Unlimited Internet: প্রচুর টাকার রিচার্জের দিন শেষ! প্রায় ৫ কোটি ওয়াই-ফাই হটস্পট বসাচ্ছে সরকার, পাবেন Unlimited Internet-র সুবিধা

সমগ্র দেশবাসীকে ডিজিটাল মাধ্যমে সংযুক্ত করে রাখতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে অতিরিক্ত দামের রিচার্জ প্ল্যানের কারণে প্রধানমন্ত্রীর সেই স্বপ্ন যেন বাধার সম্মুখীন হচ্ছে। তাই এক নয়া প্ল্যান নিয়ে এসেছে মোদি সরকার। যেখানে সারা দেশ জুড়ে প্রায় ৫ কোটি PM-Wi-Fi hotspot ইনস্টল করা হবে। এর জন্য সরকার আবার PM-Wani ফ্রেমওয়ার্ক নির্দেশিকা উন্নত করেছে। এই পরিবর্তনের ফলে যে কোনও নাগরিক নিজের এলাকায় Wi-Fi hotspot ইনস্টল করতে পারবেন।
সমগ্র দেশবাসীকে ডিজিটাল মাধ্যমে সংযুক্ত করে রাখতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে অতিরিক্ত দামের রিচার্জ প্ল্যানের কারণে প্রধানমন্ত্রীর সেই স্বপ্ন যেন বাধার সম্মুখীন হচ্ছে। তাই এক নয়া প্ল্যান নিয়ে এসেছে মোদি সরকার। যেখানে সারা দেশ জুড়ে প্রায় ৫ কোটি PM-Wi-Fi hotspot ইনস্টল করা হবে। এর জন্য সরকার আবার PM-Wani ফ্রেমওয়ার্ক নির্দেশিকা উন্নত করেছে। এই পরিবর্তনের ফলে যে কোনও নাগরিক নিজের এলাকায় Wi-Fi hotspot ইনস্টল করতে পারবেন।
PM Wani Wi-Fi আসলে কী?আসলে সারা দেশে মোবাইল টাওয়ারের মাধ্যমে মোবাইল ডেটা সরবরাহ করা হয়। কিন্তু দেশের বহু এলাকায় মোবাইল টাওয়ারের উপস্থিতি কম। এই পরিস্থিতিতে মোবাইলের নেটওয়ার্ক সেই সব জায়গায় মেলে না। যার জেরে মোবাইল কলিং এবং ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে সমস্যা দেখা দেয়। কিন্তু এখন PM Wani Wi-Fi স্কিমের মাধ্যমে সরকার প্রত্যেক এলাকায় ব্রডব্যান্ড Wi-Fi hotspot তৈরি করছে। যা একটি বড় এলাকার মধ্যে খুবই সস্তায় ইন্টারনেট পরিষেবা প্রদান করবে। সরকারের বিশ্বাস, এই পরিবর্তনের প্রভাব মোবাইল ইন্টারনেটের দুনিয়ায় বড় পরিবর্তন আসবে। এর ফলে সারা দেশ জুড়ে লক্ষ লক্ষ মাইক্রো Wi-Fi hotspot তৈরি হবে। যার মাধ্যমে মোবাইল টাওয়ারের তুলনায় ব্রডব্যান্ডের মাধ্যমে সস্তায় ইন্টারনেট ডেটা পাওয়া যাবে।
PM Wani Wi-Fi আসলে কী?
আসলে সারা দেশে মোবাইল টাওয়ারের মাধ্যমে মোবাইল ডেটা সরবরাহ করা হয়। কিন্তু দেশের বহু এলাকায় মোবাইল টাওয়ারের উপস্থিতি কম। এই পরিস্থিতিতে মোবাইলের নেটওয়ার্ক সেই সব জায়গায় মেলে না। যার জেরে মোবাইল কলিং এবং ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে সমস্যা দেখা দেয়। কিন্তু এখন PM Wani Wi-Fi স্কিমের মাধ্যমে সরকার প্রত্যেক এলাকায় ব্রডব্যান্ড Wi-Fi hotspot তৈরি করছে। যা একটি বড় এলাকার মধ্যে খুবই সস্তায় ইন্টারনেট পরিষেবা প্রদান করবে। সরকারের বিশ্বাস, এই পরিবর্তনের প্রভাব মোবাইল ইন্টারনেটের দুনিয়ায় বড় পরিবর্তন আসবে। এর ফলে সারা দেশ জুড়ে লক্ষ লক্ষ মাইক্রো Wi-Fi hotspot তৈরি হবে। যার মাধ্যমে মোবাইল টাওয়ারের তুলনায় ব্রডব্যান্ডের মাধ্যমে সস্তায় ইন্টারনেট ডেটা পাওয়া যাবে।
দাবি নস্যাৎ করল টেলিকম সংস্থাগুলি:ব্রডব্যান্ড ইন্ডিয়া ফোরাম (বিআইএফ)-এর রিপোর্ট বলছে, টেলিকম সংস্থার দেওয়া বিবৃতি ঠিক নয়। বিআইএফ-এর বক্তব্য, PM Wani হল গুরুত্বপূর্ণ প্রজেক্ট। এর জেরে সরকার কোনও রকম রাজস্ব হারাবে না। তাদের বিশ্বাস, ৫ কোটি PM Wani হটস্পট বসিয়ে টেলিকম সংস্থাগুলি বার্ষিক ৬০ হাজার কোটি টাকার অতিরিক্ত রাজস্ব আয় করতে পারবে।
দাবি নস্যাৎ করল টেলিকম সংস্থাগুলি:
ব্রডব্যান্ড ইন্ডিয়া ফোরাম (বিআইএফ)-এর রিপোর্ট বলছে, টেলিকম সংস্থার দেওয়া বিবৃতি ঠিক নয়। বিআইএফ-এর বক্তব্য, PM Wani হল গুরুত্বপূর্ণ প্রজেক্ট। এর জেরে সরকার কোনও রকম রাজস্ব হারাবে না। তাদের বিশ্বাস, ৫ কোটি PM Wani হটস্পট বসিয়ে টেলিকম সংস্থাগুলি বার্ষিক ৬০ হাজার কোটি টাকার অতিরিক্ত রাজস্ব আয় করতে পারবে।
বিপাকে টেলিকম সংস্থাগুলি:PM Wani Wi-Fi হটস্পটের জেরে বিপাকে জিও, এয়ারটেল, ভোডাফোন-আইডিয়ার মতো টেলিকম সংস্থাগুলি। ফলে তাদের দাবি, এই স্কিমের কোনও প্রয়োজন নেই।
বিপাকে টেলিকম সংস্থাগুলি:
PM Wani Wi-Fi হটস্পটের জেরে বিপাকে জিও, এয়ারটেল, ভোডাফোন-আইডিয়ার মতো টেলিকম সংস্থাগুলি। ফলে তাদের দাবি, এই স্কিমের কোনও প্রয়োজন নেই।
সস্তায় ইন্টারনেট পাবেন লক্ষ লক্ষ গ্রাহক:টেলিকমিউনিকেশনস দফতর PM Wani-র নির্দেশিকা সংশোধন করেছে। যা Public Data Office Aggregators (PDOA)-এর মধ্যে রোমিংয়ের অনুমতি দেয়। আর সেই সঙ্গে টেলকো এবং PDO-র মধ্যে একটি বাণিজ্যিক চুক্তির প্রয়োজনীয়তাও অপসারণ করে। বিআইএফ-এর বক্তব্য়, এই পরিবর্তনের জেরে লক্ষ লক্ষ গ্রাহক কম টাকায় ইন্টারনেট পরিষেবা পাবেন।
সস্তায় ইন্টারনেট পাবেন লক্ষ লক্ষ গ্রাহক:
টেলিকমিউনিকেশনস দফতর PM Wani-র নির্দেশিকা সংশোধন করেছে। যা Public Data Office Aggregators (PDOA)-এর মধ্যে রোমিংয়ের অনুমতি দেয়। আর সেই সঙ্গে টেলকো এবং PDO-র মধ্যে একটি বাণিজ্যিক চুক্তির প্রয়োজনীয়তাও অপসারণ করে। বিআইএফ-এর বক্তব্য়, এই পরিবর্তনের জেরে লক্ষ লক্ষ গ্রাহক কম টাকায় ইন্টারনেট পরিষেবা পাবেন।
সূচনার সময়কাল:PM Wani বা Pradhan Mantri Wi-Fi Access Network Interface চালু হয়েছিল ২০২০ সালের ৯ ডিসেম্বর। কেন্দ্রীয় সরকার একে Wi-Fi বিপ্লবের তকমা দিয়েছে।
সূচনার সময়কাল:
PM Wani বা Pradhan Mantri Wi-Fi Access Network Interface চালু হয়েছিল ২০২০ সালের ৯ ডিসেম্বর। কেন্দ্রীয় সরকার একে Wi-Fi বিপ্লবের তকমা দিয়েছে।
গতি আনার প্রয়াস:চালু হওয়ার পরেও এই স্কিমের ক্ষেত্রে তেমন গতি ছিল না। এমতাবস্থায় সরকার কিছু বদল আনার পরে PM Wani-র গতি বৃদ্ধি করার চেষ্টা করছে। এর ফলে গোটা দেশ জুড়ে ওয়্যারলেস ইন্টারনেট কানেক্টিভিটি আসবে।
গতি আনার প্রয়াস:
চালু হওয়ার পরেও এই স্কিমের ক্ষেত্রে তেমন গতি ছিল না। এমতাবস্থায় সরকার কিছু বদল আনার পরে PM Wani-র গতি বৃদ্ধি করার চেষ্টা করছে। এর ফলে গোটা দেশ জুড়ে ওয়্যারলেস ইন্টারনেট কানেক্টিভিটি আসবে।