অগ্নিমূল্য পেঁয়াজ

Onion Price Hike: পেয়াঁজ আকাশমুখী…! কেন বাড়ছে দাম? বিস্ফোরক পুরুলিয়ার সাংসদ! আসল ‘কারণ’ লিখে কেন্দ্রীয় খাদ্যমন্ত্রীকে চিঠি

নয়াদিল্লি: বন্যার অজুহাতে পশ্চিমবঙ্গে পেয়াজের দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধি করা হচ্ছে। অভিযোগ করে কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী প্রহ্লাদ যোশীকে চিঠি লিখলেন পুরুলিয়ার সাংসদ জ্যোতির্ময় সিং মাহাতো। সরাসরি মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ করে তাঁর দাবি, প্রশাসনের মদতে কালো বাজারের মাধ্যমে পেঁয়াজের দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধি করা হচ্ছে।

বন্যার অজুহাতকে কাজে লাগিয়ে অন্যায় ভাবে পণ্য পরিবহন বন্ধ করা হয়েছে বলেও অভিযোগ। এই পরিস্থিতিতে পেঁয়াজ দুর্নীতির বিরুদ্ধে কেন্দ্রীয় সরকারকে তদন্ত করার আবেদন জানালেন বিজেপি সাংসদ। একইসঙ্গে পেঁয়াজের দাম স্বাভাবিক করতে সাংসদ মজুত পেঁয়াজ বাজারে আনার দাবি করেছেন কেন্দ্রীয় সরকারের কাছে।

আরও পড়ুন: বর্ষা ফিরছে কবে…? ‘তারিখ’ জানিয়ে দিল হাওয়া অফিস! বর্ষার পিছু পিছু আসছে নতুন ‘অশনি’! বিরাট সতর্কবাণী আইএমডি-র

এদিকে পুজোর আগে অগ্নিমূল্য আনাজ বাজার। বন্যার কারণ দেখিয়ে নেওয়া হচ্ছে বেশি দাম, যার কারণেই খুচরো বাজারে অগ্নিমূল্য। পাইকারি বাজারে সে অর্থে সবজির দাম না বাড়লেও খুচরো বাজারে যেভাবে পারছে দাম হাঁকাচ্ছে কিছু ব্যবসায়ী, এমনই অভিযোগ টাস্ক ফোর্সের।

মানিকতলা বাজারে আজকের মূল্য: 

জ্যোতি আলু- ৩০ -৩৫
চন্দ্রমুখী আলু -৩৫-৪০
পেঁয়াজ- ৬০/ ৭০
আদা- ২০
রসুন- ৩৫০ -৪০০
টম্যোটো- ৬০- ৮০
পটল- ৬০- ১০০
লাউ- ৩০-৪0টাকা পিস,
বাঁধাকপি- ৪০- ৬০ পিস
ফুলকপি ৩০- ৫০ পিস,
বেগুন- ৮০- ১২০
ঢেঁড়স- ৫০- ৮০
ঝিঙে- ৬০- ৮০
উচ্ছে- ৬০-৮০
বরবটি- ৮০-১০০

এমনিতে দুর্গাপুজো কিংবা লক্ষ্মীপুজোর সময়ে বাজারে দাম বেশি থাকে। তবে সর্বাধিক প্রয়োজনীয় আলু কিংবা পেঁয়াজের দাম বাড়ায় মধ্যবিত্তের কপালে চিন্তার ভাঁজ।