পুলকেশ্বর মাহাতো লোকসংগীত

Purulia News: করম গান গেয়ে অবাক করে দিলেন কুড়মালি ভাষায় পিএইচডি প্রাপক পুলকেশ্বর মাহাতো

পুরুলিয়া : লোকসংস্কৃতির পাশাপাশি শিক্ষা প্রসারেও অনেকখানি এগিয়ে গিয়েছে জেলা পুরুলিয়া। এই জেলার ভূমিপুত্র পুলকেশ্বর মাহাতো। পুরুলিয়া জেলার বাঘমুন্ডি থানার ডাংডুং গ্রামের বাসিন্দা পুলকেশ্বর মাহাত। পুরুলিয়া জেলার সুইসা নেতাজি সুভাষ আশ্রম মহাবিদ্যালয়ে কুড়মালি ভাষায় শিক্ষাদান করেন তিনি। সম্প্রতি তিনি রাজ্যের মধ্যে প্রথম কুড়মালি ভাষায় পি.এইচ.ডি অর্জন করেছেন।

তার এই সাফল্যে খুশি গোটা জেলার মানুষ। তার মূল উদ্দেশ্য এই কুড়মালি ভাষাকে সকলের কাছে পৌঁছে দেওয়া। যাতে অন্যান্য ভাষার মতোই এই ভাষাও মর্যাদা পায়। কুড়মালি ভাষার প্রসার ঘটাতেই তার এই পি.এইচ ডি। ‌এবার জেলার লোকসংগীতকে সকলের কাছে তুলে ধরতে নিজের গলায় লোকসংগীত গাইতে শোনা যায় পি.এইচ.ডি প্রাপক পুলকেশ্বর মাহাতোকে। পুরুলিয়ার অতি বিখ্যাত ঝুমুর গান নিজে গিয়ে শুনিয়েছেন তিনি। তার গলার এই গান মন কেড়ে নিয়েছে জেলা তথা রাজ্যের মানুষদের।

আরও পড়ুন: ‘বয়স’ ও ‘উচ্চতা’ অনুযায়ী আপনার ওজন কত হওয়া উচিত…? ১ মিনিটে বুঝে নিন হিসেব! দেখে নিন চার্ট

এ বিষয়ে তিনি বলেন , সম্প্রতি করম পরব উদযাপিত হল জেলায়। ‌ এই পরব জেলা সংস্কৃতির আঙ্গিনাকে আরও সুন্দর করে তোলে। তাই এই পরবের অন্যতম করম গান। সেই গানই সকলের সামনে তুলে ধরতে চান তিনি। ‌ গানের ভুল ত্রুটি হলে মার্জনা চেয়ে নিয়েছেন তিনি।

পশ্চিমবঙ্গের প্রত্যন্ত একটি জেলা পুরুলিয়া। শহুরে কোলাহল থেকে এই জেলা অনেকখানি দুরে। ‌ ধীরে , ধীরে এই জেলার রূপ পরিবর্তন হচ্ছে।‌ শিল্প ও সংস্কৃতির বিকাশ ঘটার পাশাপাশি শিক্ষা ক্ষেত্রেও জেলার নাম উজ্জ্বল করছে জেলার মানুষেরা। ‌ রাজ্যের মধ্যে তাই প্রথম কুড়মালি ভাষায় পিএইচডি লাভ করে তাক লাগিয়ে দিয়েছেন পুলকেশ্বর মাহাতো। আর তার গলায় গাওয়া গান রীতিমতো মন কেড়ে নিয়েছে সকলের।‌

শর্মিষ্ঠা বন্দ্যোপাধ্যায়