West Bengal Flood: বন্যা নিয়ে প্রধানমন্ত্রীকে লেখা মুখ্যমন্ত্রীর চিঠির জবাব দিল কেন্দ্র, কী লেখা আছে চিঠিতে?

নয়াদিল্লি: রাজ্যের বন্যা পরিস্থিতি ও তাতে ডিভিসির ভূমিকা নিয়ে প্রধানমন্ত্রীকে লেখা মুখ্যমন্ত্রীর চিঠির জবাব দিলেন কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী সিআর পাতিল। চিঠিতে তিনি জানিয়েছেন মাইথন এবং পাঞ্চেত জলাধার পরিচালনা করে দামোদর ভ্যালি রিজার্ভার রেগুলেশন কমিটি বা ডিভিআরআরসি। পশ্চিমবঙ্গের চিফ ইঞ্জিনিয়াররাও সেই কমিটির সদস্য।

একইসঙ্গে জানানো হয়, রাজ্যের অনুরোধ মেনে ১৪-১৭ সেপ্টেম্বর পর্যন্ত রিজার্ভার থেকে জল ছাড়া ৫০% কমানো হয়েছিল। কিন্তু বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পাওয়ায় ১৭ সেপ্টেম্বর সকালে বড় বিপর্যয় এড়াতে বাঁধের জল ছাড়তে বাধ্য হয় ডিভিআরআরসি। যদিও ৪.২৩ লক্ষ কিউসেকের বদলে ২.৫ লক্ষ কিউসেক জলই ছাড়া হয়েছিল তখন।

আরও পড়ুন: বঙ্গোপসাগরে ঘনাচ্ছে ঘূর্ণাবর্ত…! ৫ রাজ্য কাঁপাবে ভারী বৃষ্টি! পুজোর মুখে দুর্যোগ বাংলায়? IMD দিয়ে দিল চরম আপডেট!

পাতিল জানিয়েছেন, জল না ছাড়া হলে দক্ষিণবঙ্গ-সহ একটি বিস্তীর্ণ অংশে বড় বিপর্যয় নেমে আসত। দুটি রিজার্ভারের ডি-সাইটেশন টেকনো-ইকনমিক্যালি ভায়াবল নয় বলে জানিয়েছেন মন্ত্রী তাঁর চিঠিতে। তবে, রিজার্ভার দুটির ইনফ্লো ঠিক রাখতে একটা বড় এলাকা জুড়ে সেডিমেন্ট ম্যানেজমেন্ট করা হবে বলে জানিয়েছেন তিনি। কেন্দ্রের তরফে বন্যা পরিস্থিতি সামাল দেওয়ার জন্য বরাদ্দ অনুযায়ী টাকা দেওয়া এবং মন্ত্রকের তরফে সব রকম সহযোগিতার কথা জানানো হয়েছে চিঠিতে।