়া যাচ্ছে না

চারিদিক সাজো সাজো রব। সারা বাংলা জুড়ে পুজো উপলক্ষে সর্বস্তরে মানুষের মধ্যে দেখা দিয়েছে চরম ব্যস্ততা। মা দুর্গা সকলের মঙ্গল ও উপার্জনের পথ দেখান। সমস্ত পেশার মানুষ হাতে কাজ পায় মা দুর্গার আশীর্বাদে। বাঙালির এই উৎসবের দিকে সারা বছর তাকিয়ে থাকে বিভিন্ন পেশার সঙ্গে যুক্ত মানুষ। আর যে কোনও পুজো মানেই প্রতিমা। প্রতিমা মানেই মৃৎশিল্পীদের ব্যস্ততা। কঠোর পরিশ্রম করেও মৃৎশিল্পীদের অবস্থার সেভাবে উন্নতি ঘটছে না। সমস্যায় একাংশের প্রতিমা শিল্পীরা।

আরও পড়ুন: প্রায় ৪০ বছর নিঃস্বার্থভাবে মানুষের পাশে ফরিদ মোল্লা, সময় বদলালেও বদলাননি এই নেতা!

শিল্পীদের কথায় জানা যায়, কঠোর পরিশ্রম করেও অনেক সময় লাভের মুখ সেভাবে দেখা যায় না। অতি বৃষ্টি বা প্রাকৃতিক দুর্যোগ দারুণ সমস্যায় ফেলে। প্রতিমা তৈরিতে অনেক গুণ খরচ বেড়ে যায়। সেভাবে দাম পাওয়া যায় না প্রতিমার। এ রাজ্যে সাংস্কৃতিক শিল্পী ও কুটির শিল্পের জন্য রাজ্য সরকার একাধিক উন্নয়নমূলক কাজ করলেও, ভাতা ব্যবস্থা করলেও এখনও পর্যন্ত মৃৎশিল্পীদের কথা ভাবাই হয়নি বলে অভিযোগ তাদের। দাবি উঠছে, মৃৎশিল্পীদের উন্নতির জন্য পদক্ষেপ গ্রহণ করুক রাজ্য সরকার। উল্লেখ্য এ রাজ্যে কয়েক হাজার মৃৎশিল্পীর সঙ্গে লক্ষাধিক মানুষের রুটি রুজি জড়িয়ে রয়েছে। হাওড়ার শ্যামপুর এলাকার কয়েকশো মৃৎশিল্পী তাই সরকারি পদক্ষেপের দিকে তাকিয়ে রয়েছে বলে জানা গিয়েছে।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

রাকেশ মাইতি