লঙ্কা 

Chilli Gardening Tips: তরতরিয়ে বাড়ছে লঙ্কা গাছ…! অথচ ফলন ‘শূন্য’? মাটিতে দিন ৩টি ছোট্ট জিনিস! দেখুন ম্যাজিক

উত্তর দিনাজপুর: টবে লঙ্কা গাছ লাগিয়েছেন? কিন্তু গাছ বাড়লেও লঙ্কা ফলছে না? এই সমস্যায় কী করবেন ঠিক বুঝতে পারছেন না? এমন সমস্যা দেখা দিলে বুঝতে হবে টবে ঠিক মতো মাটি দেওয়া হয়নি কিংবা প্রয়োজন মতো সার ব্যবহার করা হচ্ছে না। এক্ষেত্রে মেনে চলতে হবে জাস্ট কিছু টিপস।

বাড়ির দৈনন্দিন রান্নায় কাঁচা লঙ্কা তো দিতেই হবে। রান্নাতে লঙ্কা না হলে খাবারের স্বাদ যেন ফিকে হয়ে যায়। তবে বাজার থেকে সব সময় কিনে না এনে বাড়িতে টবেই চাষ করতে পারবেন লঙ্কা। সঠিক কিছু নিয়ম মেনে বাড়ির টবে লঙ্কা চাষ করলে লঙ্কার ভাল ফলন পাওয়া যাবে।

আরও পড়ুন: বর্ষা ফিরছে কবে…? ‘তারিখ’ জানিয়ে দিল হাওয়া অফিস! বর্ষার পিছু পিছু আসছে নতুন ‘অশনি’! বিরাট সতর্কবাণী আইএমডি-র

কৃষি বিশেষজ্ঞ রাধিকা রঞ্জন দেবভূতি জানান ,শীত, গ্রীষ্ম কিংবা বর্ষা, সব ঋতুতেই এই লঙ্কা গাছ লাগানো যায়। তবে খুব বেশি গরম বা অতি বৃষ্টিতে লঙ্কার ফলন ভাল হয় না। তাই লঙ্কা লাগানোর সঠিক সময় হল আশ্বিন ,কার্তিক মাস। এই লঙ্কা গাছ লাগানোর জন্য প্রথমে প্রয়োজন মত মাঝারি সাইজের একটি টব বেছে নিতে হবে। প্লাস্টিক বা মাটির টবে গাছ লাগাতে পারেন। তবে টবের নীচে এক্ষেত্রে ছিদ্র রাখতে হবে। বালি দিয়ে এমন ভাবে ঢেকে রাখুন যাতে গাছে জল সম্পূর্ণ গোড়ায় জমে থাকতে না পারে আবার বেরিয়ে যেতেও না পারে। এরপর পর্যাপ্ত সূর্যালোক আছে এমন জায়গায় টব রাখুন।

আরও পড়ুন: বয়স অনুযায়ী ওজন কত হলে আপনি ‘পারফেক্ট’? ১ মিনিটে জেনে নিন! এই রইল ‘ফর্মুলা’..! চার্ট মিলিয়ে দেখুন!

বিশেষজ্ঞ তাঁর পরামর্শে আরও বলেন, লঙ্কা চাষের জন্য প্রয়োজন মাটির। এই লঙ্কা চাষে বেলে মাটি ভীষণ ভাল। এই মাটিতে প্রচুর পরিমাণে জৈব সার যেমন গোবর সার বা সবজির খোসা পচিয়ে মিশিয়ে নিতে পারেন। এরপর ১৫ দিন পর পর মাটিতে ইউরিয়া,পটাশিয়াম ও ম্যাগনেসিয়াম, সালফেট মেশাতে হবে।

আরও পড়ুন: ক্যামেরা দেখেই…! সিজিও থেকে বেরিয়ে এ কী করছেন ডাক্তার অভীক দে? মধ্যরাতে বিরাট নাটক! দেখুন…

এছাড়া গাছে পর্যাপ্ত জল দেওয়া প্রয়োজন। তবে মাটি শুকিয়ে গেলেই শুধু জল দিন। স্প্রে বোতলে করে জল ছিটিয়ে দিতে পারেন । তবে টবে লঙ্কা চাষ করার পর গাছের পাতায় পিঁপড়ে বা মাকড়সার উৎপাত দেখা যায়, সে ক্ষেত্রে নিম তেল স্প্রে করতে পারেন।
পিয়া গুপ্তা