ট্রেন্ডিং দুর্গা খাদি

Dakshin Dinajpur News: পুজোর কেনাকাটায় ব্যস্ত! কালেকশনে রাখতেই হবে ‘এই’ শাড়ি, কোথায় গেলে পাবেন

দক্ষিণ দিনাজপুর: আসন্ন দুর্গাপুজোকে সামনে রেখে বালুরঘাটে গৃহবধূ থেকে শুরু করে কম বয়সি মহিলার, সকলেই দুর্গা খাদিতে মজেছে। বাজার জুড়ে এখন শুধু কেনাকাটাতে মত্ত বাঙালিদের একাংশ। পুজো মানেই বাঙালির কাছে এই চারটি দিন রকমারি শাড়ি। তাই এবার পুজো উপলক্ষে চলে এসেছে ট্রেন্ডিং শাড়ি দুর্গা খাদি। যে শাড়ির মধ্যে ফুটিয়ে তোলা হয়েছে মা দুর্গার মুখমণ্ডল। যা মিলবে মাত্র ৫০০ টাকার মধ্যেই। আর এই মা দুর্গার মুখ আঁকা শাড়ির চাহিদা এখন তুঙ্গে। কিনতে হলে আসতে হবে বালুরঘাটের ফ্যাশন হাউসে।

প্রসঙ্গত, প্রথম অবস্থায় দুর্গার মুখমণ্ডল দেওয়া শাড়ির চাহিদা তেমনভাবে না থাকলেও পুজোর দিন যত এগিয়ে আসছে এই দুর্গা খাদির চাহিদা ততই বেড়ে যাচ্ছে। ইতিমধ্যেই বালুরঘাট শহরে বেশ সারা ফেলেছে। গৃহবধূ থেকে শুরু করে কম বয়সি মহিলাদের দৃষ্টি আকর্ষণ করছে এই দুর্গা খাদি। সঙ্গে রয়েছে জবা শাড়ি এবং স্বস্তিক শাড়ি।

বর্তমানে এর চাহিদা বেড়ে যাওয়ার ফলে যোগান দিতে হিমশিম খেতে হচ্ছে। ফলস্বরূপ চাহিদা ব্যাপক ভাবে থাকার ফলে রীতিমতো রাত-দিন এক করে শাড়ির বরাত নিতে শুরু করেছেন বিক্রেতা রিয়া দত্ত দাস। এবং খুব স্বল্প সময়ের মধ্যেই ক্রেতাদের হাতে দুর্গা খাদি দিয়ে তাঁদের মন জয় করে নিচ্ছেন তিনি।

 শাড়ি বিক্রেতা রিয়া দত্ত দাস জানান, “প্রতি বছরই পুজোর সময় কিছু ট্রেন্ডিং শাড়ি থাকে, তেমনই এই বছর ট্রেন্ডিং শাড়ি দুর্গা খাদি। সঙ্গে জবা এবং স্বস্তিক শাড়ি। দামও সকলের সাধ্যের মধ্যেই। এতটাই হালকা ওজনের যে অনায়াসেই অষ্টমীর অঞ্জলি বা দশমীর সিঁদুর দানে মহিলারা পরতে পারবেন। চাহিদা বেশি হওয়ায় স্টক শেষ হয়ে আবার অর্ডার করতে হচ্ছে এই শাড়ি।”

শাড়ি কিনতে আসা শহরের একাধিক মহিলারা জানান, “প্রতি বছরই দোকান থেকে পুজো উপলক্ষে বিভিন্ন ডিজাইনের শাড়ি কিনে থাকি পুজোর পাঁচটি দিন পরার জন্য। কিন্তু চলতি বছরে মা দুর্গার মুখের আদলের এই দুর্গা খাদি একটু ভিন্ন ধরনের। যা নজর কাড়ছে সকলেরই।”

সুস্মিতা গোস্বামী