রামনগরের মিশ্র বাড়ির দুর্গাপুজোর প্রস্তুতি

রামনগরের মিশ্র বাড়ির দুর্গাপুজো! পারিবারিক নিয়মের জন্যই জনপ্রিয়

রামনগর: বাঙালির বড় উৎসব দুর্গাপুজো। দুর্গাপুজো মানেই প্রথমেই আসে রাজবাড়ী বা বনেদি বাড়ির দুর্গাপুজো। নিয়মনিষ্ঠা, সাবেকিয়ানা ও ঐতিহ্যের পরম্পরা আজও বর্তমান বনেদী বাড়ির পুজোগুলিতে।

কিছু নিয়ম কানুনের বদল ঘটলেও প্রাচীন ঐতিহ্য সযত্নে লালিত হয় বর্তমান প্রজন্মের হাত ধরে। পূর্ব মেদিনীপুর জেলায় বেশ কয়েকটি রাজবাড়ী বা বনেদী বাড়ির পুজো রয়েছে। প্রত্যেকের রয়েছে আলাদা আলাদা প্রেক্ষাপট। সেরকমই একটি পুজো হল দিঘায় কাছে রামনগরের মিশ্র বাড়ির দুর্গাপুজো।

আরও পড়ুন- কলেজের সময় কেমন ছিলেন সন্দীপ?কীভাবে বদলে ফেলেন জীবনধারা?সতীর্থের চাঞ্চল্যকর বয়ান

কৃষ্ণা অষ্টমীতে বিল্লবৃক্ষের মায়ের বোধন। সপ্তমিতে হয় সাত ভাজা। মাকে নবমীতে ভোগে দেওয়া হয় বাড়ির পুকুরের মাছ। অষ্টমী নবমীর সন্ধিক্ষণে বলি দেওয়া হয় চাল কুমড়ো, আখ ও আদা।

রামনগরের মিশ্র বাড়ির দুর্গাপুজো প্রাচীন রীতিনীতি ও ঐতিহ্য নেই হয়ে আসছে। মিশ্রের বাড়ির দুর্গাপুজোকে ঘিরে মানুষের উৎসাহ উদ্দীপনা এখনও তুঙ্গে। হাতে গোনা আর কয়েকটা দিন পুজোর প্রস্তুতি চলছে জোর কদমে।

রামনগরে উপকূলবর্তী এলাকায় অনেক বনেদি বাড়ি পুজো হয়। মিশ্র বাড়ি দুর্গা পুজোকে ঘিরে রামনগরবাসীর আবেগ উন্মাদনা তুঙ্গে। মিশ্র বাড়ির দুর্গাপুজোয় মাকে ভোগে দেওয়া হয় মাছ।

আরও পড়ুন- পুজোর ছুটিতে ঘুরে আসুন কান্দি নেতাজি সুভাষ উদ্যান! একদিনের ছোট্ট ট্রিপে মন ভাল

ব্রাহ্মণবাড়ীর রীতি নিয়ম মেনেই হয় পুজো। প্রতিবছর এক চালায় প্রতিমা হয়। এই বাড়ির পুজোর উদ্বোধনে আসেন বর্তমান বিধায়ক অখিল গিরি। এই বাড়ির বর্তমান সদস্য বিশ্বরঞ্জন মিশ্র শোনালেন সেই পুজোর ইতিকথা।

তিনি বলেন, বাড়ির পুজো কত বছরে পড়ল তা জানা নেই, আনুমানিক প্রায় দেড়শ বছরের পুরানো এই পুজো। মাঝে বাবা মায়ের মৃত্যুর পর কয়েক বছর পুজো বন্ধ ছিল। তার পর আবারো নতুন উদ্যমে পুজো শুরু হয়। ‌নতুন উদ্যমে পুজো শুরু হলেও প্রাচীন রীতিনীতি অনুসরণ করা হয় পুজোয়।

এই দুর্গাপুজোর চার দিন পরিবারের সদস্যরা আনন্দে যেমন মেতে ওঠেন। ঠিক তেমনিভাবে রামনগর এলাকার বহু মানুষ এই পুজো দেখতে আসেন। মিত্র বাড়ির সদস্যরা জানান, বংশপরম্পরায় এগিয়ে নিয়ে যেতে চান পুজো।

বাড়ির কুল পুরোহিত দীননাথ পানিগ্রাহী বলেন, ঐতিহ্য ও রীতি মেনে প্রতি বছর মিশ্র বাড়ির পুজো হয়ে আসছে দীর্ঘদিন ধরে। মহালয়া থেকেই এই পুজোর আবাহ্বন শুরু হয়।

মিশ্র বাড়ির পুজোয় সপ্তমীতে সাতফলের ভোগ ও মাছের ভোগের রীতি প্রচলিত আছে। রামনগর এলাকার মানুষজন প্রতিবছর অপেক্ষায় থাকেন মিশ্র বাড়ির দূর্গা পুজো দেখার জন্য। ঠাকুরদালানে শুরু হয়েছে প্রতিমা গড়ার কাজ। জোর কদমে শুরু হয়েছে প্রস্তুতি।

সৈকত শী