সুন্দরবনে মাছ কাঁকড়া ধরতে ব্যস্ত মহিলা 

North 24 Parganas News: বাঘের আতঙ্ক ভুলে খাঁড়িতে মাছ সংগ্রহ করেই চালে সুন্দরবনের জীবিকা নির্বাহ

বসিরহাট: বাঘের আতঙ্ক ভুলে সুন্দরবনের খাঁড়িতে মাছ সংগ্রহ করে জীবিকা নির্বাহ। সুন্দরবনের জঙ্গলের বেড়াজাল আর তার পাশেই সরু খাঁড়ি। সেই খাড়ি থেকে থেকে মাছ কাঁকড়া অন্যান্য জলজ প্রাণী ধরে কোনক্রমে পরিবারের মুখে দু মুঠো অন্ন তুলে দেন এলাকার পুরুষ ও মহিলারা। সুন্দরবনের জঙ্গল থেকে যেকোন সময় বেরিয়ে লোকালয়ে ঢুকে পড়তে পারে রয়্যাল বেঙ্গল টাইগার। কিন্তু তাই বলে তো আর মাছ কাঁকড়া ধরা বন্ধ করলে কি সংসার চলবে। আতঙ্ক থাকলেও একইভাবে দিনের পর দিন সুন্দরবনের নদীর খাড়িতে মাছ ধরে সংসার সংসার নির্বাহ করছেন সুন্দরবন এলাকার বহু মৎস্যজীবী।

আরও পড়ুন: পেপার লেস কোর্ট! সীমান্ত শহরের আদালতে আমূল বদল, দ্রুত হবে মামলা নিষ্পত্তি

আতঙ্কে দিন কাটে জঙ্গলের খাঁড়ির ধারে বসবাসরত প্রান্তিক মানুষগুলির। বারবার নদী ভাঙনের সাক্ষী হয়ে আছে সুন্দরবনের জনজীবন। জলে কুমির ডাঙায় বাঘ! আর এভাবেই কাটে সুন্দরবনের মানুষের জনজীবন। সুন্দরবনের চিত্র যে বড়ই বৈচিত্র তা বলাই বাহুল্য। শুধুমাত্র বারেবারে প্রাকৃতিক দুর্যোগে সুন্দরবনের মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন তা নয় আছে বন্যপ্রাণীর আতঙ্কও। সেই সুন্দরবন এলাকার জঙ্গলজীবি মানুষের প্রধান জীবীকা জঙ্গলের মাছ, কাঁকড়া ধরা। আর এমনভাবে সুন্দরবনের গভীর জঙ্গলে মাছ কাঁকড়া ধরতে গিয়ে বন্যপ্রাণীর, বিশেষ করে সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগারের মুখে পড়তে হয়। আবার রাতের অন্ধকারে কখনও বা বেড়াজাল টপকিয়ে লোকালয়ে ঢুকে যেতে পারে।

আরও পড়ুন: আনন্দের ঘুড়ি নিয়ে এল সর্বনাশ! গাছের ডাল ঢুকে গেল ১০ বছরের শিশুর মলদ্বারে, তারপর যা হল

সবসময়ই এক প্রকার চাপা আতঙ্ক নিয়ে দিন কাটে উত্তর ২৪ পরগণা জেলার বসিরহাট মহাকুমার সুন্দরবনের কালিতলা-সামসের নগর এলাকার মানুষ। সুন্দরবনে মাছ, কাঁকড়া ধরতে জলাজঙ্গলের খাড়িতে গিয়ে মাছ ধরতে গিয়ে অনেকেই বাঘের মুখে পড়েছেন, কেউবা প্রাকৃতিক বিপর্যায়ের সম্মুখীন হয়েছেন। বসিরহাটের সুন্দরবনের হিঙ্গলগঞ্জ ব্লকের কালিতলা গ্রাম পঞ্চায়েতের ২নং সামশেরনগর গ্রামের পাশেই সুন্দরবনের কুঁকড়েখালি নদী পেরিয়ে কুুঁকড়েখালি জঙ্গল যা একেবারে জঙ্গলের পাশেই। সেখানেই বসবাস কয়েক’শ পরিবারের।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

জুলফিকার মোল্যা