রেলের আনরিজার্ভড কোচেও এবার এসি? টিকিট কনফার্ম না হলেও যাত্রা করতে পারবেন।

Indian Railway: টিকিট এবার কনফার্ম না হলেও সমস্যা নেই! এসিতেই ঘুরতে যেতে পারবেন, জানুন এই কারণ

নয়াদিল্লি: ছুটির মরশুমে রেলের টিকিট কিছুতেই কনফার্ম হচ্ছে না। প্রায় প্রতি বছরই এমন সমস্যার সম্মুখীন হতে হয় বহু পরিবারকে৷ কোথাও যেতে হলে অন্তত ১২০ দিন আগে টিকিট কেটে রাখতে হয়৷ তবে এবার হয়তো সেই সমস্যার সমাধান হতে চলেছে৷ যাত্রীদের জন্য সুখবর৷ এবার টিকিট কনফার্ম না হলেও আপনি ট্রেনের এসি কোচে ঘুরতে যেতে পারবেন৷ গল্প নয়, সত্যি৷

বর্তমানে সারা দেশে ১০ হাজারের বেশি ট্রেন চলছে। এর মধ্যে শতাব্দী, রাজধানী, বন্দে ভারত-এর মতো প্রিমিয়াম ট্রেনও রয়েছে। প্রতিদিন প্রায় ২ কোটি যাত্রী এই ট্রেনগুলিতে যাতায়াত করে। প্রায় ১০ থেকে ২০ লক্ষ মানুষ রিজার্ভেশন ভ্রমণ করে থাকেন। উৎসব বা ছুটির সময় ভ্রমণকারীর সংখ্যা বহুগুণ বেড়ে যায়। এই ধরনের যাত্রীদের স্বস্তি দিতেই ভারতীয় রেলের বিশেষ এই পরিকল্পনা।

আরও পড়ুন : রেকর্ড উচ্চতায় হলুদ ধাতুর দাম, সোনার কেনার এই কি সঠিক সময়? বিশেষজ্ঞদের থেকে জানুন

ট্রেনে সাধারণত এসি কোচে আসন সংখ্যা নির্দিষ্ট থাকে৷ সাধারণ সংখ্যাটা ৭২-এর আশপাশে৷ সেখানে টিকিট কানফার্ম না থাকা সত্ত্বেও বেশ কিছু লোক উঠে পরে৷ সংখ্যাটা গিয়ে দাঁড়ায় প্রায় ৮০-তে৷ যাত্রী সংখ্যা অনুযায়ী, সেই ক্ষমতার এসি বসানো হয় কোচে। অসংরক্ষিত কোচ পূর্ণ হলে, যাত্রী সংখ্যা প্রায় ২৫০-তে গিয়ে ঠেকে। দীর্ঘদিন ধরে এই ধরনের অসংরক্ষিত কোচ তৈরিতে হিমশিম খাচ্ছিল রেল।

আরও পড়ুন : ITR ফাইল করার পরেও নোটিস? কোন কোন কারণে নোটিস পাঠাতে পারে আয়কর দফতর? জেনে নিন বিশদে

সম্প্রতি, ভুজ এবং আহমেদাবাদের মধ্যে নমো ভারত র‍‍্যাপিড রেলে এই ধরনের ডিজাইনের কোচ তৈরি করা হয়েছে। রেলওয়ে ইঞ্জিনিয়াররা জানিয়েছেন, অসংরক্ষিত কোচে যাত্রীদের ধারণক্ষমতা নির্দিষ্ট নয়৷ সেটিতে সর্বোচ্চ ২৭০ জন যাত্রী ধরতে পারে৷ সেখানে ১৫-১৫ ইউনিটের এসি বসানো হয়েছে, যাতে কোচটি সম্পূর্ণ ঠান্ডা থাকে। ব্যাপারটা অনেকটা এসি মেট্রোতে যাতায়াতের মতো৷

তবে এবার শতাব্দী-রাজধানীর তুলনায় দ্বিগুণ ক্ষমতা সম্পন্ন এসি অসংরক্ষিত কোচে বসানো হবে বলেই খবর। রেলওয়ে ইঞ্জিনিয়ারদের মতে, বর্তমানে শতাব্দী এবং রাজধানী-এর মতো প্রিমিয়াম ট্রেনগুলিতে প্রতিটি কোচে ৮ টন ওজনের দুটি এসি বসানো হয়েছে, কিন্তু অসংরক্ষিত কোচে, প্রতিটি কোচে ১৫ টন ওজনের দুটি এসি বসানো হবে। যাতে কোচ পুরোপুরি ঠান্ডা থাকে।